Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Novak Djokovic

Novak Djokovic: নোভাক বিতর্কে বিভ্রান্ত ওয়ার্ন, স্বাগত এটিপির

নোভাকের ভিসা ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েও কিন্তু পুরুষদের টেনিসের নিয়ামক সংস্থা প্রত্যেক খেলোয়াড়কে কোভিড প্রতিষেধক টিকা নেওয়ার অনুরোধও করেছে।

প্রস্তুতি: অনুশীলনে মগ্ন জোকোভিচ। মঙ্গলবার।

প্রস্তুতি: অনুশীলনে মগ্ন জোকোভিচ। মঙ্গলবার। ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২২ ০৬:৫৭
Share: Save:

নোভাক জোকোভিচকে নিয়ে চলতে থাকা বিতর্কে বিভ্রান্ত শেন ওয়ার্ন। কিংবদন্তি লেগস্পিনার সেই ধোঁয়াশা কাটাতে এই মুহূর্তে সাধারণ কিছু প্রশ্নের উত্তর হাতড়াচ্ছেন!

গণমাধ্যমে ওয়ার্নের বিস্ফোরক টুইট, ‘‘বিভ্রান্তিকর নানা খবরে যা পড়ছি, তা কী সত্যি? নোভাকের কোভিড পরীক্ষার রিপোর্ট নাকি ১৬ ডিসেম্বর পজ়িটিভ এসেছে! আর তার পরের দিন, ১৭ ডিসেম্বর ও নাকি এমন একটা অনুষ্ঠানে হাজির থেকেছে, যেখানে বাচ্চারাও ছিল। বলা হচ্ছে, অস্ট্রেলিয়ায় পা রাখার আগে ও কোথাও যায়নি! অথচ ২ জানুয়ারিতে নোভাক নাকি স্পেনে ছিল!’’

এখানেই শেষ হয়নি ওয়ার্নের বিস্ময়ের! আরও অনেক কিছু জানতে চেয়ে তিনি গণমাধ্যমে লিখেছেন, ‘‘নোভাকের কাছে কি আদৌ মেডিক্যাল প্যানেলের ছাড়পত্র ছিল? যদি সত্যিই তা থাকে, তা হলে যে এই ছাড়পত্র দিয়েছে, তাকে কি চিহ্নিত করা গিয়েছে? এই ছাড় দেওয়ার ব্যাপারটাই বা কী? যা ঘটছে, তা দেখে ভিক্টোরিয়ার নাগরিক হিসেবে হতবাক হয়ে যাচ্ছি। কেন ভিক্টোরিয়া সরকারই বা নীরব? কেউ কি সব কিছু আমাকে সহজ সরল ইংরেজিতে বুঝিয়ে দেবেন?’’

ভিসা-বিতর্ক নিয়ে বিবৃতি দিয়েছে এটিপিও। নোভাকের ভিসা ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েও কিন্তু পুরুষদের টেনিসের নিয়ামক সংস্থা প্রত্যেক খেলোয়াড়কে কোভিড প্রতিষেধক টিকা নেওয়ার অনুরোধও করেছে। একই সঙ্গে তাদের মন্তব্য, এই ঘটনা পেশাদার টেনিস ট্যুরের ভাবমূর্তি নষ্ট করছে। এটিপি-র বিবৃতিতে বলা হয়েছে, ‘‘নোভাকের শেষ পর্যন্ত ভিসা ফেরত পাওয়াকে আমরা স্বাগত জানাচ্ছি। কিন্তু সাম্প্রতিক সময়ে অস্ট্রেলিয়ায় খেলার ব্যাপারে জটিলতা সৃষ্টি হচ্ছে। পারস্পরিক বোঝাপড়া এবং ভিসার আবেদন সংক্রান্ত নিয়মে স্বচ্ছতা থাকা দরকার। জোকোভিচের বিশ্বাস ছিল, প্রয়োজনীয় মেডিক্যাল ছাড়পত্র নিয়েই মেলবোর্নে পা রেখেছে। কিন্তু নানা অনভিপ্রেত ঘটনায় বিষয়টি আদালতে গড়াল। আদালতে এই ধরনের শুনানি সবার ভাবমূর্তি নষ্ট করছে। সঙ্গে নোভাকের অস্ট্রেলীয় ওপেনের প্রস্তুতি ব্যাহত করেছে।’’

অস্ট্রেলীয় ওপেন শুরু হবে ১৭ জানুয়ারি। নোভাক রেকর্ড ন’বারের চ্যাম্পিয়ন। আদালত তাঁর পক্ষে রায় দিলেও অস্ট্রেলীয় ওপেনে জোকোভিচ খেলবেন কি না, এখনও নিশ্চিত নয়। তবে এই অনিশ্চয়তার পরেও অস্ট্রেলীয় ওপেনের আয়োজকরা এ বারের প্রতিযোগিতায় শীর্ষবাছাই ঘোষণা করলেন জোকোভিচকে। পাশাপাশি প্রত্যাশা অনুযায়ী মেয়েদের সিঙ্গলসে শীর্ষবাছাই অ্যাশলে বার্টি। গত বারের চ্যাম্পিয়ন নেয়োমি ওসাকা ১৩ নম্বর বাছাই। মঙ্গলবার প্রকাশিত হয় অস্ট্রেলীয় ওপেনের বাছাই তালিকা। চোটের জন্য ফেডেরার এ বার খেলছেন না। জোকোভিচের আর এক প্রতিপক্ষ রাফায়েল নাদাল ষষ্ঠ বাছাই। গত বার জোকোভিচকে যুক্তরাষ্ট্র ওপেনে হারানো রাশিয়ার দানিল মেদভেদেভ দ্বিতীয় বাছাই। তৃতীয় চতুর্থ ও পঞ্চম বাছাই যথাক্রমে আলেকজান্ডার জ়েরেভ, স্টেফানোস চিচিপাস এবং আন্দ্রেই রুবলেভ। সপ্তম বাছাই মাত্তেয়ো বেরেত্তিনি।

বার্টির দখলে আছে দুটি গ্র্যান্ড স্ল্যাম। ২০১৯ ফরাসি ওপেন এবং গত বছরের উইম্বলডন। তবে তিনি নিশ্চিত ভাবে ঘরের মাঠে গ্র্যান্ড স্ল্যাম জিততে মরিয়া হয়ে রয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Novak Djokovic Shane Warne Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE