×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ মার্চ ২০২১ ই-পেপার

সচিন সিডনি টেস্ট জুড়ে একটাই গান শুনেছিলেন

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১১ ডিসেম্বর ২০২০ ১৭:৩২
সিডনিতে ২৪১ রানে অপরাজিত ছিলেন সচিন। ছবি: রয়টার্স।

সিডনিতে ২৪১ রানে অপরাজিত ছিলেন সচিন। ছবি: রয়টার্স।

টানা ৫ দিন ধরে একই গান! সিডনিতে অপরাজিত ২৪১ রানের নেপথ্য কাহিনি ফাঁস করলেন সচিন তেন্ডুলকর। জানালেন, ওই সময় টানা একটাই গান শুনছিলেন তিনি।

২০০৩-০৪ মরসুমে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে একেবারেই ছন্দে ছিলেন না সচিন। ব্রিসবেন, অ্যাডিলেড ও মেলবোর্নে প্রথম ৩ টেস্টে তাঁর ব্যাট থেকে এসেছিল যথাক্রমে ০, ১, ৩৭, ০ ও ৪৪ রান। সিডনিতে সিরিজের শেষ টেস্টে রানের জন্য তাই মরিয়া ছিলেন লিটল চ্যাম্পিয়ন। শেষ পর্যন্ত সিডনি টেস্টে তিনি নট আউট থাকেন ২৪১ রানে। সেই ইনিংসে শট বাছাইয়ের ক্ষেত্রে সংযম দেখানোর কথা আগেই বলেছিলেন সচিন। এ বার জানালেন টেস্ট চলাকালীন শুনতে থাকা একটা গানের কথা।

নিজের ইউ টিউব চ্যানেলে এক প্রশ্নোত্তর পর্বে সচিন বলেছেন, “সিডনিতে ২০০৪ সালে ২৪১ নট আউট করার সময় একটাই গান শুনছিলাম ৫ দিন ধরে। গানটা হল ব্রায়ান অ্যাডামসের সামার অফ ৬৯। মাঠে যাওয়ার সময়ই হোক, ড্রেসিংরুমে থাকা হোক, ব্যাট করতে নামার আগে হোক, লাঞ্চ টাইম, টি টাইম বা ম্যাচের পরে হোক কী হোটেলে ফিরে যাওয়ার সময় হোক, ৫ দিন ধরে শুধু সামার অফ ৬৯ শুনে গিয়েছিলাম।”

Advertisement

আরও পড়ুন: ‘মৃত্যু’র দু’দিন পরে সেলিম দুরানির জন্মদিন পালন!​

আরও পড়ুন: কাটল বাধা, সোমবারই অস্ট্রেলিয়া উড়ে যাচ্ছেন ফিট রোহিত

সুরের দুনিয়ায় ডুবে থেকে ক্রিকেট সাধনার কাহিনি সচিনের জীবনে আগেও ঘটেছে। ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপ চলাকালীন ভারতীয় মিউজিক অ্যালবামে মগ্ন ছিলেন তিনি। সচিন নিজেই তা জানিয়ে বলেছেন, “আমার মনে আছে সে বার বিশ্বকাপে জুড়ে আমি লাকি আলির অ্যালবাম শুনেছিলাম। আমার বেশ ভাল লেগেছিল। সময়ও কাটছিল দারুণ। ওটা আমাকে আরও পরিণত করে তুলেছিল।” সেই বিশ্বকাপে সচিনের ব্যাটে এসেছিল ৬৭৩ রান, যা এখনও একটি বিশ্বকাপে সর্বাধিক রানের রেকর্ড।

Advertisement