Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২২
IPL

আগামী বছর থেকে আইপিএলের নিয়মে বড় বদল! কী পরিবর্তন, জানিয়ে দিল বোর্ড

আইপিএলে আগামী বছর থেকে নিয়মে আবার বদল করছে বিসিসিআই। পুরনো হোম ও অ্যাওয়ে ফরম্যাটে ফিরছে আইপিএল। অর্থাৎ, প্রতিটি দল নিজেদের ঘরের মাঠে খেলার সুযোগ পাবে।

কোভিডের কারণে রোহিত-কোহলিদের মানতে হচ্ছিল অনেক বিধিনিষেধ।

কোভিডের কারণে রোহিত-কোহলিদের মানতে হচ্ছিল অনেক বিধিনিষেধ। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২২ ১৫:২৭
Share: Save:

আগামী বছর থেকে আবার আইপিএলের নিয়মে বড় বদল হতে চলেছে। প্রতিটি দল হোম ও অ্যাওয়ে ফরম্যাটে খেলবে। কোভিড অতিমারির আগে যে নিয়মে খেলা হত, সেই নিয়মই আবার ফিরতে চলেছে আগামী বছর থেকে। রাজ্য ক্রিকেট সংস্থাগুলিকে চিঠি দিয়ে এই কথা জানিয়েছে বিসিসিআই। সেই চিঠিতে বোর্ড সভাপতি হিসাবে সই রয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের।

কোভিডের কারণে ২০২০ সাল থেকে আইপিএলের নিয়মে বদল হয়েছিল। সংযুক্ত আরব আমিরশাহির তিনটি মাঠে হয়েছিল প্রতিযোগিতা। ২০২১ সালেও দিল্লি, আমদাবাদ, মুম্বই, চেন্নাই— এই চারটি মাঠে হয়েছিল প্রতিযোগিতা। ২০২২ সালে আইপিএলের গ্রুপ পর্বের প্রতিযোগিতা হয়েছিল শুধু মাত্র মহারাষ্ট্রে। মুম্বই ও পুণের মাঠে। প্লে-অফ হয়েছিল কলকাতা ও আমদাবাদে। কিন্তু আগামী বছর থেকে পুরনো নিয়ম ফিরবে। রাজ্য সংস্থাগুলিকে সৌরভের পাঠানো চিঠিতে লেখা রয়েছে, ‘আগামী মরসুম থেকে ছেলেদের আইপিএল হোম ও অ্যাওয়ে ফরম্যাটে ফিরবে। ১০টি দলই তাদের হোম ম্যাচ নিজেদের মাঠে খেলবে।’

কোভিডের কারণে বদলেছিল রঞ্জি ট্রফির নিয়মও। আগামী বছর থেকে সেই নিয়মও বদলাচ্ছে। আগের হোম-অ্যাওয়ে ফরম্যাটে রঞ্জি হবে বলে জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

সৌরভের লেখা চিঠিতে আরও জানানো হয়েছে, ২০২৩ সালের শুরুতেই মহিলাদের আইপিএল প্রায় নিশ্চিত। চিঠিতে লেখা, ‘বহু প্রতীক্ষিত মহিলাদের আইপিএলের আয়োজন নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ড তোড়জোড় শুরু করেছে। আমরা আশা করছি, ২০২৩ সালের শুরুর দিকে এই প্রতিযোগিতা হবে। এই বিষয়ে পরবর্তীতে বাকি খবর জানিয়ে দেওয়া হবে।’

প্রসঙ্গত, ২০১৮ সাল থেকে তিনটি দলকে নিয়ে মহিলাদের চ্যালেঞ্জার ট্রফি আয়োজন করছে বিসিসিআই। গত বছর কোভিডের কারণে তা হয়নি। মহিলা ক্রিকেটাররা বার বার আইপিএল নিয়ে মুখ খুলেছেন। হরমনপ্রীত কৌর, স্মৃতি মন্ধানা তো বটেই, আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া মিতালি রাজও জানিয়েছেন, মহিলাদের আইপিএল চালু হলে তিনি খেলবেন। মহিলা দল কমনওয়েলথে রুপো জেতার পর সেই দাবি আরও জোরালো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.