Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

ঋষভের রেকর্ড নিয়ে ধোঁয়াশা

সংবাদ সংস্থা
০৮ নভেম্বর ২০১৬ ২৩:০৭

৪৮ বলে সেঞ্চুরি। ভেঙে দিয়েছেন ৫৬ বলে সেঞ্চুরির রেকর্ড। ২৮ বছর আগে এই রেকর্ড ছিল তামিলনাড়ুর ভিবি চন্দ্রশেখরের দখলে। আর মঙ্গলবার ৪৮ বলে ১০০ রান করে প্রথম শ্রেণির ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড করেও হল না ১৯ বছরের ঋষভ পন্থের। কারণ নথি বলছে এই রেকর্ড এখনও অক্ষত। রয়েছে হিমাচল প্রদেশের শক্তি সিংহর দখলে। ১৯৯০-৯১ মরসুমের রঞ্জি ট্রফির রেকর্ড না থাকায় দেখা দিয়েছে সমস্যা। সেই সময় কোনও অফিশিয়াল স্কোরার না থাকায় এই সমস্যা।

শক্তি সিংহ দিল্লি ও হিমাচল দুই রাজ্যের হয়েই খেলেছেন। সেই সময় তিনি ৪২ বলে ১০০ রান করেছিলেন। আট নম্বরে ব্যাট করতে এসেছিলেন হরিয়ানার বিরুদ্ধে হিমাচলের হয়ে। সাতটি বাউন্ডারি ও ১৪টি ওভার বাউন্ডারির সৌজন্যে ১২৮ রানের ইনিংস খেলেছিলেন তিনি। সেটা ১৯৯০ সাল। কিন্তু তাঁর এই ইনিংসের কোনও রেকর্ড নেই।

শক্তি সিংহ এখ বিসিসিআই-এর ম্যাচ রেফারি। তিনিই জানান সেই সময় কোনও অফিশিয়াল স্কোরার ছিল না। দলের সদস্যরাই সব নথি রাখত। কিন্তু তাঁর নথি নেই। তিনি বলেন, ‘‘আমি ৪২ বলে সেঞ্চুরি করেছিলাম।আমার মনে আছে আট নম্বরে ব্যাট করতে নেমেছিলাম। নেমেই বাউন্ডারি, ওভার বাউন্ডারি মেরেছিলাম। কিন্তু কত বলে করেছিলাম তাঁর রেকর্ড নেই। সময় নিয়েছিলাম ৫৯ মিনিট।’’

Advertisement

সেই দিনের আগে পেটের ব্যাথায় আইসিইউতে ভর্তি ছিলেন। ডাক্তাররা বলেই দিয়েছিলেন তিনি খেলতে পারবেন না পরের দিন। কিন্তু আমাদের দল ব্যাট করছিল। আমি সারাদিন প্যাভেলিয়নে বসেছিলাম।’’ তার পরটা রেকর্ড। কিন্তু কোনও প্রমাণ নেই। যদিও আজ আর কোনও আফসোস নেই তাঁর।

আরও খবর

রঞ্জি ট্রফির ইতিহাসে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ঋষভের

আরও পড়ুন

Advertisement