Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

আনন্দবাজার এক্সক্লুসিভ

সৌরভ নতুন সপ্তাহে উদিত হচ্ছেন ভারতীয় দলের দায়িত্বে

গৌতম ভট্টাচার্য
কলকাতা ২৪ মে ২০১৫ ০৩:৪৩
সৌরভ: নতুন ডিরেক্টর নাকি কোচ?

সৌরভ: নতুন ডিরেক্টর নাকি কোচ?

সৌরভ গঙ্গোপাধ্যায় আগামী আটচল্লিশ ঘণ্টার মধ্যে ভারতীয় ক্রিকেটের নতুন চাণক্য হিসেবে উদিত হচ্ছেন। প্রথমে কথা ছিল তাঁকে এবং নতুন উপদেষ্টা কমিটিকে রোববার বাছা হবে। কিন্তু বোর্ড প্রেসিডেন্টের সামান্য স্বাস্থ্য সমস্যায় ঘোষণা পিছিয়ে সোমবার হতে পারে।
পদটা ডিরেক্টরের হতে পাের। এমনকী কোচেরও। কিন্তু যেটাই হোক, মর্যাদায় সৌরভই হবেন সর্বেসর্বা। বোর্ড সূত্রের খবর, সৌরভের সঙ্গে কথা বলার সময় তিনি বলেন, আমায় দায়িত্ব দিতে হলে দীর্ঘমেয়াদি ভিত্তিতে দিন। যাতে ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপের জন্য টিমকে তৈরি করতে পারি।
তাই করা হবে কি না বোর্ডকর্তারা এখনও একমত নন। তবে আপাতত কোহলিদের অভিভাবক হিসেবে সর্বসম্মত ভাবে তাঁকেই ভেবে রাখা হয়েছে। শেষ পর্যন্ত যদি কোচ না হয়ে ডিরেক্টর হন, তা হলেও বাংলাদেশে দল নিয়ে যেতে সৌরভকেই বলা হবে।
প্রথমে ভাবা হয়েছিল রবি শাস্ত্রীকে সটান ডিরেক্টর পদ থেকে সরিয়ে দেওয়া হবে। এখন অবশ্য বোর্ড কর্তারা নতুন করে ভাবছেন তাঁকে নিয়ে। তাঁদের মনে হচ্ছে ‘শ্রীনির লোক’ হিসেবে তাঁদের অপছন্দের মানুষ হলেও এখনকার ভারতীয় দলের সঙ্গে ডিরেক্টর হিসেবে শাস্ত্রী খুব ভাল কাজ করেছেন।

Advertisement



শাস্ত্রী: থাকতে পারেন তিন সদস্যের পরামর্শদাতা কমিটিতে

তাঁকে সম্ভবত তিন সদস্যের পরামর্শদাতা কমিটিতে অন্যতম সদস্য হিসেবে গুরুত্বের সঙ্গেই রাখা হবে। কমিটির আর দুই সদস্যের মধ্যে সৌরভের সম্মতি পাওয়া গিয়েছে। বোর্ড অপেক্ষা করে রয়েছে সচিনের সম্মতির জন্য। রোববার আইপিএল ফাইনালের আগে-পরে একটা সময় সচিনের সঙ্গে চূড়ান্ত কথা বলা হবে।

শনিবার রাতে সিএবি কর্তাদের প্রায় সকলের টিকিটের চাহিদায় মোবাইল বন্ধ ছিল। সৌরভকেও পাওয়া গেল না। শাস্ত্রীকে ধরা গেল। কথা শুনে মনে হল তিনি কিছুই জানেন না।



সচিন: সম্মতির অপেক্ষায় বোর্ড

শোনা যাচ্ছে সৌরভকে প্রস্তাব দেওয়া হয়েছিল তিনি কোচ হবেন, না ডিরেক্টর হবেন বেছে নিন। ফুলটাইম কোচ হলে সিএবি ছাড়তে হবে। ডিরেক্টর হলে তিনি ছয় মাস টিমের সঙ্গে, ছয় মাস সিএবি-তে— এ ভাবে চালানোর সুযোগ পাবেন। সৌরভের কথা শুনে কর্তাদের মনে হয়েছে তিনি কোচ হতে অনেক বেশি আগ্রহী। কিন্তু বোর্ড কর্তারা হাবেভাবে বুঝিয়েছেন তাঁদের পছন্দ সৌরভ দু’দিকটাই করুন। সেক্ষেত্রে ডিরেক্টরের পদ বাছুন। এই ডিরেক্টর অবশ্যই হবেন প্রবল ক্ষমতাসম্পন্ন। বকলমে সুপার কোচ। চূড়ান্ত সিদ্ধান্ত যে দিকেই গড়াক, নতুন জমানার কর্তারা সৌরভের হাতেই ফের ভারতীয় ক্রিকেটের পতাকা তুলে দিচ্ছেন।

মহেন্দ্র সিংহ ধোনি এবং সৌরভ গঙ্গোপাধ্যায়ের আবার সহাবস্থান ঘটতে চলেছে ভারতীয় ড্রেসিংরুমে। আইপিএল ফাইনালে কী হবে-র চেয়েও তো এটা বেশি চমকপ্রদ!

আরও পড়ুন

Advertisement