×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৩ মে ২০২১ ই-পেপার

ইডেনের টিকিটের টাকা ফেরত দেওয়া হবে না, এই খবরটি ঠিক ছিল না

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৪ নভেম্বর ২০১৯ ১৭:১৮
ইডেন টেস্ট তৃতীয় দিনেই শেষ হওয়ায় আক্ষেপ যাচ্ছে না ক্রিকেটপ্রেমীদের। ছবি টুইটার থেকে নেওয়া।

ইডেন টেস্ট তৃতীয় দিনেই শেষ হওয়ায় আক্ষেপ যাচ্ছে না ক্রিকেটপ্রেমীদের। ছবি টুইটার থেকে নেওয়া।

(সিএবি-র কোষাধ্যক্ষের সঙ্গে কথা বলার ভিত্তিতে আমরা গত রবিবার, নীচের খবরটি লিখেছিলাম। কিন্তু দেখা গেল, এটি ঠিক নয়। ইডেন টেস্টের শেষ দু’দিনের দৈনিক টিকিটের দাম ফেরত দিচ্ছে সিএবি। অনিচ্ছাকৃত এই ত্রুটির জন্য আমরা দুঃখিত)


কী ছিল সেই খবর, দেখে নিন:

ইডেনে গোলাপি বলের টেস্ট শেষ হয়ে গিয়েছে তৃতীয় দিনেই। বাস্তবে, তৃতীয় দিন এক ঘণ্টাও গড়ায়নি ম্যাচ। তার আগেই দাঁড়ি পড়েছিল মোমিনুল হকদের দ্বিতীয় ইনিংসে। ইনিংস ও ৪৬ রানে জিতেছে বিরাট কোহালির দল। গড়েছে নানা রেকর্ডও।

Advertisement

আরও পড়ুন: আড়াই দিনেই শেষ ইডেন টেস্ট, শেষ দু’দিনের টিকিটের টাকা ফেরত দিচ্ছে সিএবি​

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় রবিবার খেলা শেষের পর জানালেন যে সোমবারও ইডেন হাউসফুল হত। কারণ সব টিকিট বিক্রি হয়ে গিয়েছিল। যাঁদের কাছে গোলাপি বলে টেস্টের চতুর্থ বা পঞ্চম দিনের টিকিট ছিল, স্বাভাবিক ভাবেই তাঁদের গ্রাস করছে হতাশা। ইডেনে এসে ঐতিহাসিক টেস্টের সাক্ষী হতে পারলেন না তাঁরা।

তাঁদের মধ্যেই উঠছে প্রশ্ন যে তা হলে কি চতুর্থ ও পঞ্চম দিনের টিকিটের টাকা ফেরত দেওয়া হবে। যদিও সিএবি-র তরফ থেকে জানানো হয়েছে যে টেস্ট তৃতীয় দিনে শেষ হয়ে যাওয়ায় তাদের কিছু করার নেই। টিকিটের টাকা ফেরত দেওয়ারও প্রশ্ন ওঠে না। কোষাধ্যক্ষ দেবাশিস গঙ্গোপাধ্যায় আনন্দবাজার ডিজিটালকে বললেন, “টাকা ফেরত দেওয়ার ব্যাপার নেই। খেলা তো শেষ হয়ে গিয়েছে। বৃষ্টি হলে সেটা অন্য ব্যাপার হত। কিন্তু তা তো নয়। এখানে টেস্ট শেষ হয়ে গিয়েছে। আর টেস্ট তো একদিনেও শেষ হয়ে যেতে পারত!” অর্থাৎ, টেস্ট যদি প্রথম দিনেও শেষ হয়ে যেত, তা হলেও বাকি দিনগুলোর টিকিটের টাকা ফেরত দেওয়া হত না।

আরও পড়ুন: দাদার দল থেকেই সব শুরু, ইডেনে টেস্ট জিতে সৌরভকে প্রশংসায় ভরিয়ে দিলেন কোহালি​

আরও পড়ুন: গোলাপি বলের টেস্ট স্পিনারদের গুরুত্বহীন করে দেবে, আশঙ্কায় প্রসন্ন​

সিএবি-র প্রাক্তন সচিব বাবলু কোলে বললেন, “আমি যখন সচিব ছিলাম, তখন ইডেনে প্রত্যেক ম্যাচের বিমা করা থাকত। তখন যদি কোনও ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যেত, তা হলে টিকিটের দাম ফেরত দেওয়া হতো। কিন্তু ম্যাচে যদি একটা বলও হয়ে যেত, তা হলে আর টিকিটের দাম ফেরত দেওয়া হত না।” গোলাপি বলের টেস্টে অবশ্য এক বল নয়, পুরো ম্যাচই হয়েছে। তবে পাঁচদিনের ম্যাচ শেষ হয়ে গিয়েছে অনেক আগে। সেটার জন্যই আক্ষেপ রয়েছে ক্রিকেটপ্রেমীদের।

কয়েক মাস আগে ইংল্যান্ডে হওয়া ক্রিকেট বিশ্বকাপে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের নিয়ম অনুসারে বৃষ্টি বা প্রতিকূল আবহাওয়ায় ভেস্তে যাওয়া ম্যাচে টাকা ফেরতের নিয়ম আবার অন্যরকম ছিল। যদি ম্যাচ বৃষ্টি বা প্রতিকূল আবহাওয়ার জন্য ১৫ ওভার বা তার কম হয়, তবে পুরো টাকাই ফেরত দেওয়া হত। যদি ১৫.১ ওভার থেকে ২৯.৫ ওভার খেলা হওয়ার পর ম্যাচ বন্ধ হত, তবে দর্শকরা টিকিটের অর্ধেক দাম ফেরত পেতেন। আর কোনও অবস্থায় টিকিটের দাম ফেরত দেওয়া হত না। তবে ইডেনে গোলাপি বলের টেস্টের পরিস্থিতি আলাদা। এখানে বৃষ্টি বা প্রতিকূল আবহাওয়ায় খেলা বন্ধ হয়নি। টেস্ট পুরোটাই হয়েছে। ভারত জিতেছে, বাংলাদেশ হেরেছে। কিন্তু টেস্ট পাঁচ দিন স্থায়ী হয়নি। তবে তার জন্য টাকা ফেরতের কোনও প্রশ্ন উঠছে না।

আরও পড়ুন: উমেশের পাঁচ উইকেট, ইডেনে গোলাপি বলের টেস্ট ইনিংস ও ৪৬ রানে জিতল ভারত​

আরও পড়ুন: দুই ইনিংসেই শূন্য! ইডেনে লজ্জার রেকর্ড বাংলাদেশ অধিনায়কের​

Advertisement