Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

উপমহাদেশের পিচে আগুন ঝরিয়ে জেতালেন স্টেইন

নিজস্ব প্রতিবেদন
২১ জুলাই ২০১৪ ০৩:২৬
দুরন্ত স্টেইন।

দুরন্ত স্টেইন।

উপমহাদেশের পাটা উইকেটেও যে আগুন ঝরাবেন ডেল স্টেইন ও মর্নি মর্কেলরা, ১৬ উইকেট তুলে নিয়ে দক্ষিণ আফ্রিকাকে টেস্ট জেতাবেন, ভাবা যায়নি। কিন্তু গলে সেটাই ঘটিয়ে দুই সাউথ আফ্রিকান পেসার প্রথম টেস্টে শ্রীলঙ্কাকে ঘরের মাঠে হারালেন। দু’ইনিংস মিলিয়ে ৯৯ রানে ন’উইকেট নিলেন স্টেইন। কয়েক মাস আগেই প্রায় গোটা আইপিএলে যাঁকে নির্বিষ দেখা গিয়েছে, সেই স্টেইন টেস্টের পোশাক গায়ে চড়িয়েই জ্বলে উঠলেন। রবিবার শেষ দিন দুই পেসার মিলে শ্রীলঙ্কার সাত উইকেট ফেলে দিয়ে ১৫৩ রানে জেতার পর স্টেইন বলেছেন, “ইউটিউবে অ্যালান ডোনাল্ডের গোটা দুয়েক স্পেল দেখে এখানে বল করতে নেমেছিলাম। সেগুলোই কাজে লাগল।”

গলে এর আগে কোনও বিদেশি পেস বোলারকে এমন বিধ্বংসী মেজাজে দেখা যায়নি। প্রথম ইনিংসে পাঁচ ও দ্বিতীয় ইনিংসে চার উইকেট নেন স্টেইন। এই নিয়ে ২৩ বার ইনিংসে পাঁচ উইকেট নিয়ে কপিল দেব, ইমরান খান, ডেনিস লিলি-দের এলিট ক্লাবেও ঢুকে পড়লেন তিনি। দলের পেসারদের এই বিধ্বংসী মেজাজে দেখেই প্রথম বার টেস্টে নেতৃত্ব দিতে নামা হাসিম আমলা দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কাকে প্রায় ১২০ ওভারে ৩৭০-এর স্পোটির্ং টার্গেট দিয়ে ইনিংস ডিক্লেয়ারে দ্বিধা করেননি। দক্ষিণ আফ্রিকার ক্রিকেট ইতিহাসে প্রথম স্থায়ী কৃষ্ণাঙ্গ ক্যাপ্টেন হিসেবে জীবনের প্রথম টেস্টেই আমলার এমন সাহসী সিদ্ধান্ত অভাবনীয়!


উল্লসিত আমলারা। গলে।

Advertisement



এই নিয়ে চতুর্থ দিনের শেষে বিশেষজ্ঞদের অনেকে সমালোচনাও করেছিলেন, বেশি ঝুঁকি নেওয়া হয়ে যাচ্ছে বলে। কিন্তু গ্রেম স্মিথের পর দক্ষিণ আফ্রিকার ক্যাপ্টেন হিসেবে প্রথম টেস্টেই জয়ী আমলা দলের পেস বোলারদের নিয়ে যথেষ্ট আত্মবিশ্বাসী ছিলেন। জয়ের পর বলেছেন, “ডিক্লেয়ার করা নিয়ে বিন্দুমাত্র দ্বিধা ছিল না। ৩৭০ বড় টার্গেট। আর আমাদের যথেষ্ট ওভারও দরকার ছিল ওদের আউট করতে।” গলের নিষ্প্রাণ উইকেটে শ্রীলঙ্কার ব্যাটিংয়ে ধস নামানোর ব্যাখ্যা দিতে গিয়ে আমলার ক্যাপ্টেন্সির প্রশংসাই করেন স্টেইন। বলেছেন, “শক্তি বাঁচিয়ে দু-তিন ওভারের ছোট ছোট স্পেলে বল করে এই সাফল্য এল। হাসিম আমাদের বুদ্ধি করে বারবার ঘুরিয়ে-ফিরিয়ে বল করতে আনায় কৃতিত্বটা ওরও কম নয়।”

প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকা ৪৫৫-৯ ডিক্লেয়ার করার পর শ্রীলঙ্কা ২৯২ রানে শেষ হয়ে যায়। ১৬৩ রানে এগিয়ে থাকা প্রোটিয়ারা এর পর ২০৬-৬-এ ইনিংস ঘোষণা করে দেয়। ৩৭০-এর টার্গেট নিয়ে ব্যাট করতে নামা শ্রীলঙ্কার সঙ্গকারা (৭৬) ছাড়া কেউই দাঁড়াতে পারেননি।

ছবি: রয়টার্স

আরও পড়ুন

Advertisement