Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Tokyo Olympics 2020

শুধু করোনা নয়, অলিম্পিক্স আয়োজকদের লড়তে হবে অন্য বিপদের সঙ্গেও

ট্রায়াথলন, টেনিস এবং রোয়িংয়ের মতো খেলার সঙ্গে জড়িত থাকা ক্রীড়াবিদরা বিপদের মুখে।

ফের চিন্তা অলিম্পিক্স নিয়ে।

ফের চিন্তা অলিম্পিক্স নিয়ে। ছবি রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২১ ১৮:৪৫
Share: Save:

শুধু করোনা-উদ্ভুত পরিস্থিতি নয়, টোকিয়ো অলিম্পিক্স করার জন্য আরও একটি বাধার সম্মুখীন হতে হচ্ছে আয়োজকদের। তা হল, শহরের মাত্রাছাড়া গরম। জুলাইয়ের যে সময়ে অলিম্পিক্স আয়োজন হওয়ার কথা, তখন তুঙ্গে উঠবে তাপমাত্রা। এই নিয়ে ইতিমধ্যেই ক্ষোভ প্রকাশ করেছেন একাধিক ক্রীড়াবিদ।

বুধবার ‘ব্রিটিশ অ্যাসোসিয়েশন অফ সাসটেনেবল স্পোর্ট’-এর তরফে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। সেখানে তীব্র গরমে ক্রীড়াবিদদের শারীরিক অবস্থা নিয়ে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। ১৯০০ সালের পর থেকে টোকিয়োর তাপমাত্রা বেড়েছে ২.৮৬ ডিগ্রি, যা গোটা বিশ্বের তুলনায় তিনগুণ। ব্রিটেনের রোয়ার মেলিসা উইলসন বলেছেন, “আমরা নিজেদের বিপদের মুখে ঠেলে দিচ্ছি। ইভেন্টের শেষে খেলোয়াড়দের বিধ্বস্ত অবস্থা মোটেই ভাল দৃশ্য নয়।”

তাপমাত্রা নিয়ে চিন্তা রয়েছে আয়োজকদেরও। তাই ম্যারাথনকে টোকিয়ো থেকে সরিয়ে ৫০০ মাইল দূরে সাপোরো-তে নিয়ে যাওয়া হয়েছে। তবে ট্রায়াথলন, টেনিস এবং রোয়িংয়ের মতো খেলার সঙ্গে জড়িত থাকা ক্রীড়াবিদরাও বিপদের মুখে। খেলাধুলো নিয়ে গবেষণা করা ইংল্যান্ডের এক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাইক টিপটন বলেছেন, “আয়োজকদের এই অবস্থা মাথায় রাখতেই হবে। না হলে খেলোয়াড়দের বিপদের মুখে ঠেলে দেওয়া হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Athlete hot temperature Tokyo Olympics 2020
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE