Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ অক্টোবর ২০২১ ই-পেপার

খেলা

Best ODI XI: নেই কোহলী, দলে একাধিক বিশ্বকাপজয়ী অধিনায়ক, শোয়েবের সেরা একাদশের নেতা এক স্পিনার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৮ জুলাই ২০২১ ১৬:৪০
শোয়েব আখতার বেছে নিলেন একদিনের ক্রিকেটের সর্বকালের সেরা একাদশ। কিন্তু সেই দলে নেই বিরাট কোহলী, রোহিত শর্মা। বাদ গিয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়, রিকি পন্টিংও। কারা সুযোগ পেলেন শোয়েবের একাদশে। অধিনায়ক কে? দেখে নেওয়া যাক।

গর্ডন গ্রিনিজ: শোয়েব যে সময় ক্রিকেট খেলছেন ততদিনে গর্ডন অবসর নিয়েছেন। ওয়েস্ট ইন্ডিজের এই ক্রিকেটার ১২৮টি একদিনের ম্যাচ খেলেছেন। ১১টি শতরান-সহ তাঁর রান ৫১৩৪, গড় ৪৫.০৩।
Advertisement
সচিন তেন্ডুলকর: গর্ডনের সঙ্গী মাস্টার ব্লাস্টার। আন্তর্জাতিক ক্রিকেটে শোয়েব এবং সচিনের লড়াই ছিল আকর্ষণের শীর্ষে। কখনও সচিন রান করেছেন, কখনও তাঁর উইকেট নিয়েছেন শোয়েব। সর্বকালের সেরা একাদশে ওপেনার হিসেবে সচিনকেই বেছে নিয়েছেন তিনি।

ইনজামাম উল হক: তিনে শোয়বের প্রাক্তন অধিনায়ক। ব্যাট হাতে ইনজামামের ওপর ভরসা রাখলেও তাঁর দলের অধিনায়ক কিন্তু অন্য ক্রিকেটার।
Advertisement
সৈয়দ আনওয়ার: শোয়েবের দলে আরও এক পাক ক্রিকেটার। তবে ওপেনার সৈয়দকে চার নম্বরে ব্যাট করতে পাঠাবেন শোয়েব। তাঁর মতে এখনকার ক্রিকেটে মিডল অর্ডারে নেমে বোলারদের খুন করতে পারেন এই ব্যাটসম্যান।

মহেন্দ্র সিংহ ধোনি: দলে ধোনি রয়েছেন। বিশ্বকাপজয়ী অধিনায়ক তিনি। তবে শোয়েবের দলে সেই দায়িত্ব তাঁর কাঁধে নেই। মিডল অর্ডারে ঝড় তোলার জন্য তাঁকে দলে নিয়েছেন শোয়েব। সঙ্গে অবশ্যই উইকেটরক্ষার দায়িত্ব।

অ্যাডাম গিলক্রিস্ট: দলে রয়েছে আরও এক উইকেটরক্ষক। তাঁর উইকেট শিকার সংখ্যা বেশি থাকলেও এই দলের উইকেটরক্ষক তিনি নন। দলের ফিনিশারের দায়িত্ব তাঁর কাঁধে।

যুবরাজ সিংহ: পঞ্জাবের এই অলরাউন্ডার শোয়েবের দলে জায়গা করে নিয়েছেন। ২০১১ বিশ্বকাপের সেরা ক্রিকেটারকে বাদ দেওয়ার কথা ভাবতে পারেননি শোয়েব।

ওয়াসিম আক্রম: দলের তৃতীয় পাক ক্রিকেটার। বাঁহাতি পেসারের সঙ্গে জুটি বেঁধে বহু দলের চিন্তার কারণ হয়ে উঠেছিলেন শোয়েব। সেই আক্রমকে দলে রেখেই তৈরি করেছেন তাঁর পেস আক্রমণ।

ওয়াকার ইউনিস: দলের পেস আক্রমণের ভার পাকিস্তানের ওপরেই বেশি রেখেছেন শোয়েব। গ্লেন ম্যাকগ্রা, ব্রেট লি, শন পোলকদের জায়গা হয়নি তাঁর দলে।

কপিল দেব: আরও এক বিশ্বকাপজয়ী অধিনায়ক। তবে তিনিও অধিনায়ক নন।

শেন ওয়ার্ন: দলের অধিনায়ক। অস্ট্রেলিয়া দলকে কোনও দিন নেতৃত্ব দেননি তিনি। আইপিএল-এ টি২০ দলকে নেতৃত্ব দিয়ে চ্যাম্পিয়ন করেছিলেন। তবে শোয়েবের সর্বকালের সেরা এক দিনের দলের নেতা তিনিই।