Advertisement
২৭ জুলাই ২০২৪
T20 World Cup 2024

সকলের থেকে ছোট ছিলাম, তাই ঘাবড়ে গিয়েছিলাম! প্রথম বিশ্বকাপ ম্যাচ খেলার অনুভূতি জানালেন বিরাট

২০১১ সালে প্রথম বিশ্বকাপ খেলেন কোহলি। তখন তিনি ভারতীয় দলের সবচেয়ে জুনিয়র সদস্য। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে প্রথম বিশ্বকাপ ম্যাচ খেলার অনুভূতির কথা জানিয়েছেন কোহলি।

Picture of Virat Kohli

বিরাট কোহলি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৪ ২২:৪৪
Share: Save:

বিশ্বের অন্যতম সেরা ব্যাটার বিরাট কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটজীবনের শুরুর সঙ্গে এখন অনেক পার্থক্য। ভারতীয় দলে সবচেয়ে জুনিয়র ক্রিকেটার থেকে এখন অন্যতম সিনিয়র সদস্য। এক সাক্ষাৎকারে, প্রথম বিশ্বকাপ খেলার অভিজ্ঞতার কথা জানিয়েছেন কোহলি।

২০১১ সালে প্রথম এক দিনের বিশ্বকাপ খেলেছিলেন কোহলি। মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে সেই শেষ বার বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল ভারত। সে বারের অভিজ্ঞতা নিয়ে কোহলি বলেছেন, ‘‘ঢাকায় বাংলাদেশের বিরুদ্ধে আমি প্রথম ম্যাচ খেলেছিলাম। মিথ্যে বলব না, সেই ম্যাচের আগে আমি চাপে ছিলাম। বলতে পারেন ঘাবড়ে গিয়েছিলাম। একই সঙ্গে মনে বিশ্বকাপ খেলার উত্তেজনাও ছিল। সেই দলে আমি সবার থেকে ছোট ছিলাম। ভারতীয় ক্রিকেটের বড় নামেরা ছিল সেই দলে। তাই আমি একটু বেশিই চাপ অনুভব করেছিলাম প্রথম ম্যাচের আগের রাতে। মনে হয় এটা স্বাভাবিক।’’

এই রকম চাপের ভাল দিক আছে বলেও মনে করেন কোহলি। তিনি বলেছেন, ‘‘এটার একটা ভাল দিক আছে। একটা নতুন পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য শরীর প্রস্তুত হওয়ার সময় পায়। সচেতন থাকা যায়। কোনও কিছু সহজে নেওয়ার মানসিকতা তৈরি হতে দেয় না। সেই চাপ আমাকে সতর্ক এবং প্রস্তুত থাকতে সাহায্য করেছিল। নিজের খেলা নিয়ে ভাবতে বাধ্য করেছিল। কী করে পরিকল্পনা বাস্তবায়িত করব, তা ভাবতে সাহায্য করেছিল।’’

২০১১ সালের বিশ্বকাপের সময় দলের সিনিয়রদের থেকে সাহায্য পেয়েছিলেন বলে জানিয়েছেন কোহলি। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে কোহলি ভারতীয় দলের অন্যতম ভরসা। আয়ারল্যান্ডের বিরুদ্ধে ভারতের প্রথম ম্যাচ ৫ জুন । ৯ জুন পাকিস্তানের বিরুদ্ধে খেলবেন কোহলিরা। ‘এ’ গ্রুপে ভারতকে খেলতে হবে অন্যতম আয়োজক আমেরিকা এবং কানাডার সঙ্গেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE