×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৪ জুন ২০২১ ই-পেপার

বক্সিংয়ে পাঁচ সোনা ভারতের

নিজস্ব প্রতিবেদন
৩১ জুলাই ২০১৭ ০৪:০৮
সোনাজয়ী দুই বক্সার। শিব থাপা (ডান দিকে) ও মনোজ কুমার।

সোনাজয়ী দুই বক্সার। শিব থাপা (ডান দিকে) ও মনোজ কুমার।

চেক প্রজাতন্ত্রে বক্সিং টুর্নামেন্টে দুরন্ত ফল ভারতের। পাঁচটি সোনা, দুটি রুপো এবং একটি ব্রোঞ্জ পদক জিতলেন ভারতীয় বক্সাররা। যা হামবুর্গে আসন্ন বিশ্ব চ্যাম্পিয়নশিপে বাড়তি উৎসাহ দেবে ভারতীয় বক্সারদের।

বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জজয়ী শিব থাপা (৬০ কেজি), প্রাক্তন কমনওয়েলথ সোনাজয়ী মনোজ কুমার (৬৯ কেজি), অমিত ফাঙ্গাল (৫২ কেজি), গৌরব বিধুরি (৫৬ কেজি) এবং সতীশ কুমার (+৯১ কেজি) সোনা জিতেছেন। রুপো পান কাভিন্দর বিস্ত (৫২ কেজি) এবং মণীশ পানওয়ার (৮১ কেজি)। এর আগে সেমিফাইনালে হেরে যাওয়ায় সুমিত সাঙ্গওয়ানকে (৯১ কেজি) ব্রোঞ্জ নিয়েই সন্তুষ্ট থাকতে হয়।

অমিত এবং কাভিন্দরের লড়াই দিয়ে শুরু হয় ভারতের সোনা জয়। ফাইনালে অমিতের প্রতিদ্বন্দ্বী ছিলেন তাঁর সতীর্থ কাভিন্দর। অমিত সাধারণত লাইট ফ্লাইওয়েট (৪৯ কেজি) বিভাগে লড়েন। তবে এই প্রতিযোগিতায় ফ্লাইওয়েট বিভাগে নামেন তিনি। তিনি ৩-২ হারান কাভিন্দরকে। এর পরে গৌরব নামেন পোল্যান্ডের ইয়ানাও জরোস্ল-র বিরুদ্ধে। সহজেই তিনি জেতেন ৫-০।

Advertisement

সম্প্রতি এশিয়ান চ্যাম্পিয়নশিপে রুপোজয়ী শিব থাপাও ৫-০ উড়িয়ে দেন স্লোভাকিয়ার ফিলিপ মেসজারোসকে। নিশ্চিত ভাবে যা শিবাকে হামবুর্গে আলাদা উৎসাহ দেবে। ৫-০ জেতেন মনোজ কুমারও। তিনি হারান স্থানীয় তারকা ডেভিড কর্ককে। তবে সতীশ কুমারের জার্মানির ম্যাক্স কেলারের বিরুদ্ধে লড়াইটা সহজ হয়নি। শেষ পর্যন্ত হাড্ডাহাড্ডি লড়ে তিনি জেতেন।

অন্যদিকে মনীশ হেরে যান জার্মানির ইব্রাজিম বাজুয়েভের বিরুদ্ধে। তাঁকে যে জন্য রুপো নিয়েই থামতে হল। প্রায় পনেরো দিনের এই প্রতিযোগিতাকে আসন্ন বিশ্ব চ্যাম্পিয়নশিপের প্রস্তুতি টুর্নামেন্ট হিসেবেই দেখা হচ্ছিল। বিশ্ব চ্যাম্পিয়নশিপ ২৫ অগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত হবে। এই টুর্নামেন্টে নামা ভারতীয় বক্সারদের মধ্যে বিশ্বচ্যাম্পিয়নশিপে খেলবেন অমিত, কাভিন্দর, গৌরব, শিব, মনোজ, সুমিত এবং সতীশ। এ ছাড়া এই দলে আছেন বিকাশ কৃষাণও (৭৫ কেজি)।

Advertisement