Advertisement
২০ জুলাই ২০২৪
T20 World Cup 2024

অবশেষে জয় পাকিস্তানের, কানাডাকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে আশা জিইয়ে রাখলেন বাবরেরা

টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ আটে যাওয়ার আশা বাঁচিয়ে রাখতে হলে জয় ছাড়া উপায় ছিল না পাকিস্তানের। কানাডার বিরুদ্ধে ৭ উইকেটে জয় কিছুটা স্বস্তি দিতে পারে বাবরদের।

Picture of T20 World Cup 2024

টি-টোয়েন্টি বিশ্বকাপে টিকে থাকল পাকিস্তান। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৪ ২৩:৪০
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপে মরণবাঁচন ম্যাচে কানাডাকে ৭ উইকেটে হারাল পাকিস্তান। টস জিতে প্রথম ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন বাবর আজ়ম। ২০ ওভারে কানাডা করে ৭ উইকেটে ১০৭ রান। জবাবে ১৭.৩ ওভারে ৩ উইকেটে ১০৭ রান পাকিস্তানের। এই জয়ের ফলে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট পর্বের আশা জিইয়ে রাখলেন বাবরেরা।

নিউ ইয়র্কের নাসাউ কাউন্টির ২২ গজে পাকিস্তানের বোলিং আক্রমণের সামনে অসহায় দেখাল কানাডার ব্যাটিং লাইন আপকে। ওপেনার অ্যারন জনসনের ৪৪ বলে ৫২ রানের ইনিংস ছাড়া বলার মতো রান পেলেন না কেউই। কানাডার পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রান আট নম্বরে ব্যাট করতে নামা কালিম সানার ১৪ বলে অপরাজিত ১৩। কানাডার পাঁচ জন ব্যাটার দু’অঙ্কের রানও করতে পারলেন না।

ইনিংসের শুরু থেকেই আগ্রাসী মেজাজে ছিলেন জনসন। তাঁর ৪৪ বলের ইনিংসে রয়েছে ৪টি চার এবং ৪টি ছক্কা। সানা মারেন ১টি ছয়। এ ছাড়া অধিনায়ক সাদ বিন জ়াফর করেন ২১ বলে ১০ রান। শেষে ৯ রানে অপরাজিত ছিলেন ডিলন হেলিগার। পাকিস্তানের সফলতম বোলার মহম্মদ আমির ১৩ রানে ২ উইকেট নেন। ২৬ রানে ২ উইকেট হ্যারিস রউফের। ২১ রান খরচ করে ১ উইকেট নেন শাহিন আফ্রিদি। ২৪ রানে ১ উইকেট নাসিম শাহের।

জয়ের জন্য ১০৭ রানের লক্ষ্যে পাকিস্তানে ইনিংস শুরু করেন মহম্মদ রিজ়ওয়ান এবং সাইম আয়ুব। তবে এ দিনও শুরুটা ভাল করতে পারল না গত টি-টোয়েন্টি বিশ্বকাপের রানার্সেরা। ১২ বলে ৬ রান করে আউট হয়ে যান আয়ুব। টি-টোয়েন্টি ক্রিকেটের পরিচিত আগ্রাসন দেখা যায়নি পাক ব্যাটারদের মধ্যে। পাওয়ার প্লের ৬ ওভারে পাকিস্তান তোলে ১ উইকেটে ২৮ রান। বাবর নামার পর রান তোলার গতি ধীরে ধীরে বৃদ্ধি করে পাকিস্তান। ১০ ওভারে ১ উইকেটে ৫৯ রান তোলে পাকিস্তান। বাবর করলেন ৩৩ বলে ৩৩ রান। মারলেন ১টি করে চার এবং ছয়। তবে সহজ পরিস্থিতিতেও ব্যর্থ হলেন চার নম্বরে নামা ফখর জ়ামান (৬ বলে ৪ রান)। বাবর আউট হয়ে গেলেও ইনিংসের শেষ পর্যন্ত ২২ গজের এক দিক আগলে রেখেছিলেন রিজ়ওয়ান। তিনি শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ৫৩ বলে ৫৩ রানের ইনিংস খেলে। ২টি চার এবং ১টি ছক্কা এসেছে তাঁর ব্যাট থেকে।

কানাডার পক্ষে হেলিগার ১৮ রানে ২ উইকেট নিয়েছেন। ডেরেমি গর্ডন ১ উইকেট পেয়েছেন ১৭ রান খরচ করে। এই ম্যাচের পর পাকিস্তান এবং কানাডা দু’দলেরই তিন ম্যাচে ২ পয়েন্ট হল। নেট রান রেটে গ্রুপ ‘এ’তে পয়েন্ট তালিকায় তৃতীয় স্থানে পাকিস্তান (০.১৯১)। চতুর্থ কানাডা (-০.৪৯৩)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup 2024 Pakistan Canada Babar Azam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE