Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
Sweden Football

গ্রুপ সেরা হয়ে উচ্ছ্বসিত সুইডেন কোচ অ্যান্ডারসন

দ্বিতীয়ার্ধে ৫৯ মিনিটে ফের সুইডেনকে এগিয়ে দেন ফর্সবার্গ। ০-২ পিছিয়ে গিয়েও ম্যাচে ফেরার চেষ্টা করেছিল পোলান্ড।

ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২১ ০৭:৩৬
Share: Save:

ইউরো ২০২০

সুইডেন ৩ পোলান্ড ২

আগেই গ্রুপ ‍‘ই’ থেকে শেষ ষোলোয় জায়গা করে নিয়েছিল সুইডেন। বুধবার রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে এই ম্যাচে অনেক চাপমুক্ত হয়েই খেলতে নেমেছিল তারা। অন্য দিকে, প্রি-কোয়ার্টার ফাইনালে খেলতে গেলে জিততেই হত পোলান্ডকে। কিন্তু সেই লক্ষ্য শেষ পর্যন্ত সফল হয়নি পোলিশদের। রবার্ট লেয়নডস্কি জোড়া গোল করলেও ৩-২ জিতে ম্যাচ শেষ করল সুইডেন। একই সঙ্গে ‍‘ই’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোয় চলে গেল জেন অ্যান্ডারসনের দল। প্রি-কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ ‍‘এ’ অথবা ‍‘বি’ বা ‍‘সি’ কিংবা ‍‘ডি’ গ্রুপের তৃতীয় স্থান পাওয়া দল। অন্য দিকে, ইউরোর লড়াই এ বারের মতো শেষ লেয়নডস্কিদের।

পোলান্ডের বিরুদ্ধে শুরু থেকেই আক্রমণাত্মক শুরু করেছিল সুইডেন। ম্যাচের দ্বিতীয় মিনিটেই (৮২ সেকেন্ডে) ইউরোর দ্বিতীয় দ্রুততম গোল করে দলকে এগিয়ে দিয়েছিলেন সুইডেনের এমিল ফর্সবার্গ।

দ্বিতীয়ার্ধে ৫৯ মিনিটে ফের সুইডেনকে এগিয়ে দেন ফর্সবার্গ। ০-২ পিছিয়ে গিয়েও ম্যাচে ফেরার চেষ্টা করেছিল পোলান্ড। নেপথ্যে ৬১ ও ৮৪ মিনিটে রবার্ট লেয়নডস্কির জোড়া গোল। কিন্তু সংযুক্ত সময়ে সুইডেনের হয়ে জয়সূচক গোলটি করেন ভিক্তর ক্লাসেন।

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে উটে খুশি সুইডেন কোচ অ্যান্ডারসন। এ দিনের জয়ের নায়ক ফর্সবার্গ সম্পর্কে ম্যাচের পরে উচ্ছ্বসিত প্রশংসা করে তিনি বলেন, ‍‘‍‘ও খুবই ঠান্ডা মাথার ফুটবলার। আর সেটাই ওর সফল হওয়ার চাবিকাঠি। জাতীয় দলের হয়ে ও সব সময়েই দুর্দান্ত খেলে।’’ সুইডেন কোচ যোগ করেন, ‍‘‍‘আমাদের দলের তরুণ ফুটবলারের সংখ্যা বেশি। গ্রুপের সেরা হয়ে পরের রাউন্ডে যাওয়া অন্যতম সেরা প্রাপ্তি। বিশ্বকাপেও গ্রুপ সেরা হয়ে পরের রাউন্ডে গিয়েছিলাম। এ বার ইউরোতেও তাই হল। আমাদের ছেলেরা সবাই যোদ্ধা। জাতীয় দলের জন্য সবাই নিজের সেরাটা দিয়েছে। তাই বিশেষ কোনও ফুটবলার নয়, দলের সকলেই প্রশংসার যোগ্য।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE