Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Tokyo Olympics 2020

Tokyo Olympics 2020: কিংবদন্তি বোল্টের পাশে জায়গা করে নিলেন নতুন রানি

অলিম্পিক্সের ইতিহাসে ‘ট্র্যাক’ ইভেন্টে দু’জন মাত্র অ্যাথলিট আছেন, যাঁরা পর পর দুটো অলিম্পিক্সে ১০০ এবং ২০০ মিটারে সোনা জিতেছেন।

সেরা: ২০০ মিটারে সোনা জয়ের পরে থম্পসন হেরা।

সেরা: ২০০ মিটারে সোনা জয়ের পরে থম্পসন হেরা। ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২১ ০৬:৩২
Share: Save:

ইউসেইন বোল্ট অবসর নিয়ে নিয়েছেন। তাঁর সফল উত্তরসূরি হিসেবে কে উঠে আসবেন, তা দেখার অপেক্ষায় ছিল পুরো ক্রীড়া দুনিয়া। কিন্তু দেখা যাচ্ছে, পুরুষদের স্প্রিন্টে নয়, সাড়া জাগিয়ে ইতিহাসের পাতায় জায়গা করে নিলেন এক মেয়ে অ্যাথলিট। নাম এলেইন থম্পসন হেরা। টোকিয়োয় তিনি ‘ডাবল-ডাবল’ করার কৃতিত্ব অর্জন করলেন।

অলিম্পিক্সের ইতিহাসে ‘ট্র্যাক’ ইভেন্টে দু’জন মাত্র অ্যাথলিট আছেন, যাঁরা পর পর দুটো অলিম্পিক্সে ১০০ এবং ২০০ মিটারে সোনা জিতেছেন। এক জন, বোল্ট। অন্য জন থম্পসন হেরা।

এর আগে, ২০১৬ সালে রিয়ো অলিম্পিক্সে ১০০ এবং ২০০ মিটার দৌড়ে সোনা জিতেছিলেন থম্পসন হেরা। এ বার টোকিয়োয় ১০০ মিটার জেতার পরে জামাইকার এই স্প্রিন্টার জিতে নিলেন ২০০ মিটার দৌড়ও। এর আগে মেয়েদের মধ্যে এই ‘ডাবল ডাবল’ করার কৃতিত্ব দেখাতে পারেননি কেউ।

২৯ বছর বয়সি এই অ্যাথলিট ২১.৫৩ সেকেন্ডে ২০০ মিটার দৌড় জিতে নেন। ১০০ মিটারে থম্পসন হেরা ভেঙে দিয়েছিলেন ফ্লোরেন্স গ্রিফিথ জয়নারের অলিম্পিক্স রেকর্ড। এ দিন তিনি ০.১৯ সেকেন্ড বেশি সময় নিলেন ফ্লো জো-র বিশ্বরেকর্ড থেকে। ২০০ মিটারে এটাই বিশ্বের দ্বিতীয় দ্রুততম সময়। রুপো পেলেন নামিবিয়ার ক্রিস্টিন এমবোমা, ব্রোঞ্জ যুক্তরাষ্ট্রের গ্যাব্রিয়েল থমাসের।

১৯৮৮ সালের সোল অলিম্পিক্সে বিশ্বরেকর্ড গড়ে সোনা জিতেছিলেন ফ্লো জো। সময় করেছিলেন ২১.৩৪ সেকেন্ড। অ্যাথলেটিক্স মহলে বলা হয়, ফ্লো জো-র এই বিশ্বরেকর্ড ভাঙা প্রায় অসম্ভব। কিন্তু দেখা যাচ্ছে, ট্র্যাক যত আধুনিক হচ্ছে, স্প্রিন্টারদের জুতোর স্পাইক যত প্রযুক্তির সাহায্য পাচ্ছে, তত পুরনো রেকর্ড ভেঙে যাওয়ার সম্ভাবনা দেখা দিচ্ছে।

২৯ বছর বয়সি থম্পসন হেরা আরও একটি কৃতিত্বের মালিক হয়েছেন। ‘ট্র্যাক অ্যান্ড ফিল্ড’-এ তিনিই একমাত্র মহিলা ক্রীড়াবিদ, যাঁর ঝুলিতে চারটে অলিম্পিক্স সোনা আছে। এ দিন শুরু থেকেই এগিয়ে যান থম্পসন হেরা। এর পরে তাঁকে আর কেউ ছুঁতে পারেননি।

সোনা জেতার পরে থম্পসন হেরা টুইট করেছেন, ‘‘ভাবতে থাকো, নিজের উপরে বিশ্বাস রাখো। পাশাপাশি পরিশ্রম আর প্রার্থনা করে যাও। দেখবে, কাঙ্ক্ষিত লক্ষ্যে ঠিক পৌঁছে গিয়েছো।’’ আর কেউ পারুন না পারুন, থম্পসন হেরা ঠিক সেই লক্ষ্যে পৌঁছে গিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Track and Field Sports Tokyo Olympics 2020
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE