Advertisement
১৮ জুলাই ২০২৪
T20 World Cup 2024

বিশ্বকাপে দৌড় শেষ বাংলাদেশের! শেষ ম্যাচের ৪৮ ঘণ্টা আগেই কার্যত হাল ছেড়ে দিলেন শাকিব

আফগানিস্তানের বিরুদ্ধে মাঠে নামার ৪৮ ঘণ্টা আগেই আশা ছেড়ে দিলেন শাকিব। তাঁর মতে, টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়ার সম্ভাবনা নেই বাংলাদেশের। তিনি দুষেছেন দলের ব্যাটিংকে।

picture of Shakib Al Hasan

শাকিব আল হাসান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৪ ১৪:৩০
Share: Save:

আগামী মঙ্গলবার আফগানিস্তানের বিরুদ্ধে খেলবে বাংলাদেশ। সেই ম্যাচের ৪৮ ঘণ্টা আগেই শাকিব আল হাসান মেনে নিলেন, টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ওঠার আশা নেই বাংলাদেশের। এ বারের মতো তাঁদের আশা শেষ বলেই মনে করছেন বাংলাদেশের প্রাক্তন অলরাউন্ডার।

ভারতের কাছে শনিবার ৫০ রানের হারের পর আর আশা দেখছেন না শাকিব। বাংলাদেশের অভিজ্ঞ অলরাউন্ডার বলেছেন, ‘‘মনে হয় না ভারতের কাছে হারের পর আমাদের আর সেমিফাইনাল খেলার কোনও সুযোগ আছে। আবার এটাও ঠিক আফগানিস্তানের বিরুদ্ধে সুপার এইটের শেষ ম্যাচে আমাদের একটা সুযোগ রয়েছে। আমরা জয় দিয়ে প্রতিযোগিতা শেষ করতে চাই। আফগানিস্তান খুবই ভাল দল। ওদের হারিয়ে শেষ করতে পারলে ভাল লাগবে। ওদের বিরুদ্ধে আমাদের সেরাটা দিতে হবে।’’

টি-টোয়েন্টি বিশ্বকাপে কেন ব্যর্থ হল বাংলাদেশ? শাকিবের ব্যাখ্যা, ‘‘ভারত, অস্ট্রেলিয়ার মতো দলের বিরুদ্ধে জিততে হলে নিজেদের সেরা খেলাটা খেলতে হয়। না হলে সম্ভব নয়। আমার মনে হয় সেটা আমরা পারিনি। দক্ষতা এবং শক্তির জায়গাগুলো ঠিক মতো ব্যবহার করতে পারিনি আমরা। প্রতিপক্ষকে চাপে রাখার জন্য যে সাধারণ কাজগুলো করা দরকার, সেগুলো আমরা বেশি ক্ষণ করতে পারিনি। এই বিশ্বকাপে আমাদের ব্যাটিংও প্রত্যাশা পূরণ করতে পারেনি। আমাদের বড় রান করার যথেষ্ট সম্ভাবনা ছিল। শেষ দু’ম্যাচে আমরা ওয়েস্ট ইন্ডিজ়ে খারাপ খেলিনি। তবে এই ধরনের পিচে ১৭৫ থেকে ১৮৫ রান করা উচিত ছিল আমাদের।’’

আফগানিস্তানের কাছে অস্ট্রেলিয়া হেরে যাওয়ায় অঙ্কের বিচারে এখনও টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ চারে যাওয়ার সুযোগ রয়েছেন নাজমুল হোসেন শান্তর দলের সামনে। কিন্তু জটিল অঙ্কে তেমন আস্থা নেই শাকিবের। বাস্তবের মাটিতে পা রেখে তিনি আর বিশ্বকাপের সেমিফাইনাল খেলার সম্ভাবনা দেখছেন না বাংলাদেশের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE