Advertisement
২৬ এপ্রিল ২০২৪
T20 World Cup 2021

Ravichandran Ashwin: চার বছর পর সীমিত ওভারের দলে রবিচন্দ্রন অশ্বিন, হতে পারেন কোহলীদের তুরুপের তাস

ভারতের হয়ে সীমিত ওভারের দলে দীর্ঘদিন ধরেই দেখা যায় না অশ্বিনকে। শেষ বার টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ২০১৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কিংস্টনে।

সীমিত ওভারের দলে ফিরলেন অশ্বিন।

সীমিত ওভারের দলে ফিরলেন অশ্বিন। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২১ ২১:৫১
Share: Save:

ভারতের বিরুদ্ধে ইংল্যান্ডের টেস্ট সিরিজ চলছে। কিন্তু সেই সিরিজে তাঁর এখনও পর্যন্ত একটিও ম্যাচে খেলার সুযোগ হয়নি। প্রথম একাদশের বাইরেই সময় কাটাতে দেখা গিয়েছে। সেই রবিচন্দ্রন অশ্বিনকেই টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে নিয়ে চমকে দিলেন নির্বাচকরা।

আগামী ২৪ অক্টোবর পাকিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি বিশ্বকাপের অভিযান শুরু হতে চলেছে ভারতের। সংযুক্ত আরব আমিরশাহীতে হবে এ বারের বিশ্বকাপ। ভারতীয় দলের সঙ্গে যুক্ত প্রত্যেকেই জানেন, মরুদেশের পিচে স্পিনাররা ঠিক কতটা সাহায্য পান। ঠিক সেই কথা ভেবেই বিরাট কোহলীর দলে তুরুপের তাস হিসেবে নেওয়া হয়েছে অশ্বিনকে।

ভারতের হয়ে সীমিত ওভারের দলে দীর্ঘদিন ধরেই দেখা যায় না অশ্বিনকে। শেষ বার টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ২০১৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কিংস্টনে। ভারত সেই ম্যাচে ৯ উইকেটে বিধ্বস্ত হয়। অশ্বিন কোনও উইকেট পাননি। তাঁর সপ্তাহখানেক আগেই নর্থ সাউন্ডে এখনও পর্যন্ত শেষ একদিনের ম্যাচ খেলেছিলেন অশ্বিন। সেই ম্যাচে তিনি ৩ উইকেট নিয়েছিলেন। ভারতও জিতেছিল।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

তারপর থেকেই কুলদীপ যাদব এবং যুজবেন্দ্র চহালের উপর নির্ভরশীল হয়ে পড়ে ভারত। দু’জনকে একসঙ্গে ‘কুল-চা’ জুটি নামে ডাকাও শুরু হয়। তবে সাম্প্রতিক কালে সেইি কুল-চা জুটির জাদুও কমে এসেছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে তাঁরা দু’জনেই অনুপস্থিত। বদলে সুযোগ পেয়েছেন রাহুল চাহার এবং বরুণ চক্রবর্তী। বার্তাটি পরিষ্কার, কুল-চা জুটি পেরিয়ে ভবিষ্যতের দিকে তাকাতে শুরু করেছেন নির্বাচকরা।

অশ্বিনের নিজের কাছেও এই প্রতিযোগিতা হতে চলেছে নিজেকে প্রমাণ করার মঞ্চ। তাঁর সব থেকে বড় সুবিধা হল, টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই তিনি মরুদেশে আইপিএল খেলার সুযোগ পাচ্ছেন। দিল্লি ক্যাপিটালসের হয়ে ভাল পারফরম্যান্স বিশ্বকাপের প্রথম একাদশে তাঁর জন্য জায়গা খুলে দিতেই পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup 2021 Ravichandran Ashwin Virat Kohli
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE