Advertisement
১০ ডিসেম্বর ২০২২
Steve Smith

ভারত-অস্ট্রেলিয়া সিরিজে তিনি দর্শক! মানতে পারছেন না স্টিভ স্মিথ

চার বছর আগে ভারত-অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজেই তিনিই ছিলেন সর্বাধিক রানসংগ্রহকারী! চলতি সিরিজে তাই নিজেকে দর্শক হিসেবে মানতে পারছেন না স্টিভ স্মিথ।

প্রচারমাধ্যমের মুখোমুখি স্টিভ স্মিথ। শুক্রবার। ছবি: এএফপি।

প্রচারমাধ্যমের মুখোমুখি স্টিভ স্মিথ। শুক্রবার। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০১৮ ১৪:০০
Share: Save:

সব ঠিকঠাক থাকলে টিম পেন নয়, ব্যাগি গ্রিন পরে তাঁকেই দেখা যেত অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসেবে। কিন্তু, বল-বিকৃতি কাণ্ডের জেরে এখনও নির্বাসিত স্টিভ স্মিথ। ঘরের মাঠে বিরাট কোহালির ভারতের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার লড়াই তাই দেখতে হচ্ছে টিভিতে। যা হয়ে উঠছে প্রবল যন্ত্রণার। দর্শক হিসেবে কোনও ভাবেই নিজেকে মেনে নিতে পারছেন না তিনি। পারার কথাও নয়। চার বছর আগে ভারত-অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজেই তিনিই যে ছিলেন সর্বাধিক রানসংগ্রহকারী!

Advertisement

সিডনিতে শুক্রবার প্রচারমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন কলঙ্কিত অজি অধিনায়ক। গত মার্চে কেপটাউন টেস্টে বল-বিকৃতি কাণ্ডে অভিযুক্ত হওয়ার পর দেশে ফিরে মিডিয়ার প্রশ্নবাণ সামলানোর পর এতদিন এড়িয়ে চলেছিলেন। তারপর এদিনই ফের সামনে এলেন সংবাদমাধ্যমের।

ভারত-অস্ট্রেলিয়া সিরিজ বাইরে থেকে দেখার ব্যাপারে তিনি বলেছেন, “কখনও কখনও দেখতে খুব কষ্টই হচ্ছে। আমাদের ক্রিকেটাররা যখন ভাল খেলছে না, তখন হাত নিশপিশ করছে নামার জন্য। আমি কোনও ভাবেই ওদের সাহায্য করতে পারব না, এটা জানি বলেই ব্যাপারটা আরও যন্ত্রণাদায়ক হয়ে উঠেছে। তবে পার্‌থে যে ভাবে আমাদের দল জয় ছিনিয়ে নিয়েছে, তাতে সত্যিই গর্বিত। ওরা অসাধারণ খেলেছে।” টিম পেনের নেতৃত্বেরও আলাদা করে প্রশংসা করেছেন তিনি। বলেছেন, “পেন অসাধারণ নেতৃত্ব দিচ্ছে। শুরুতে কঠিন পরিস্থিতিতে পড়তে হয়েছে ওঁকে। কিন্তু সেটা সামলে নিয়েছে দারুণ ভাবে।”

আরও পড়ুন: দল না পেলেও টুর্নামেন্টের মাঝপথে শিকে ছিঁড়তে পারে এই ব্যাটসম্যানদের

Advertisement

আরও পড়ুন: এই ক্রিকেটাররা নাইটদের চূড়ান্ত একাদশে কি আদৌ সুযোগ পাবেন?​

নির্বাসনের দিনগুলো কতটা কঠিন ছিল? স্টিভ স্মিথ বলেছেন, “খুব কঠিন দিন গিয়েছে। অনেক ওঠা-পড়ার মধ্যে দিয়ে গিয়েছি। বেশ কিছু অন্ধকারাচ্ছন্ন দিনের মধ্য দিয়ে চলেছি, যখন বিছানা থেকে উঠতেই ইচ্ছে করত না। সৌভাগ্যের হল, কিছু ঘনিষ্ঠ মানুষরা আমায় ঘিরে ছিল। ওরা আমায় মানসিক ভাবে উদ্বুদ্ধ করেছে। আমি একটা ভুল করেছিলাম। আর তা বড় ভুল ছিল। সেই অধ্যায় পিছনে ফেলে এখন মানুষ হিসেবে উন্নতির চেষ্টা করছি।”

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল ,টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.