Advertisement
১৩ জুলাই ২০২৪
T20 World Cup 2024

আমেরিকাকে হারিয়েও স্বস্তিতে নেই ওয়েস্ট ইন্ডিজ়, সোমবার শেষ চারে ওঠার মরণবাঁচন লড়াই

সুপার ৮-এর গ্রুপ ২-তে রয়েছে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ়, ইংল্যান্ড এবং আমেরিকা। নিজেদের দু’টি ম্যাচ জিতে শীর্ষে দক্ষিণ আফ্রিকা। কিন্তু তারাও এখনও নিশ্চিত করতে পারেনি সেমিফাইনালে ওঠার রাস্তা।

powell and chase

রভমান পাওয়েল এবং রস্টন চেজ। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৪ ০৯:৪৯
Share: Save:

আমেরিকার বিরুদ্ধে শনিবার ৫৫ বল বাকি থাকতে ৯ উইকেটে জিতল ওয়েস্ট ইন্ডিজ়। কিন্তু তাতেও স্বস্তিতে থাকতে পারছেন না সাই হোপেরা। নেট রানরেটের বিচারে দ্বিতীয় স্থানে থাকলেও ইংল্যান্ডের বিরুদ্ধে হারাটাই কাল হল ওয়েস্ট ইন্ডিজ়ের।

সুপার ৮-এর গ্রুপ ২-তে রয়েছে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ়, ইংল্যান্ড এবং আমেরিকা। নিজেদের দু’টি ম্যাচ জিতে শীর্ষে দক্ষিণ আফ্রিকা। কিন্তু তারাও এখনও নিশ্চিত করতে পারেনি সেমিফাইনালে ওঠার রাস্তা। টানা ছ’টি ম্যাচ জিতেও স্বস্তিতে নেই দক্ষিণ আফ্রিকা।

বরং এই গ্রুপে সব থেকে স্বস্তিতে ইংল্যান্ড। প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ়কে হারালেও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হেরে যান জস বাটলারেরা। কিন্তু তাঁদের শেষ ম্যাচ আমেরিকার বিরুদ্ধে। এখনও পর্যন্ত সুপার ৮-এ একটিও ম্যাচ জিততে না পারা আমেরিকার বিরুদ্ধে লড়াইটা তুলনায় সহজ ইংল্যান্ডের জন্য।

অন্য দিকে দক্ষিণ আফ্রিকাকে খেলতে হবে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে। ইংল্যান্ড যদি আমেরিকাকে হারিয়ে দেয়, তা হলে দক্ষিণ আফ্রিকা বনাম ওয়েস্ট ইন্ডিজ় ম্যাচটি নক আউট হয়ে যাবে। কারণ ইংল্যান্ড তখন চার পয়েন্ট পেয়ে যাবে। দক্ষিণ আফ্রিকার এখন ৪ পয়েন্ট হলেও তাদের সঙ্গে ইংল্যান্ডের রানরেটের তফাত খুব বেশি নয়। ফলে ইংল্যান্ডের জিতলে এবং দক্ষিণ আফ্রিকার হারলে প্রোটিয়াদের রানরেট কমে যেতে পারে ইংরেজদের থেকে। তখন ওয়েস্ট ইন্ডিজ়ের সঙ্গে ইংল্যান্ড চলে যাবে সেমিফাইনালে।

আবার ক্যারবিয়ানেরা যদি ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকাকে সুপার ৮-এর শেষ ম্যাচে হারিয়ে দেয় তা হলে নেট রানরেট বেশি থাকায় তারা চলে যাবে সেমিফাইনালে। তখন এই গ্রুপ থেকে ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ় যাবে শেষ চারে। অর্থাৎ ইংল্যান্ডের সেমিফাইনালে ওঠার রাস্তা অনেক সহজ বাকিদের তুলনায়।

T20 world cup Points Table

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সেমিফাইনালে ওঠার সুযোগ রয়েছে আমেরিকারও। সে ক্ষেত্রে শেষ ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে জিততেই হবে তাদের। সেই সঙ্গে অপেক্ষা করতে হবে দক্ষিণ আফ্রিকা বনাম ওয়েস্ট ইন্ডিজ় ম্যাচের ফলের উপর। আমেরিকা চাইবে ওই ম্যাচ জিতুক দক্ষিণ আফ্রিকা। সে ক্ষেত্রে ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ় এবং আমেরিকার পয়েন্ট সমান হয়ে যাবে। তখন নেট রানরেটের বিচারে ঠিক হবে কোন দল সেমিফাইনালে যাবে। যদিও নেট রানরেটের বিচারে অনেকটাই পিছিয়ে আমেরিকা। ফলে ইংল্যান্ডের বিরুদ্ধে শুধু জিতলেই হবে না, বড় ব্যবধানে জিততে হবে।

শনিবারের ম্যাচে প্রথমে ব্যাট করে ১২৮ রান করে আমেরিকা। ১০, ৫ ওভারে সেই রান তাড়া করে জিতে যায় ওয়েস্ট ইন্ডিজ়। ম্যাচের সেরা রস্টন চেজ। তিনি ৩ উইকেট নেন। ব্যাট হাতে হোপ ৩৯ বলে ৮২ রান করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup 2024 West Indies USA England
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE