Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

তরুণদের সাফল্যে দল নির্বাচন নিয়ে জট

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৯ মার্চ ২০২১ ০৫:৩৭
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

রাতের ঘুম ছুটেছে ভারতীয় ক্রিকেট দলের হেড কোচ রবি শাস্ত্রী, বোলিং কোচ বি অরুণ, অধিনায়ক বিরাট কোহালির। সৌজন্যে অবশ্যই আর অশ্বিন, অক্ষর পটেল থেকে ঋষভ পন্থ, ওয়াশিংটন সুন্দরদের দুরন্ত পারফরম্যান্স। তাই শুক্রবার থেকে শুরু হতে যাওয়া ভারত বনাম ইংল্যান্ডের টি-টোয়েন্টি সিরিজে দল গঠন নিয়েই একাধিক জল্পনা তুঙ্গে।

প্রশ্ন উঠছে, টেস্ট সিরিজ শেষ হওয়ার পরে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে দল নির্বাচনের জন্য কী পদ্ধতি অনুসরণ করা হবে? প্রথমে কি সিরিজ জয় নিশ্চিত করতে পরীক্ষিতদের নিয়েই দল গড়া হবে? তার পরে পরীক্ষা-নিরীক্ষা। নাকি, বৃহত্তর স্বার্থে নবাগত তরুণ ক্রিকেটারদের দেখে নেওয়া হবে শুরুতে। যদিও বিশেষজ্ঞদের অনুমান, টি-টোয়েন্টি সিরিজ আগে জিততে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে প্রথম তিন ম্যাচে পরীক্ষিতদের নিয়েই দল নির্বাচন হতে পারে। ভারত বনাম ইংল্যান্ডের এই টি-টোয়েন্টি সিরিজের পাঁচটি ম্যাচই হবে আমদাবাদে। ফলে পিচের চরিত্র প্রায় একই রকম থাকার কথা।

ভারতীয় ক্রিকেট দলের হেড কোচ, অধিনায়ক ও বোলিং কোচেদের সমস্যা আরও বেড়েছে ঋষভ পন্থ সাম্প্রতিক কয়েক মাসে দুরন্ত পারফরম্যান্স করায়। সীমিত ওভারের ক্রিকেটে গত কয়েক মাস আগেও উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে প্রথম পছন্দ ছিলেন কে এল রাহুল। কিন্তু পন্থ সে হিসাব জটিল করে দিয়েছেন। এই মুহূর্তে পন্থ দলে থাকলে রাহুলের প্রথম একাদশে থাকা মুশকিল হচ্ছে।

Advertisement

সাদা বলের ক্রিকেটে ওপেনিংয়ে ভারতীয় দলকে ভরসা দেওয়ার মতো জায়গায় রয়েছেন রোহিত শর্মা ও শিখর ধওয়ন। সম্প্রতি বিজয় হজারে ট্রফিতে ১৫০ রানের ইনিংস খেলে নির্বাচকদের খাতায় নিজের নাম তুলেছেন ধওয়ন। সে ক্ষেত্রে আইপিএলে সফল ওপেনার রাহুল কোথায় খেলবেন, প্রশ্ন সেটাই।

ধওয়ন যে হেতু মাঝের সারিতে সে ভাবে সফল নন, সে ক্ষেত্রে রাহুলের জায়গা হতে পারে মাঝের সারিতে। কিন্তু সেখানেও দলে ঢোকার জন্য প্রবল লড়াই। কারণ, তিন নম্বরে অধিনায়ক কোহালি এবং পাঁচ এবং ছ’নম্বরে ঋষভ ও হার্দিক পাণ্ড্যের জায়গা পাকা। ফলে রাহুলকে লড়তে হবে চার নম্বর জায়গার জন্য। কিন্তু সেখানেও তাঁর সঙ্গে লড়াই শ্রেয়স আয়ার এবং সূর্যকুমার যাদবের মধ্যে। শ্রেয়স অতীতে সুযোগ কাজে লাগিয়েছেন। সূর্যকুমার অস্ট্রেলিয়া সফরে সুযোগ না পাওয়ায় এ বার সুযোগ পাওয়ার দাবিদার। তবে এই তিন জনের মধ্যে মেরে স্কোরবোর্ড সচল রাখা এবং খেলা নিয়ন্ত্রণ করার জন্য কিছুটা এগিয়ে রাহুল।

দল নির্বাচন নিয়ে একই সমস্যা রয়েছে বোলিং বিভাগেও। দলে ঢোকার জন্য ভুবনেশ্বর কুমারের সঙ্গে লড়াই রয়েছে দীপক চাহার এবং শার্দূল ঠাকুরের মধ্যে। দীর্ঘদিন পরে চোট সারিয়ে ফিরেছেন ভুবনেশ্বর। তবে মুস্তাক আলি টি-টোয়েন্টি প্রতিযোগিতায় কিছু ম্যাচ ছাড়া সে ভাবে ম্যাচ খেলেননি তিনি। উল্টোদিকে, চাহারের সমস্যা বৈচিত্রের অভাব। সেখানে শার্দূলের বলে গতির সঙ্গে সুইংয়ের মিশেল তাঁকে কিছুটা এগিয়ে রাখছে।

আরও পড়ুন

Advertisement