Advertisement
১১ মে ২০২৪
Federer-Nadal

প্রতিপক্ষ যখন লড়াইয়ের সঙ্গী! লেভার কাপে নাদালের সঙ্গে জুটি বেঁধেই অবসর ফেডেরারের

লন্ডনের লেভার কাপে রাফায়েল নাদালের সঙ্গে জুটি বেঁধে খেলতে নামবেন রজার ফেডেরার। এটাই ফেডেরারের শেষ এটিপি প্রতিযোগিতা। লেভার কাপ খেলেই অবসর নেবেন তিনি।

এ বার একসঙ্গে খেলতে দেখা যাবে ফেডেরার-নাদালকে।

এ বার একসঙ্গে খেলতে দেখা যাবে ফেডেরার-নাদালকে। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২২ ১৮:২৯
Share: Save:

ইঙ্গিত ছিল। সেটাই সত্যি হল। জীবনের শেষ এটিপি প্রতিযোগিতায় দীর্ঘ দিনের প্রতিপক্ষ রাফায়েল নাদালের সঙ্গেই জুটি বেঁধে নামবেন রজার ফেডেরার। লন্ডনে লেভার কাপে টেনিস কোর্টের একই দিকে দেখা যাবে ৪২ গ্র্যান্ড স্ল্যামের মালিকদের (নাদালের ২২, ফেডেরারের ২০)। বৃহস্পতিবার ফেডেরারের ম্যানেজমেন্ট সংস্থা এই কথা জানিয়েছে।

লেভার কাপে টিম ইউরোপের হয়ে খেলবেন ফেডেরার ও নাদাল। প্রতিপক্ষ টিম ওয়ার্ল্ডের ফ্রান্সেস টিয়াফো ও জ্যাক সক জুটি। সম্প্রতি ইউএস ওপেনের সেমিফাইনালে উঠেছিলেন টিয়াফো। সেখানে কার্লোস আলকারাজের কাছে হেরেছিলেন তিনি।

লেভার কাপ খেলতে ইতিমধ্যেই লন্ডনে পৌঁছে গিয়েছেন ফেডেরার। নোভাক জোকোভিচ, অ্যান্ডি মারেদের সঙ্গে লন্ডনের রাস্তায় ঘুরতে দেখা গিয়েছে সুইৎজারল্যান্ডের তারকাকে। রাস্তায় বেরিয়ে ফেডেরারের কাছে লন্ডনের স্থাপত্যের শিক্ষা নিয়েছেন মারে।

সমাজমাধ্যমে একটি ভিডিয়ো প্রকাশিত হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, লন্ডনের রাস্তায় ঘুরছেন ফেডেরাররা। বিখ্যাত ‘দ্য শার্ড’-এর কাছে এসে মারে জিজ্ঞাসা করেন, ‘‘এটা কী?’’ জবাবে ফেডেরার বলেন, ‘‘দ্য শার্ড।’’ মারে আবার প্রশ্ন করেন, ‘‘ও এটাই দ্য শার্ড। এটা এরকম কেন?’’ জবাবে আবার ফেডেরার বলেন, ‘‘এটা এ ভাবেই তৈরি করা হয়েছে। দেখে যেন মনে হয়, ভাঙা কাচ। সবাই ভাববে বাড়িটি তৈরি করা শুরু হয়েছিল। কিন্তু শেষ হয়নি।’’ সে সব শুনে জোকোভিচ পাশ থেকে হেসে বলেন, ‘‘ফেডেরার তোমাকে লন্ডন চেনাচ্ছে অ্যান্ডি।’’

উল্লেখ্য, ৩০০ মিটার উচ্চতার ‘দ্য শার্ড’ লন্ডনের সব থেকে উঁচু বাড়ি। ১১ হাজার কাচের টুকরো দিয়ে এই বাড়ি তৈরি করা হয়েছিল। বাড়িটি এমন ভাবে তৈরি করা হয়েছে, যাতে নীচ থেকে দেখে মনে হয়, বাড়িটির ছাদ নেই। সেই বাড়ি ব্রিটেনেরই ছেলে মারেকে চেনালেন ফেডেরার।

কয়েক দিন আগেই প্রতিযোগিতামূলক টেনিস থেকে নিজের অবসরের কথা ঘোষণা করেছেন ফেডেরার। জানিয়েছেন, লেভার কাপই শেষ। তার পরেও টেনিস খেলবেন। কিন্তু প্রতিযোগিতামূলক নয়। শেষ প্রতিযোগিতায় নাদালকে সঙ্গী করে নামবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Roger Federer Rafael Nadal Laver Cup Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE