×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ জানুয়ারি ২০২১ ই-পেপার

অসুস্থতা নিয়ে খেলে নায়ক স্মিথ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা০১ ডিসেম্বর ২০২০ ০৫:৩০
স্টিভ স্মিথ। ছবি এএফপি।

স্টিভ স্মিথ। ছবি এএফপি।

রবিবার ভারতের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে ৬২ বলে দুরন্ত ১০০ রান করে অস্ট্রেলিয়ার জয়ের নায়ক ফের স্টিভ স্মিথ। তিনি জানিয়েছেন, রবিবার শারীরিক ভাবে অসুস্থ হয়ে পড়ার কথা। সিডনিতে দ্বিতীয় ওয়ান ডে ম্যাচের দিন সকালে তাঁর মাথা ঘোরার সমস্যা শুরু হয়। তাঁর কথায়, ‍‘‍‘অনেকটা সময় তখন শরীর ভাল লাগছিল না। খেলতে পারব কি না সে ব্যাপারে নিশ্চিত ছিলাম না।’’ ক্রিকেট অস্ট্রেলিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে ভারতের বিরুদ্ধে পর পর দুই ম্যাচে সেরার সম্মান পাওয়া স্মিথ বলেছেন, ‍‘‍‘খুব মাথা ঘুরছিল। এক সময় মনে হচ্ছিল খেলতেই পারব না।’’ পরিস্থিতি বেগতিক হতে পারে দেখে অস্ট্রেলীয় ক্রিকেট দলের চিকিৎসক লে গোল্ডিংকে ডাকা হয়। তিনিই সুস্থ করে তোলেন স্মিথকে। 

অস্ট্রেলীয় তারকা বলেছেন, ‍‘‍‘দলের চিকিৎসকই সুস্থ করে তোলেন আমাকে। যার ফলে ভারতের বিরুদ্ধে আর একটি ভাল ইনিংস খেলে দলকে সাহায্য করতে পেরেছি।’’ 

অন্য দিকে দেশের মাঠে ভারতের বিরুদ্ধে চলতি সিরিজে সীমিত ওভারের ক্রিকেটে দুর্দান্ত সূচনা করেছিলেন ডেভিড ওয়ার্নার। কিন্তু কুঁচকির চোটের কারণে সাদা বলের সিরিজ থেকে ছিটকে গেলেন অস্ট্রেলীয় ওপেনার। তাঁকে সুস্থ অবস্থায় ভারতের বিরুদ্ধে টেস্ট দলে চায় অস্ট্রেলিয়া। সেই কারণে ঝুঁকি নেওয়া হচ্ছে না।

Advertisement

পাশাপাশি, ক্লান্তি লাঘবের জন্য  বিশ্রাম দেওয়া হয়েছে পেসার প্যাট কামিন্সকেও। অস্ট্রেলীয় প্রচারমাধ্যমকে দলের কোচ জাস্টিন ল্যাঙ্গার বলেছেন, ‍‘‍‘ডেভিড এবং প্যাট দু’জনেই আমাদের টেস্ট দলের গুরুত্বপূর্ণ সদস্য। ডেভিডকে চোট সারিয়ে সুস্থ হওয়ার জন্যই বিশ্রামে পাঠানো হয়েছে। আর প্যাটকে শারীরিক ও মানসিক ভাবে তরতাজা অবস্থায় টেস্ট ম্যাচগুলোতে চাই আমাদের। দলের সব ক্রিকেটারের ক্ষেত্রেই ঘুরিয়ে ফিরিয়ে বিশ্রাম দেওয়া হয় ক্লান্তি লাঘব করার জন্য।’’ যোগ করেছেন, ‍‘‍‘ঘরের মাঠে সামনেই গুরুত্বপূর্ণ টেস্ট সিরিজ রয়েছে। সেখানে শারীরিক ও মানসিক ভাবে চনমনে অবস্থায় চাই এই দু’জনকে। তা ছাড়া, টেস্ট জয়ের সঙ্গে জড়িয়ে থাকবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট অর্জনের ব্যাপারটিও। যা খুবই গুরুত্বপূর্ণ।’’

অগস্টে ইংল্যান্ড সিরিজে খেলার পরে আইপিএলে দীর্ঘ সময় কাটিয়েছেন কামিন্স। ভারতের বিরুদ্ধে সীমিত ওভারের ক্রিকেটে প্রথম ম্যাচে উইকেট না পেলেও দ্বিতীয় ম্যাচে রবিবার ৬৭ রানে তিন উইকেট পান তিনি। সীমিত ওভারের ক্রিকেটে ওয়ার্নারের পরিবর্ত হিসেবে নেওয়া হয়েছে ডার্সি শর্টকে। গত দুই বিগ ব্যাশ লিগে সর্বোচ্চ রান করেছেন তিনি। এ ছাড়াও ওয়ার্নারের অনুপস্থিতিতে ওপেন করার জন্য তৈরি রয়েছেন বলে টিম ম্যানেজমেন্টকে বার্তা দিয়েছেন ব্যাটসম্যান মার্নার্স লাবুশেনও। তবে চোটের কারণে দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে খেলতে না পারা মার্কার্স স্টোয়নিসকে দলে রাখা হয়েছে। 

রবিবারেই সিরিজ ২-০ জিতে যাওয়ায় বুধবার ভারতের বিরুদ্ধে নিয়মরক্ষার ম্যাচে খেলতে নামছে অস্ট্রেলিয়া। তার পরে শুক্রবার থেকে শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। ১৭ ডিসেম্বর থেকে অ্যাডিলেডে শুরু হবে চার ম্যাচের টেস্ট সিরিজ।

Advertisement