Advertisement
১৯ জুলাই ২০২৪
T20 World Cup 2024

নতুন কীর্তি কোহলির, প্রথম ক্রিকেটার হিসাবে স্পর্শ করলেন বিশ্বকাপের মাইলফলক

এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের বিরুদ্ধে ফর্মে ফিরলেন কোহলি। শনিবার ৩৭ রানের ইনিংস খেলে গড়ে ফেললেন নতুন নজির। বিশ্ব ক্রিকেটে তৈরি হল নতুন মাইলফলক।

picture of virat kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৪ ২৩:১৩
Share: Save:

আন্তর্জাতিক ক্রিকেট আরও একটি মাইলফলক স্পর্শ করে ফেললেন বিরাট কোহলি। শনিবার টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের বিরুদ্ধে ২৮ বলে ৩৭ রানের ইনিংস খেলে গড়লেন নতুন কীর্তি। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসাবে বিশ্বকাপে ৩০০০ রান পূর্ণ করলেন কোহলি।

কোহলির নতুন রেকর্ড এক দিনের ক্রিকেট এবং টি-টোয়েন্টি ক্রিকেট মিলিয়ে। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বিশ্বকাপে প্রথম ক্রিকেটার হিসাবে ৩০০০ রান পূর্ণ করার কৃতিত্ব অর্জন করলেন কোহলি। ৫০ এবং ২০ ওভারের বিশ্বকাপ মিলিয়েই এই নজির গড়লেন।

শুধু টি-টোয়েন্টি বিশ্বকাপে রান সংগ্রহের ক্ষেত্রে কোহলিই শীর্ষে রয়েছেন। ৩২টি ম্যাচ খেলে করেছেন ১২০৭ রান। টি-টোয়েন্টি বিশ্বকাপে কোহলির গড় ৬৩.৫২। স্ট্রাইক রেট ১২৯.৭৮। ১৪টি অর্ধশতরান রয়েছে তাঁর ঝুলিতে। ২০১৪ এবং ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে সেরা ক্রিকেটারের পুরস্কারও পেয়েছিলেন কোহলি।

এক দিনের বিশ্বকাপে কোহলি বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। ৩৭টি ম্যাচ খেলে করেছেন ১৭৯৫ রান। ৫০ ওভারের বিশ্বকাপে ভারতের প্রাক্তন অধিনায়কের গড় ৫৯.৮৩। স্ট্রাইক রেট ৮৮.২০। রয়েছে পাঁচটি শতরান এবং ১২টি অর্ধশতরান।

এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে শুরু থেকে ফর্মে ছিলেন না কোহলি। গ্রুপ পর্বের কোনও ম্যাচেই সুনাম অনুযায়ী পারফর্ম করে পারেননি। সুপার এইট পর্বে রান পাননি আফগানিস্তানের বিরুদ্ধেও। বাংলাদেশের বিরুদ্ধে রানে ফিরেই নতুন রেকর্ড গড়ে ফেললেন কোহলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE