Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ অক্টোবর ২০২১ ই-পেপার

আমার উপর ক্লাবের বিশ্বাসটাই উঠে গিয়েছিল, রিয়াল ছাড়ার পরেই খোলা চিঠিতে বিস্ফোরক জিদান

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ৩১ মে ২০২১ ১৭:০৮
জিনেদিন জিদান।

জিনেদিন জিদান।
ফাইল ছবি

চোট-আঘাত নিয়ে মরসুম মোটামুটি ভাল ভাবে শেষ করার পর আচমকাই ক্লাবের কোচিংয়ের দায়িত্ব থেকে সরে গিয়েছিলেন তিনি। অনেকেই ভেবেছিলেন, ক্লান্তি বা একঘেয়েমিই হয়তো কারণ। আসল কারণ ছিল অবশ্য অন্য। রিয়াল মাদ্রিদের কোচের পদ ছাড়ার পর জিনেদিন জিদান জানালেন, তাঁর উপর ক্লাবের বিশ্বাস উঠে গিয়েছিল বলেই পদত্যাগ করেছেন।

স্পেনের এক সংবাদপত্রে সমর্থকদের উদ্দেশে খোলা চিঠি লিখেছেন ফরাসি কোচ। জিদান লিখেছেন, “২০ বছর ধরে এই ক্লাবটার সঙ্গে জড়িয়ে। বরাবর বিশ্বাস করেছি, একটা আত্মিক সম্পর্ক আছে এখানে। কিন্তু কিছু কারণে এই খোলা চিঠি লিখতেই হল।”

জিদানের সংযোজন, “২০১৮-এ প্রথমবার রিয়াল মাদ্রিদ ছেড়েছিলাম ক্লাবকে প্রচুর জয় এবং ট্রফি দেওয়ার পরে। এখন ব্যাপারটা আলাদা। আমি চলে যাচ্ছি, কারণ যতটা দরকার, আমার উপর ততটা বিশ্বাস ক্লাবের নেই। মাঝারি বা দীর্ঘমেয়াদী পরিকল্পনা করার জন্য সেই সমর্থনও নেই। না জিততে পারলে রিয়ালের যে কোনও কোচকেই পদ ছাড়তে হয়। কিন্তু রোজ আস্তে আস্তে আমি যা গড়ে তুলেছি, যে ভাবে ক্লাবের ১৫০ জনের সঙ্গে সম্পর্ক তৈরি করেছি তা ভুলে যাওয়া হল। জেতার জন্যেই আমাকে নিয়ে আসা হয়েছিল। কিন্তু এই মানুষগুলোর অনুভূতি, বিশ্বাসটাও খেয়াল রাখতে হবে। এ ভাবেই যে কোনও বড় ক্লাবকে এগিয়ে দিতে চাই। আমি সেটা করতে গেলে বকুনি খেতে হয়েছে।”

Advertisement

জিদানের এই চিঠি প্রকাশ পাওয়ার পর তোলপাড় পড়েছে গোটা ফুটবলবিশ্বে। অনেকেই মনে করছেন, নতুন কোচ যিনি হবেন, তাঁর কাছে কঠিন চ্যালেঞ্জ হতে চলেছে।


আরও পড়ুন

Advertisement