Advertisement
২৬ এপ্রিল ২০২৪
winter olympics

Winter Olympics 2022: শীতকালীন অলিম্পিক্সে ডোপ-বিতর্ক

বিতর্কে: ডোপিংয়ের অভিযোগ রাশিয়ার কামিলার বিরুদ্ধে।

বিতর্কে: ডোপিংয়ের অভিযোগ রাশিয়ার কামিলার বিরুদ্ধে। ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২২ ০৬:৩৫
Share: Save:

নিজস্ব প্রতিবেদন

কলকাতা

বেজিংয়ে শীতকালীন অলিম্পিক্সে হঠাৎ দেখা দিয়েছে ডোপিং বিতর্ক। যার কেন্দ্রে ১৫ বছর বয়সি রাশিয়ার উঠতি ফিগার স্কেটিং তারকা কামিলা ভালিয়েভা। সোমবার রাশিয়ার দলগত স্কেটিং বিভাগে সোনাজয়ী দলের অন্যতম সদস্য ছিলেন ভালিয়েভা। কিন্তু তাঁদের পদক দেওয়ার অনুষ্ঠান পিছিয়ে দেওয়া হয় ‘‘আইনগত কারণে।’’

রাশিয়া ডোপ সংক্রান্ত নিয়ম ভাঙায় এমনিতেই তাদের দেশের অ্যাথলিটদের জাতীয় পতাকা এবং জাতীয় সঙ্গীত ছাড়া অংশ নিতে হচ্ছে শীতকালীন অলিম্পিক্সে। এর মধ্যে রাশিয়ার সংবাদমাধ্যম জানাচ্ছে, ভালিয়েভার ডোপ পরীক্ষার ফল পজ়িটিভ এসেছে। এ বিষয়ে এখনও আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা বা রুশ অলিম্পিক সংস্থার তরফে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি। তবে কোনও কোনও মহলে বলা হচ্ছে, যে ওষুধের জন্য ডোপ পরীক্ষায় ধরা পড়েছেন কামিলা, তা হৃদযন্ত্র-সংক্রান্ত সমস্যায় ব্যবহার করা হয়।

রাশিয়ার মুখপাত্র আবার বলেছেন, এই ধরনের যে কোনও সংবাদের সূত্র হওয়া উচিত আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা। অর্থাৎ তাঁদের ইঙ্গিত, যা রটছে সেটা ঠিক নয়। ‘‘যাঁরা এই নিয়ে হইচই করছেন, তাঁদের দলে আমরা নেই। আমরা শুধু আমাদের অ্যাথলিটরা যাতে সোনা জিতে ফিরতে পারে, সেই শুভেচ্ছা জানাচ্ছি,’’ বলেছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। তবে এত বিতর্কে জড়ানো সত্ত্বেও কোনও হেলদোল নেই ভালিয়েভার। বৃহস্পতিবার রুটিনমাফিক তাঁকে অনুশীলনে দেখা গিয়েছে। কোচের সঙ্গে হাসিঠাট্টাতেও মেতেছিলেন ভালিয়েভা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

winter olympics Russia Doping
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE