×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৪ জুন ২০২১ ই-পেপার

এই ভুল আর করব না, শপথ পৃথ্বীর

নিজস্ব প্রতিবেদন
১৪ অক্টোবর ২০১৮ ০৫:১৭
সফল: দ্বিতীয় টেস্টেও রান পেলেন। হাফ সেঞ্চুরির পরে পৃথ্বী। পিটিআই

সফল: দ্বিতীয় টেস্টেও রান পেলেন। হাফ সেঞ্চুরির পরে পৃথ্বী। পিটিআই

প্রথম টেস্টে সেঞ্চুরি করে সাড়া জাগালেও দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে তিন অঙ্কে পৌঁছতে পারলেন না ভারতীয় ক্রিকেটের নতুন তারকা পৃথ্বী শ। ৭০ রান করে আউট হন তিনি। ওয়েস্ট ইন্ডিজের বাঁহাতি স্পিনার জোমেল ওয়ারিক্যানের বলে একস্ট্রা কভারে ক্যাচ দিয়ে ফিরে যান পৃথ্বী।

রাজকোটের অসাধারণ সেঞ্চুরির পরে তাঁর ব্যাটে আর একটা স্মরণীয় ইনিংস দেখার প্রত্যাশা নিয়ে শনিবার হায়দরাবাদের রাজীব গাঁধী আন্তর্জাতিক স্টেডিয়ামে এসেছিলেন যে প্রায় ১৮ হাজার ক্রিকেটপ্রেমী, তাঁদের অবশ্য খুব একটা হতাশ হয়ে ফিরতে হয়নি। পৃথ্বী যতটুকু সময় ক্রিজে ছিলেন, তাঁদের আনন্দ দিয়ে গিয়েছেন। ৭০ রান করতে ৫৩ বল নেন তিনি। ১১টি চার মারেন তিনি। শ্যানন গ্যাব্রিয়েলকে থার্ড ম্যানের ওপর দিয়ে একটি ছয়ও মারেন। জেসন হোল্ডারের একটি বল পায়ের সামনের দিকে ভর করে যে ভাবে পয়েন্ট দিয়ে একটি চার মারেন, তা বীরেন্দ্র সহবাগের কথা মনে করিয়ে দেওয়ার মতোই। ইনিংসটা যে ভাবে শুরু করেছিলেন তিনি, তাতে ফের একটা বড় রানের ইঙ্গিত ছিল। কিন্তু ক্যারিবিয়ান স্পিনারের বল তুলে মারতে গিয়ে ক্যাচ দিয়ে ফেলেন।

ড্রেসিংরুমে ফিরে নিজের ভুলটা বুঝতে পেরে দিনের শেষে অনুতপ্ত পৃথ্বী টিভিতে বলেন, ‘‘ফিল্ডারের বাঁ দিকে ওপর দিয়ে বলটা মারার চেষ্টা করেছিলাম। কিন্তু বলের কাছে যাইনি। এখানেই ভুল হয়েছে। তবে এই ভুল আর করতে চাই না। এই শটটাই এড়িয়ে চলার চেষ্টা করব ভবিষ্যতে।’’ শুরু থেকেই গতিময় ইনিংস খেলা নিয়ে পৃথ্বী বলেন, ‘‘নিজের স্বাভাবিক খেলাটাই খেলার চেষ্টা করছিলাম। বলের মান অনুযায়ী খেলছিলাম। কিন্তু ইনিংসটা বড় করতে পারলাম না। তবে এই নিয়ে বেশি ভেবে আর বিভ্রান্ত হতে চাই না আমি। গ্যাব্রিয়েল ও হোল্ডার ভাল গতিতে বল করছিল। তবে বল খুব একটা সুইং করছিল না। আমি বড় শট না মেরে মাঠের ফাঁকা জায়গা দিয়ে বল মারার চেষ্টা করছিলাম।’’

Advertisement

জীবনের প্রথম দুই টেস্টে সেঞ্চুরি করে মহম্মদ আজহারউদ্দিন, সৌরভ গঙ্গোপাধ্যায়দের ক্লাবে ঢুকে পড়ার সুযোগ অবশ্য এখনও রয়েছে পৃথ্বীর। দ্বিতীয় ইনিংসে ব্যাট করার সুযোগ পেলে সেই মাইলফলক ছুঁয়ে ফেলতেও পারেন তিনি। পৃথ্বী ছন্দ বজায় রাখলেও অপর ওপেনার কে এল রাহুলের ব্যর্থতা চিন্তার কারণ হয়ে উঠতে পারে। ওভালে ১৪৯ রান ছাড়া গত দশ ইনিংসে কোনও বড় রান নেই তাঁর। যা নিয়ে টিম ম্যানেজমেন্ট চিন্তিত নন বলে জানান ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার।

Advertisement