Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

লাল-হলুদ সমর্থকদের আজ মাঠে চান ডুডু

অনুশীলন শেষ হওয়ার পরও গোলে বল মেরে গেলেন ডুডু ওমাগবেমি। নাগাড়ে গোলে শট। বল গোলে ঢুকছে, আর ডান হাতটা সেলিব্রেশনের ভঙ্গিতে উপরে তুলছেন। ড্রেসি

তানিয়া রায়
কলকাতা ০৭ নভেম্বর ২০১৪ ০৩:১২
Save
Something isn't right! Please refresh.
অচেনা ভূমিকায় কোস্তাস কাতসুরানিস। যিনি ডিফেন্স বা মাঝমাঠে খেলার জন্য পরিচিত তাঁর হাতে গোলকিপারের গ্লাভস দেখা গেল এফসি পুণে সিটির অনুশীলনে। ছবি: উত্‌পল সরকার।

অচেনা ভূমিকায় কোস্তাস কাতসুরানিস। যিনি ডিফেন্স বা মাঝমাঠে খেলার জন্য পরিচিত তাঁর হাতে গোলকিপারের গ্লাভস দেখা গেল এফসি পুণে সিটির অনুশীলনে। ছবি: উত্‌পল সরকার।

Popup Close

অনুশীলন শেষ হওয়ার পরও গোলে বল মেরে গেলেন ডুডু ওমাগবেমি। নাগাড়ে গোলে শট। বল গোলে ঢুকছে, আর ডান হাতটা সেলিব্রেশনের ভঙ্গিতে উপরে তুলছেন। ড্রেসিংরুমে ফিরলেন সবার শেষে। চোখে-মুখে অদ্ভুত একটা জেদ।

চেনা মাঠ, পরিচিত পরিবেশ। এই মাঠেই তো কিছু দিন আগে কলকাতা লিগে হ্যাটট্রিক করেছেন। হয়েছেন যুগ্ম সর্বোচ্চ গোলদাতা। কয়েক মাস আগের সেই দৃশ্য যুবভারতীতে আজ শুক্রবার ফিরিয়ে আনতে চাইছেন ডুডু। তবে লাল-হলুদ জার্সিতে নয়, পুণে সিটির জার্সি গায়ে।

পুণের মহাতারকা ত্রেজেগুয়ের অনুপস্থিতিতে ডুডু-ই যে ম্যাচ জেতানোর একমাত্র সলতে। যা জ্বলে উঠলে বিপদে পড়তে পারে আটলেটিকো দে কলকাতা। পুণে কর্তারা জানাচ্ছেন ত্রেজেগুয়ে চোটের জন্য আসেননি। তবে শোনা যাচ্ছে অন্য কথাও। কৃত্রিম ঘাসের মাঠে খেলবেন না বলেই নাকি আসেননি ফ্রান্সের বিশ্বকাপজয়ী টিমের সদস্য। বাড়তি দায়িত্ব পড়বে জানার পর কী বলছেন নাইজিরিয়ান ডুডু? “আমি পেশাদার ফুটবলার। যে কোনও পরিস্থিতিতে চাপ নিতে অভ্যস্ত। গোল করতেই হবে এই মাঠে।”

Advertisement

অন্য টিম মালিকরা শহরে পৌঁছলেও, হৃতিক রোশন আসছেন না বলেই পুণে শিবিরের খবর। ফলে গোল করলেও বলিউড তারকার সঙ্গে নাচার সুযোগ নেই। সে জন্যই সম্ভবত তাঁর আসল ক্লাব ইস্টবেঙ্গলের সমর্থকদের গ্যালারির নাচ দেখতে চাইছেন তিনি। চাইছেন মাঠে খেলা দেখতে আসা লাল-হলুদ সমর্থকরা সমর্থন করুন পুণেকে। “আটলেটিকোর বিরুদ্ধে খেলার সময় চাইব ইস্টবেঙ্গল সমর্থকরা আমার সঙ্গে থাকুক। পুণে টিমকেই সমর্থন করুক।” ইস্টবেঙ্গল সমর্থকরা কত জন মাঠে আসবেন তা নিয়ে অবশ্য ধোঁয়াশা আছে। তবে পুণেতে খেলা বঙ্গ ফুটবলার প্রীতম কোটাল, তপন মাইতিরা মিলে এ দিন মোট দু’হাজার টিকিট কিনেছেন। তাঁদের সমর্থনে পাড়ার লোকজন যাতে পুণের পতাকা নিয়ে মাঠে আসে। ডুডু মুখে যাই বলুন, আসলে ত্রেজেগুয়ের না থাকাটা বড় ক্ষতি বলে মনে করছে পুরো পুণে শিবির। কারণ, ফরাসি স্ট্রাইকার গোলের মধ্যেই ছিলেন। তাঁর টিমে থাকা মানেই টিমের আত্মবিশ্বাসও অনেকটা বেড়ে যায়। পুণের ফুটবলাররা তাই মনে করছেন, “ত্রেজেগুয়ে টিমে থাকা মানে বিপক্ষের উপর চাপ বাড়া। সঙ্গে নিজেদেরও আত্মবিশ্বাস বেড়ে যাওয়া।”শুধু ত্রেজেগুয়ে নন, নির্বাসিত হওয়ায় আজ রিজার্ভ বেঞ্চে থাকবেন না কোচ ফ্র্যাঙ্কো কলোম্বাও। যিনি সাইড লাইনের ধারে দাঁড়িয়ে টিমকে উজ্জীবিত করেন। ফুটবলারদের সঙ্গে পুণে সিটি-র কোচের সম্পর্কের রসায়নটাও বেশ ভাল।

বৃহস্পতিবার ডুডুদের প্র্যাকটিসে গিয়ে দেখা গেল, রীতিমতো হইহই করেই প্র্যাকটিস চলছে। গ্রিসের বিশ্বকাপার কোস্তাস কাতসুরানিস তো গ্লাভস পরে কিপিং করতেই দাঁড়িয়ে পড়লেন। পুরো খোলামেলা মেজাজেই পাওয়া গেল কোচ-সহ টিমের বাকি ফুটবলারদের। লিগ তালিকায় পিছনের সারিতে রয়েছে পুণে। এই অবস্থায় অপরাজিত কলকাতার বিরুদ্ধে ত্রেজেগুয়ে এবং রিজার্ভ বেঞ্চে কোচের না থাকা হঠাত্‌ তৈরি হওয়া এই চাপকে বাউন্ডারি লাইনের বাইরে পাঠাতেই আসলে এ রকম খোলামেলা পরিবেশ তৈরি করে রেখেছেন কলোম্বা। এরই মধ্যে আবার নতুন ফুটবলার নিল পুণে। অসুস্থতার কারণে কলম্বিয়ার ওমর রডরিগেজ আর খেলতে পারবেন না। সে জন্য তাঁর পরিবর্তে আর্সেনাল, লিভারপুলে খেলা জারমেইন পেন্যান্টকে সই করাল পুণে সিটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement