Advertisement
১৯ জুলাই ২০২৪
Rohit Sharma

আমেরিকাকে হারিয়ে নজির রোহিতের, ছাপিয়ে গেলেন সৌরভকে, সামনে শুধু ধোনি

টি-টোয়েন্টি বিশ্বকাপে আমেরিকাকে হারিয়েছে ভারত। এই জয়ের পরে সৌরভ গঙ্গোপাধ্যায়কে ছাপিয়ে গিয়েছেন রোহিত শর্মা। এখন তাঁর সামনে শুধু মহেন্দ্র সিংহ ধোনি।

cricket

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ১৬:৫৭
Share: Save:

নজির গড়লেন রোহিত শর্মা। টি-টোয়েন্টি বিশ্বকাপে আমেরিকাকে হারিয়েছে ভারত। এই জয়ের পরে সৌরভ গঙ্গোপাধ্যায়কে ছাপিয়ে গিয়েছেন রোহিত। এখন তাঁর সামনে শুধু মহেন্দ্র সিংহ ধোনি।

আইসিসি প্রতিযোগিতায় জয়ের নিরিখে সৌরভকে ছাপিয়েছেন রোহিত। আইসিসি প্রতিযোগিতায় ভারতকে ২০টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন রোহিত। জিতেছেন ১৭টি ম্যাচ। সৌরভ ২২টি ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়ে তিনি জিতেছেন ১৬টি ম্যাচ। তার পরে রয়েছেন বিরাট কোহলি। ১৯টি ম্যাচে নেতৃত্ব দিয়ে ১৩টি জিতেছেন তিনি। বিরাটের পরে কপিল দেব। তাঁর নেতৃত্বে ১৫টি ম্যাচের মধ্যে ১১টি জিতেছে ভারত। কপিলের পরে রয়েছেন মহম্মদ আজহারউদ্দিন। তিনি ২৫টি ম্যাচে ভারতের অধিনায়কত্ব করেছেন। জিতেছেন ১১টি ম্যাচ।

তালিকায় শীর্ষে রয়েছেন ধোনি। আইসিসি প্রতিযোগিতায় মোট ৫৮টি ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছেন তিনি। জিতেছেন ৪১টি ম্যাচ। অর্থাৎ, ধোনিকে ছুঁতে এখনও বেশি কয়েকটি প্রতিযোগিতায় ধারাবাহিক ভাবে সাফল্য পেতে হবে রোহিতকে।

চলতি বিশ্বকাপে শুরুটা ভাল করেছে ভারত। পর পর তিনটি ম্যাচ জিতে সুপার ৮ পাকা করে নিয়েছেন রোহিতেরা। ২০১৩ সালের পর থেকে ভারতে আর আইসিসি ট্রফি ঢোকেনি। রোহিত ২০২২ সালের টি-টোয়েন্টি ও ২০২৩ সালের এক দিনের বিশ্বকাপ জেতাতে পারেননি। আরও এক বার সুযোগ তাঁর সামনে। এখন দেখার এ বার তিনি সফল হতে পারেন কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE