×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মার্চ ২০২১ ই-পেপার

চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বেই মুখোমুখি মেসি-রোনাল্ডো

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০১ অক্টোবর ২০২০ ২৩:১০
চ্যাম্পিয়ন্স লিগে মুখোমুখি মেসি-রোনাল্ডো।

চ্যাম্পিয়ন্স লিগে মুখোমুখি মেসি-রোনাল্ডো।

এক সময়ে বিশ্ব ফুটবলের দুই সেরার লড়াই হতো লা লিগায়। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ২০১৮ সালে রিয়াল মাদ্রিদ ছেড়ে চলে যাওয়ার পর আর সাক্ষাৎ হয়নি লিয়োনেল মেসির সঙ্গে। ফুটবলপ্রেমীদেরও সুযোগ হয়নি তাঁদেরকে এক সঙ্গে মাঠে দেখার। বৃহস্পতিবার চ্যাম্পিয়ন্স লিগের ড্র হতেই ফের এসে গেল সেই সুযোগ।

চ্যাম্পিয়ন্স লিগের জি গ্রুপে রয়েছে জুভেন্টাস, বার্সেলোনা, ডায়নামো কিভ এবং ফেরেন্সভারোস। ফলে গ্রুপ পর্বেই দেখা যাবে রোনাল্ডো-মেসির লড়াই। শেষ ১২টি ব্যালন ডি’ওরের মধ্যে ১১টি ভাগ করে নেওয়া দুই সেরা ফুটবলারকে আবার এক সঙ্গে দেখতে তাই মুখিয়ে থাকবে গোটা বিশ্ব।

অন্যদিকে, এ বারে বেশ কঠিন গ্রুপেই রয়েছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। গ্রুপ এইচে তাঁদের সঙ্গে মুখোমুখি হতে হবে গতবারের রানার আপ পিএসজিকে। সঙ্গে থাকবে লিপজিগ এবং ইস্তানবুল বাসাকসেহির।

Advertisement

গতবারের চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ রয়েছে গ্রুপ এ-তে। তাঁদের সঙ্গে একই গ্রুপে আছে অ্যাটলেটিকো মাদ্রিদ, রেড বুল সালসবার্গ ও লোকোমোটিভ মস্কো। গ্রুপ ডি-তে রয়েছে ২০১৮ সালের চ্যাম্পিয়ন লিভারপুল, আয়াখস, অ্যাটালান্টা এবং মিডজিল্যান্ড। ১৩ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ রয়েছে গ্রুপ বি-তে। তাদের খেলতে হবে ইন্টার, শাখতার এবং বরুসিয়া মনচেনগ্লাডবাচ। ম্যাঞ্চেস্টার সিটি রয়েছে গ্রুপ সি-তে। পোর্তো, অলিম্পিয়াকস এবং মারসেইলিও রয়েছে ওই গ্রুপে। গ্রুপ ই-তে খেলবে চেলসি, সেভিয়া, ক্রাসনোদার এবং রেনেস। লাজিয়ো, বরুসিয়া ডর্টমুন্ড, পিটার্সবার্গ এবং ক্লাব ব্রাগ রয়েছে গ্রুপ এফ-এ।

আরও পড়ুন: মেসির সুখ আমার হাতে নয়: কোমান

ঘোষণা অনুসারে অক্টোবরেই শুরু হবে ২০২০-২১ সালের চ্যাম্পিয়ন্স লিগ। আর ডিসেম্বর মাসের মধ্যেই ঠিক হয়ে যাবে কাদের দেখা যাবে শেষ ১৬-র লড়াইয়ে।

Advertisement