Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

পুণে যাচ্ছেন নিজেই

আটলেটিকোর সমস্যা সমাধানে সৌরভ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ নভেম্বর ২০১৪ ০৪:২১
সাংবাদিক সম্মেলনে ফিকরুর সঙ্গে সৌরভ। মঙ্গলবার। ছবি: উৎপল সরকার

সাংবাদিক সম্মেলনে ফিকরুর সঙ্গে সৌরভ। মঙ্গলবার। ছবি: উৎপল সরকার

শেষ ছয় ম্যাচে জয় মাত্র এক। টিমের মধ্যে কোচ-ফুটবলারের মধ্যে দুরত্ব বাড়ছে বলে গুঞ্জন! আটলেটিকো দে কলকাতার হলটা কী?

টিমের তাল যে কোথাও না কোথাও কেটেছে তা দলের দুই মালিকের কথাতেই স্পষ্ট। মঙ্গলবার বিকেলে যুবভারতীতে আটলেটিকোর অনুশীলনে হাজির হয়ে অন্যতম মালিক উৎসব পারেখ হঠাৎ-ই বলে দেন, “টিমের মধ্যে কোনও সমস্যা হচ্ছে কি না তা বুঝতে বুধবার সন্ধেয় ফুটবলারদের সঙ্গে বসবেন সৌরভ গঙ্গোপাধ্যায় নিজেই।” কিন্তু উৎসববাবুর এই মন্তব্যের ঘণ্টা তিনেকের মধ্যেই বাইপাসের ধারে এক অভিজাত হোটেলে আর এক মালিক সৌরভের মন্তব্য, “এখনও পর্যন্ত যা ঠিক হয়েছে, তাতে বুধবার টিমের সঙ্গে আমি বসছি না।”

সোমবার ড্রেসিংরুমে ফুটবলারদের নিয়ে গার্সিয়ার টিম মিটিংয়ের জন্য মিনিট চল্লিশ দেরি হওয়ার কারণ হিসেবে উৎসববাবু যখন বলছেন, “দলের ফুটবলারদের সঙ্গে আলোচনা করতে গিয়ে গার্সিয়ারা ভুলে গিয়েছিল অনুশীলনে নামতে দেরি হয়ে যাচ্ছে।” আর ঠিক একই প্রশ্নে সৌরভের উত্তর, “ফুটবলাররা টানা খেলে যাচ্ছে। নিজেদের মধ্যে আলোচনার সময় পাচ্ছে না। তাই গার্সিয়াদের ওই টিম মিটিং। যা কোচ হাবাস জানত।” সঙ্গে স্বভাবসিদ্ধ রসিকতায় এটাও বললেন, “সকালে উঠে খবরের কাগজে যখন দেখলাম ফুটবলাররা আমার কোচকে চল্লিশ মিনিট দাঁড় করিয়ে রেখেছিল তখন হাসি পাচ্ছিল। আসলে বিতর্ক নিয়েই আপনাকে চলতে হবে। যে রকম আমার সঙ্গে দ্রাবিড়ের বিতর্ক, বার্সেলোনায় মেসিকে নিয়ে বিতর্ক কত কী-ই তো রোজ শুনি।”

Advertisement

তা হলে কি ড্যামেজ কন্ট্রোলের জন্য আসরে সৌরভ? আটলেটিকোর অন্যতম মালিক তা মানছেন না। বরং বলছেন, “আমাদের বাকি চার ম্যাচ জিততেই হবে। ফিকরু গোলের জন্য প্রচুর খাটছে। ওদের বলেছি, প্রত্যেকটা দিনই নতুন। তোমরা দ্বিতীয় স্থানে মানে বেশ শক্তিশালী।” সঙ্গে এটাও জানাচ্ছেন, “প্রথম লক্ষ্য সেমিফাইনাল। পুণেতে দলের সঙ্গে যাচ্ছি। বাকি ম্যাচগুলোতেও থাকতে পারি।”

এ দিন বিকেলে দলের অনুশীলনে হাজির ছিলেন না কোচ আন্তোনিও লোপেজ হাবাস বা অধিনায়ক লুই গার্সিয়ার কেউই। শুভাশিস, আর্নাল-সহ টিমের জনা বারো ফুটবলারকে নিয়ে প্র্যাকটিস করান সহকারী কোচ মিগুয়েল এবং গোলকিপার কোচ প্রদীপ বখতাওয়ার। উৎসব পারেখ যার কারণ দর্শাতে গিয়ে বলেন, “আজ প্র্যাকটিস সকলের জন্য নির্ধারিত ছিল না। ইচ্ছুকরাই এসেছে। বাকিরা হোটেলে জিম আর সাঁতার কাঁটার জন্য রয়ে গিয়েছে।”


প্র্যাকটিসে গার্সিয়া। ছবি: শঙ্কর নাগ দাস



যদিও সৌরভ গঙ্গোপাধ্যায় মনে করছেন টিমের ছোটখাট টেকনিক্যাল সমস্যা হলেও দলের হাল মোটেও বিগড়োয়নি। সৌরভ বলছেন, “দলের বাঁধন কোথাও নড়বড়ে হয়নি। এখনও পর্যন্ত আমাদের টিম লিগ টেবলে দ্বিতীয়। এই ধরনের লম্বা লিগে সব চেয়ে গুরুত্বপূর্ণ এটাই।”

আগামী শনিবার অ্যাওয়ে ম্যাচে আটলেটিকোর প্রতিপক্ষ পুণে এফসি। যাদের কাছে প্রথম পর্বের ম্যাচে ঘরের মাঠে তিন পয়েন্ট খোয়াতে হয়েছিল কলকাতাকে। টিমের ইথিওপিয়ান স্ট্রাইকার ফিকরু তেফেরাও বলছেন, “বড় কোনও সমস্যা নয়। ভাল শুরু করে টিমের পারফরম্যান্স গ্রাফটা একটু নামতেই আত্মবিশ্বাসে টান পড়ছে। জিততে শুরু করলেই তা ঠিক হয়ে যাবে।” দলের আর এক সদস্য কিপার শুভাশিসের এর সঙ্গে সংযোজন, “চেন্নাই এবং কোচিতে রেফারির বেশ কিছু নেতিবাচক সিদ্ধান্তেই এই সমস্যা বেড়েছে। না হলে এত দিনে কুড়ি পয়েন্ট নিয়ে টিম সেমিফাইনালে চলে যায়।”

এ দিকে এ দিনই উৎসব পারেখ জানালেন ১০ ডিসেম্বর আটলেটিকোর শেষ হোম ম্যাচে মাঠে থাকবেন মুক্তির অপেক্ষায় থাকা পরমব্রত চট্টোপাধ্যায় পরিচালিত এবং প্রসেনজিৎ অভিনীত ‘লড়াই’ ছবির পুরো টিম। থাকবে অরিজিৎ সিংহের কনসার্টও।

আরও পড়ুন

Advertisement