Advertisement
১৭ জুন ২০২৪

কাপের অন্দরমহলে

বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে নামার চব্বিশ ঘণ্টা আগেই মহেন্দ্র সিংহ ধোনিকে পুরস্কৃত করল ইঞ্জিনিয়ারিং পরামর্শদাতা সংস্থা মেকন। রাঁচিতে মেকনের ক্রিকেট স্টেডিয়ামের নাম বদলে দেওয়া হচ্ছে টিম ইন্ডিয়ার ক্যাপ্টেনের নামে।

শেষ আপডেট: ১৯ মার্চ ২০১৫ ০৪:৩১
Share: Save:

ধোনির নামে স্টেডিয়াম

নিজস্ব সংবাদদাতা • রাঁচি

বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে নামার চব্বিশ ঘণ্টা আগেই মহেন্দ্র সিংহ ধোনিকে পুরস্কৃত করল ইঞ্জিনিয়ারিং পরামর্শদাতা সংস্থা মেকন। রাঁচিতে মেকনের ক্রিকেট স্টেডিয়ামের নাম বদলে দেওয়া হচ্ছে টিম ইন্ডিয়ার ক্যাপ্টেনের নামে। পুরনো নাম মেকন স্টেডিয়াম। বদলে হবে এমএসডি মেকন স্টেডিয়াম। মেকনের সিএমডি এ কে ত্যাগি এই ঘোষণা করেন। ঝাড়খণ্ডের ভূমিপুত্র ধোনির ক্রিকেট জীবনও শুরু হয়েছিল মেকন স্টেডিয়ামেই। ধোনির বাবাও মেকনের কর্মী ছিলেন। মেকন কলোনির আদি বাসিন্দা ছিলেন মাহি ও তাঁর পরিবার। বর্তমানে অবশ্য ধোনি রাঁচির হরমুতে প্রাসাদোপম বাড়ি তৈরি করেছেন। মেকনের এই ঘোষণায় আপ্লুত মেকন কলোনির বাসিন্দারা। তাঁদের দাবি, বিভিন্ন ক্রিকেট স্টেডিয়ামে বিশিষ্ট ক্রিকেটারদের নামে স্ট্যান্ড আছে। কিন্তু কোনও ক্রিকেট খেলোয়াড়ের নামে ক্রিকেট স্টেডিয়ামের নাম এই প্রথম। তাঁরা জানান, উন্নতির শিখরে উঠলেও ধোনি মেকন কলোনিতে তাঁর পুরনো বন্ধুদের অনেকের সঙ্গে এখনও নিয়মিত যোগাযোগ রাখেন। তাঁর কয়েক জন আত্মীয় এখনও মেকনে চাকরি করেন। মেকনের কর্পোরেট সার্ভিসের প্রধান রানা চক্রবর্তী বলেন, “২০১৬ থেকে স্টেডিয়ামের নাম বদলে যাবে। মেকন স্টেডিয়ামের নাম বদলে হবে এমএসডি মেকন স্টেডিয়াম।”

ইঞ্জেকশন নিয়ে নামবেন গেইল

পিঠের চোটে প্র্যাকটিসে নামছেন না। আমিরশাহির বিরুদ্ধে শেষ গ্রুপ ম্যাচেও মাঠে নামেননি। তবে কোয়ার্টার ফাইনালে নিউজিল্যান্ডের চ্যালেঞ্জ নিতে মুখিয়ে রয়েছেন ক্রিস গেইল। ওয়েস্ট ইন্ডিজের বিধ্বংসী ব্যাটসম্যানকে যদিও তার আগে পিঠের ব্যথার যুদ্ধটা জিততে হবে। তার জন্য ব্যথা কমানোর ইঞ্জেকশনও নিতে হয়েছে ক্যারিবিয়ান সম্রাটকে। “ক্রিস কোনও ভাবে এই কোয়ার্টার ফাইনালটা ফস্কাতে চায় না,” বলেন গেইলের সতীর্থ ডারেন স্যামি। প্রাক্তন ক্যারিবিয়ান ক্যাপ্টেন আবার শনিবারের শেষ আটের যুদ্ধকে মাইক টাইসনের বিরুদ্ধে লড়াই বলছেন। “মনে আছে ডগলাস বলে এক বক্সার মাইক টাইসনকে হারিয়ে দিয়েছিল। শনিবারও এটাই হবে। আমরা দুটো বিশ্বকাপ জিতেছি। নিউজিল্যান্ড কিন্তু একটাও জিততে পারেনি!”

দশ লাখি খোঁজ

বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচের উত্তেজনার আগুন সাইবার দুনিয়াতেও কম ছিল না। গুগল জানাচ্ছে ১৫ ফেব্রুয়ারি ম্যাচের দিন ভারত-পাক নিয়ে দশ লাখেরও বেশি খোঁজখবর করা হয়েছে তাদের সার্চ ইঞ্জিনে। গোটাটাই ভারত থেকে। “ম্যাচ চলাকালিন লাইভ স্কোর আর ম্যাচ সংক্রান্ত অন্য বিষয়ে খোঁজ নেওয়া ১০ লাখ ছাড়িয়ে গিয়েছে। সে দিন এটাই এক নম্বর ট্রেন্ডিং ছিল ভারতে।” জানিয়েছে গুগল। ম্যাচে ভারত জেতার পর মহেন্দ্র সিংহ ধোনিদের শুভেচ্ছা জানানোরও হুড়োহুড়ি পড়ে গিয়েছিল। এ ছাড়া এই বিশ্বকাপ চলাকালীন পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, ভারতকে নিয়ে সার্চ ইঞ্জিনে তথ্য খোঁজার উত্‌সাহ দেখা যাচ্ছে সবচেয়ে বেশি। তবে তার চেয়েও বিস্ময়কর, উপমহাদেশের বাকি দেশগুলোর সঙ্গে ক্রিকেট নেশাড়ু খবর নিচ্ছেন নেপালেরও!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

world cup 2015 dhoni gayle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE