Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Afghanistan Crisis

Afghanistan Crisis: শরীর দেখিয়ে ক্রিকেট খেলা যাবে না, তালিবানি ফতোয়ায় চরম বিপদে আফগান মহিলা ক্রিকেটাররা

তালিবানের বিরুদ্ধে প্রতিবাদ করতে গিয়ে কখনও কড়া শাস্তির মুখে পড়তে হচ্ছে আফগান মহিলাদের।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২১ ২৩:২৫
Share: Save:

তালিবরা আফগানিস্তানের দখল নেওয়ার পর থেকে খেলাধুলো নিয়ে আশঙ্কা দেখা গিয়েছিল। ছেলেদের খেলাধুলো নিয়ে সমস্যা না হলেও মহিলাদের খেলতে দিতে আপত্তির কথা এ বার জানিয়ে দিল তালিবানরশিদ খান, মহম্মদ নবিদের খেলার ব্যাপারে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে তালিবান, এমনটাই দাবি সে দেশের ক্রিকেট বোর্ডের। তবে মহিলাদের ক্ষেত্রে চরম ফতোয়া জারি করেছে তারা।

অস্ট্রেলিয়ার টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে তালিবান সাংস্কৃতিক মন্ত্রী আমলা আহমেদুল্লাহ ওয়াশিক বলেন, ‘‘আমার মনে হয় না মহিলাদের ক্রিকেট খেলতে দেওয়া হবে। কারণ তাদের ক্রিকেট খেলা খুব জরুরি ব্যাপার নয়। খেলতে গিয়ে অনেক সময়ই তাদের শরীরের বিভিন্ন অংশ উন্মুক্ত হয়ে যেতে পারে। ইসলামে যা বারণ করা হয়েছে।’’

তিনি আরও বলেছেন, ‘‘আজকের যুগে গোটা বিশ্বের মানুষ খেলা দেখে। তাই ইসলাম বা ইসলামিক এমিরেট (আফগানিস্তান) মেয়েদের ক্রিকেট খেলতে নিষেধ করছে। তবে শুধু ক্রিকেট নয়, অন্য যে কোনও খেলা যাতে শরীর দেখা যায় সেই সমস্ত খেলাই মহিলাদের জন্য নিষিদ্ধ।’’

আফগান মহিলাদের করুণ অবস্থার ছবি বারবার ফুটে উঠছে নেটমাধ্যমে। তালিবানের বিরুদ্ধে প্রতিবাদ করতে গিয়ে কখনও কড়া শাস্তির মুখে পড়তে হচ্ছে তাঁদের। আবার কখনও তাঁরাই হয়ে উঠছেন প্রতিবাদের মুখ। তালিব যোদ্ধাদের কপালে বন্দুক ঠেকিয়ে বার্তা দিচ্ছেন। আমেরিকা সেনা প্রত্যাহার করে নেওয়ার পর পরিস্থিতি আরও খারাপ হয়েছে আফগান মহিলাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE