×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৪ অগস্ট ২০২১ ই-পেপার

টেস্ট সেঞ্চুরিতে ছুঁলেন বিরাট কোহালিকে, স্টিভ স্মিথ এগিয়ে রানের গড়ে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৮ জানুয়ারি ২০২১ ১৫:১০
টেস্টের মঞ্চে বিরাট বনাম স্মিথ।

টেস্টের মঞ্চে বিরাট বনাম স্মিথ।

বিশ্ব ক্রিকেটের ‘ফ্যাব ফোর’-এর মধ্যে সব চেয়ে বেশি সেঞ্চুরি ছিল ভারত অধিনায়ক বিরাট কোহালির দখলে। এবার সেই সিংহাসনে ভাগ বসালেন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ। শুক্রবার সিডনিতে কেরিয়ারের ২৭তম সেঞ্চুরি করে ফেললেন অস্ট্রেলিয়ার অন্যতম সেরা ব্যাটসম্যান। বিরাটের সঙ্গে তাঁর সেঞ্চুরির সংখ্যা এখন সমান।

ভারতের বিরুদ্ধে সিরিজের তৃতীয় টেস্টটি স্মিথের ৭৬তম ম্যাচ। সেই ম্যাচের প্রথম ইনিংসে শতরানের পর ১৩৬ ইনিংসে স্মিথের রান দাঁড়াল ৭৩৬৬, গড় ৬১.৮৯। টেস্ট ক্রিকেটে যে গড় ঈর্ষনীয়। বিরাট খেলেছেন ৮৭টি টেস্ট। ১৪৭টি ইনিংসে তাঁর রান ৭৩১৮, গড় ৫৩.৪১। স্মিথের থেকে রানের বিচারে খুব বেশি পিছিয়ে না থাকলেও, গড়ে বেশ অনেকটাই পিছনে ভারত অধিনায়ক।

২০২০ সালে মাত্র ৩টি টেস্ট খেলেছিলেন বিরাট। একটিও শতরান আসেনি তাঁর ব্যাট থেকে। শতরান আসেনি স্মিথের ব্যাট থেকেও। শুক্রবারের আগে স্মিথ শেষ টেস্ট সেঞ্চুরি করেছিলেন ২০১৯ সালে ম্যাঞ্চেস্টারে। ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিশতরান এসেছিল সেপ্টেম্বরের সেই ম্যাচে। বিরাট সেঞ্চুরি করেছিলেন বাংলাদেশের বিরুদ্ধে গোলাপি বলের টেস্টে ইডেনে ২০১৯ সালের নভেম্বরে। তার পর থেকে দুই সেরা ব্যাটসম্যানের যেন খরা চলছিল। ২০২১ সালে স্মিথ সেঞ্চুরি করে সেই খরা কাটালেন, এখন দেখার পিতৃত্বকালীন ছুটি কাটিয়ে ফেরার পর বিরাট কত তাড়াতাড়ি শতরান উপহার দিতে পারেন সমর্থকদের।

Advertisement



গ্রাফিক: শৌভিক দেবনাথ

বিরাট, স্মিথ যখন রানের খোঁজে ব্যস্ত ছিলেন, তখন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন ২০২০ সালে দ্বিশতরান করেন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। ৮৩টি টেস্ট খেলেছেন ‘ফ্যাব ফোর’-এর আরেক সদস্য। টেস্টে এই মুহূর্তে আইসিসির র‍্যাঙ্কিংয়ে সেরা উইলিয়ামসন। ১৪৪ ইনিংসে তাঁর রান ৭১১৫, গড় ৫৪.৩১। ২৪টি শতরান করে বাকি দু’জনের থেকে সামান্য পিছিয়ে তিনি। ইংল্যান্ডের জো রুট যদিও শতরান (১৭) এবং গড়ে (৪৭.৯৯) একটু পিছিয়ে রয়েছেন বাকিদের থেকে। ৯৭টি টেস্টে খেলেছেন ১৭৭ ইনিংস, রান ৭৮২৩।

আরও পড়ুন: অস্ট্রেলিয়ার ৩৩৮, রোহিত-শুভমনকে হারিয়েও লড়ছে ভারত

আরও পড়ুন: তিনদিনের লকডাউন, নতুন জটিলতা রাহানেদের ব্রিসবেনে খেলা নিয়ে

‘ফ্যাব ফোর’-এর এই লড়াই ক্রিকেটপ্রেমীরা যেমন উপভোগ করেন, তেমনই করেন এর সদস্যরাও। একে ওপরকে ছাপিয়ে যাওয়ার লড়াই চলতে থাকে তাঁদের। সেই লড়াইয়ে একেক জন একেক বিষয়ে এগিয়ে। সেয়ানে সেয়ানে এই লড়াইয়ে আপাতত সেঞ্চুরির ডুয়েলে সমান সমান বিরাট, স্মিথ

Advertisement