Advertisement
০২ মে ২০২৪
Copa America 2021

বোধনেই নামছে নেমারের ব্রাজিল, মেসিরা পরের দিন

কোপা হওয়ার কথা ছিল ২০২০ সালে। অতিমারির জন্য এক বছর পিছিয়ে যায় প্রতিযোগিতা।

দু’বার কোপা হচ্ছে ব্রাজিলে।

দু’বার কোপা হচ্ছে ব্রাজিলে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২১ ০৫:৫৮
Share: Save:

এ বারের কোপা আমেরিকায় প্রথম ম্যাচে ব্রাজিল খেলবে ভেনেজ়ুয়েলার সঙ্গে। খেলা রাজধানী ব্রাসিলিয়ায়। বুধবার দক্ষিণ আমেরিকার ফুটবল সংস্থা কনমেবল কোপার সূচি প্রকাশ করে জানাল, ফাইনাল হবে রিয়ো দে জেনেইরোর বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে।

কোপা হওয়ার কথা ছিল ২০২০ সালে। অতিমারির জন্য এক বছর পিছিয়ে যায় প্রতিযোগিতা। আয়োজনের যৌথ দায়িত্বে ছিল আর্জেন্টিনা ও কলম্বিয়া। কিন্তু পরিস্থিতি ক্রমশ জটিল হয়ে ওঠে। রাজনৈতিক অস্থিরতার জন্য কনমেবল ঘোষণা করে, খেলা হবে না কলম্বিয়ায়। আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফের্নান্দেস তখন বলেছিলেন, তাঁরা একক ভাবে প্রতিযোগিতার আয়োজন করতে তৈরি। সঙ্গে পেরু, ভেনেজ়ুয়েলার মতো কয়েকটি দেশ যৌথ দায়িত্বেও আগ্রহী ছিল।

এ দিকে, কলম্বিয়ারই প্রচারমাধ্যমে সে সময় লেখা হয়, কনমেবল দায়িত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্রকে। যদিও সে সবের কোনওটাই সত্যি হল না। একেবারে শেষমুহূর্তে কোপার আয়োজন করতে বলে দেওয়া হল নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়রের দেশকে। এবং সানন্দে রাজিও হয়ে গেল ব্রাজিল।

এই নিয়ে টানা দু’বার কোপা হচ্ছে ব্রাজিলে। এমন নয় সে দেশে করোনা-পরিস্থিতি খুব ভাল। বরং উল্টোটাই সত্যি। বুধবারই যেমন সে দেশে মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় এক লক্ষ মানুষ। সঙ্গে আড়াই হাজারের বেশি ব্রাজিলীয়ের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে পেলের দেশে কোভিডে মৃতের সংখ্যা শুধু সরকারি হিসেবেই ৪ লক্ষ ৬০ হাজার!

এত কিছুর পরেও ব্রাজিল কোপার দায়িত্ব পাওয়ায় অনেকেই তাই অবাক। এ বার নেমারেরা আছেন গ্রুপ বি-তে। ১৩ জুন গ্যারিঞ্চা স্টেডিয়ামে তাঁদের প্রথম খেলা। ব্রাজিলের গ্রুপে আছে কলম্বিয়া, ইকুয়েডর ও পেরুও। রিয়োর নিল্টন স্যান্টোস স্টেডিয়ামে আর্জেন্টিনার প্রথম প্রতিপক্ষ শক্তিশালী চিলি। খেলা ১৪ জুন। গ্রুপের অন্য দেশগুলি বলিভিয়া, প্যারাগুয়ে ও উরুগুয়ে। বোঝাই যাচ্ছে লিয়োনেল মেসির পক্ষে দেশকে প্রথম কোপা দেওয়াটা বেশ কঠিন।

একমাত্র রিয়োরই দু’টি স্টেডিয়ামে এ বার কোপার খেলা হবে। বাকি শহরগুলিতে একটি করে স্টেডিয়ামেই ম্যাচ হচ্ছে। জিয়োইয়ানা, কুইবার মতো শহরেও খেলা হবে। সেমিফাইনাল হওয়ার কথা ৬ ও ৭ জুলাই যথাক্রমে নিল্টন স্যান্টোস স্টেডিয়াম ও মানে গ্যারিঞ্চা স্টেডিয়ামে। মারাকানায় ফাইনাল ১১ জুলাই।

এ দিকে, প্রতিযোগিতা শুরুর মাত্র ১২ দিন আগে ব্রাজিল কোপার দায়িত্ব পাওয়ায় বিস্ময় সব মহলেই। বিশেষত অতিমারিতে সে দেশের ভয়ঙ্কর অবস্থার মধ্যে। ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোনারো তো অতিমারি রুখতে চূড়ান্ত ব্যর্থ। এমনকি তাঁর বিরুদ্ধে তদন্ত পর্যন্ত হচ্ছে। যে কারণে এ বারের প্রতিযোগিতাকে প্রেসিডেন্টের বিরোধীরা বলছেন, ‘মৃত্যুর কোপা’।

এমনকি ব্রাজিলের এক সেনেটর নেমারের কাছেও আবেদন জানিয়ে বলেছেন, যখন দেশের হাজার হাজার মানুষ কার্যত বিনা চিকিৎসায় মারা যাচ্ছেন, তখন তাঁর উচিত নয় কোপায় খেলা। ‘‘নেমার তুমি কোপায় খেলো না। মনে রাখবে তোমার আত্মীয়, বন্ধু, প্রতিবেশীরা একের পর এক মারা যাচ্ছে। আর করোনার প্রতিষেধক তো আমাদের দেশে আসছেই না,’’ বলেছেন সেই সেনেটর। যাঁর নাম রেনান ক্যালহেরিয়োস। যোগ করেছেন, ‘‘এই প্রতিযোগিতায় আমাদের খেলার কোনও দরকারই নেই। আমাদের বরং প্রতিষেধক টিকা দেওয়ার কোনও চ্যাম্পিয়নশিপ হলে
সেখানে খেলা উচিত।’’

কোপা আমেরিকার সূচি

কোপা আমেরিকার সূচি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Brazil Argentina Copa America 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE