Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

কোচ নির্বাচন নিয়ে মুখ খুলে বিরাটের হয়ে সওয়াল সৌরভের

সংবাদ সংস্থা
০১ জুলাই ২০১৭ ০০:২৪
কুম্বলে সঙ্গে প্রাক্তন ভারত অধিনায়ক। ছবি:সংগৃহীত

কুম্বলে সঙ্গে প্রাক্তন ভারত অধিনায়ক। ছবি:সংগৃহীত

বিরাট কোহালি-অনিল কুম্বলে দ্বৈরথ এখন অতীত। আর কয়েক দিনের অপেক্ষা, তার পরই ভারতীয় দলের জন্য নতুন কোচ বেছে নেবেন সৌরভ গঙ্গোপাধ্যায়, সচিন তেন্ডুলকর, ভিভিএস লক্ষ্মণের কমিটি।

তবে নতুন কোচ নির্বাচনের আগেই পরোক্ষভাবে বিরাট কোহালির হয়ে ব্যাট ধরলেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। শুক্রবার সৌরভ বলেন, “শারীরিক ভাষা আকর্ষনীয় হলেই এক জন ভালো কোচ হয় না। এক জন ভালও কোচ হতে গেলে বিভিন্ন ধরনের গুণ থাকা প্রয়োজন।”

উদাহরন হিসেবে ব্যবস্থাপনায় দক্ষতার এবং পরিস্থিতি অনুযায়ী দল নিয়ন্ত্রনের কথা তুলে আনেন তিনি।

Advertisement

অন্য দিকে ক্রিকেটে অধিনায়কের গুরুত্বই যে বেশি তাও এ দিন মনে করিয়ে দেন মহারাজ। তিনি বলেন, “আমি মনে করি ক্রিকেট হল অধিনায়কের খেলা এবং এখানে কোচের ভূমিকা হল দলকে দলকে সাহায্য করা এবং সঠিক পথে পরিচালন করা।”

আরও পড়ুন: রবিবার বৈঠকে বসছেন চুক্তিহীন অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা

নতুন কোচ নির্বাচন করার ক্ষেত্রে এই বিষয় গুলিই যে সিএসি মাথায় রাখবে তাও এ দিন মনে করিয়ে দেন সৌরভ। তিনি বলেন, “ভারতের জন্য যেটা ভালো হবে আমরা সেটাই করব। কুম্বলেকে নিয়োগ করার সময়ও একই মানদন্ডের উপরই নির্ভর করেছিলাম আমরা।”।

বিরাটের প্রশংসা করলেও কুম্বলের অবদানের কথা এ দিন আরও এক বার মনে করিয়ে দেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ভারতীয় ক্রিকেটের ‘দাদা’ বলেন, “জাতীয় দলের কোচ হিসাবে কুম্বলের সাফল্য ছিল অসাধারণ। কুম্বলের কোচিংয়েই টিম ইন্ডিয়া চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল পর্যন্ত পৌঁছেছে। কুম্বলের কোচিংয়ে ভারতীয় দলের স্পিনাররা গত এক বছরে যথেষ্ট উন্নতি করেছে।”

অন্য দিকে, বীরেন্দ্র সহবাগের দু-লাইনের বায়োডাটা প্রসঙ্গেও এ দিন আলোকপাত করেন সৌরভ। প্রাক্তন জাতীয় অধিনায়ক বলেন, “সহবাগের জমা দেওয়া বায়োডাটা আমি দেখেছি। ওটা কখনই দু-লাইনের ছিল না। বায়োডাটা যেমন হওয়া উচিত তেমনই ছিল। এ ছাড়া বায়োডাটা দিয়ে কোচিং হয় না। ওটা মাঠে নেমে করতে হয়।”

সহবাগ ছাড়াও জাতীয় কোচের পদে আবেদন করেছেন লালচাঁদ রাজপুত, রবি শাস্ত্রী, টম মুডি প্রমুখ। এ প্রসঙ্গে সৌরভকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, “যে ভালও কাজ করতে পারবে তাঁকেই দায়িত্ব দেওয়া হবে। শাস্ত্রী, সহবাগ, রাজপুত যে কেউ জাতীয় দলের কোচ হতে পারে।”



Tags:
Sourav Ganguly Anil Kumble Indiaসৌরভ গঙ্গোপাধ্যায়অনিল কুম্বলেভারত

আরও পড়ুন

Advertisement