Advertisement
০৫ মে ২০২৪
News of the Day

ইডেনে নামছে কেকেআর, রাজ্যে কেন্দ্রীয় এজেন্সির তৎপরতা কি চলবে? দিনভর আর কী কী নজরে

আজ অভিযান শুরু করছে কলকাতা নাইট রাইডার্স। প্রথম ম্যাচই ইডেনে। এই ম্যাচে কলকাতাবাসীর কাছে বাড়তি প্রাপ্তি হতে পারে শাহরুখ-দর্শন। সরকারি ভাবে কিছু জানানো না হলেও শোনা যাচ্ছে, শাহরুখ ইডেনের প্রথম ম্যাচে থাকবেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ০৭:১৯
Share: Save:

শুক্রবার শুরু হয়ে গিয়েছে আইপিএল। আজ শনিবার রয়েছে জোড়া ম্যাচ। অভিযান শুরু করছে কলকাতা নাইট রাইডার্স। এ বার তাদের প্রথম ম্যাচই ঘরের মাঠ ইডেনে। শ্রেয়স আয়ারের নাইটদের সামনে সানরাইজার্স হায়দরাবাদ। প্যাট কামিন্সের দলের বিরুদ্ধে কলকাতার ম্যাচ শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। তার আগে রয়েছে পঞ্জাব কিংস ও দিল্লি ক্যাপিটালস ম্যাচ। গাড়ি দুর্ঘটনার পর এই ম্যাচে মাঠে ফিরছেন ঋষভ পন্থ। তিনিই নেতৃত্ব দেবেন দিল্লিকে। এই দলের সঙ্গে যুক্ত সৌরভ গঙ্গোপাধ্যায়। অন্য দিকে, পঞ্জাবের নেতৃত্বে শিখর ধাওয়ান। এই ম্যাচ শুরু বিকেল সাড়ে ৩টে থেকে। দু’টি ম্যাচই দেখা যাবে স্টার স্পোর্টসে। এ ছাড়াও খেলা দেখা যাবে জিয়ো সিনেমা অ্যাপে।

ইডেনে শুরু কেকেআরের অভিযান

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

আজ অভিযান শুরু করছে কলকাতা নাইট রাইডার্স। প্রথম ম্যাচই ইডেনে। এই ম্যাচে কলকাতাবাসীর কাছে বাড়তি প্রাপ্তি হতে পারে শাহরুখ-দর্শন। সরকারি ভাবে কিছু জানানো না হলেও শোনা যাচ্ছে, শাহরুখ ইডেনের প্রথম ম্যাচে থাকবেন।

দিল্লিবাড়ির লড়াই

দিল্লিবাড়ির লড়াইয়ে রাজ্যের ৪২টি আসনেই প্রার্থিতালিকা ঘোষণা করে জোরকদমে প্রচারে নেমে পড়েছে শাসকদল তৃণমূল। কংগ্রেসের সঙ্গে জোট নিয়ে জটের জেরে ধাপে ধাপে প্রার্থিতালিকা দিচ্ছে বামেরা। আজ তাদের আরও এক দফা প্রার্থিতালিকা ঘোষণা করার কথা। বিজেপি-ও এখনও পর্যন্ত ২০টি আসনে প্রার্থী দিয়ে প্রচারে নেমেছে। প্রায় প্রতি দিনই রাজনৈতিক কর্মসূচি থাকছে রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার এবং বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীদের। আজ হাওড়ায় জনসভা করার কথা শুভেন্দুর। দিল্লিতে দলের কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠকেও তাঁর থাকার কথা আজ।

দিল্লিতে বিজেপির রাজ্য নেতারা

দিল্লিতে আজ বিজেপির কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠক। সেখানে উপস্থিত থাকতে বলা হয়েছে রাজ্যের সভাপতি সুকান্ত, বিরোধী দলনেতা শুভেন্দু, রাজ্যের সাধারণ সম্পাদক সংগঠন অমিতাভ চক্রবর্তী এবং যুগ্ম সাধারণ সম্পাদক (সংগঠন)-কে। ইতিমধ্যেই বিজেপির চারটি প্রার্থী তালিকা প্রকাশিত হয়েছে। প্রথমটিতে ছাড়া কোনটিতেই রাজ্যের কোনও আসনের প্রার্থীর নাম দেওয়া হয়নি। মনে করা হচ্ছে, আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই বৈঠকে উপস্থিত থাকতে পারেন। সেখানে বিজেপির এই রাজ্যের বাকি থাকা ২৩টি আসনের প্রার্থীর নাম ঠিক হয়ে যাবে কি না তা নিয়ে জল্পনা তৈরি হয়েছে। মনে করা হচ্ছে, চতুর্থ দফা পর্যন্ত যে সব আসনে বাংলায় ভোট রয়েছে, সেগুলির প্রার্থীর নাম চূড়ান্ত হবে এই বৈঠকে। এ ছাড়াও দক্ষিণবঙ্গের বাকি আসনগুলি নিয়েও আলোচনা হতে পারে। অনেক আসনেই একাধিক প্রার্থীর নাম নিয়ে বিবেচনা করছে বিজেপি। দক্ষিণবঙ্গের অনেক আসনেই বিজেপির একাধিক প্রার্থীর নাম রয়েছে। সেগুলি নিয়েও আজকের বৈঠকে দিল্লিতে আলোচনা হতে পারে বলে জানা গিয়েছে। তবে কবে প্রার্থী তালিকা ঘোষণা করা হবে তা এখনও অনিশ্চিত।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কেজরীওয়ালের গ্রেফতারি বিতর্ক

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালকে সাত দিন ইডি হেফাজতে রাখার নির্দেশ দিল আদালত। আগামী ২৮ মার্চ পর্যন্ত ইডি হেফাজতেই থাকতে হবে আপ-প্রধানকে। দিল্লির আবগারি দুর্নীতি মামলায় তাঁকে গ্রেফতার করেছে ইডি। কেজরীওয়ালকে দিল্লির মুখ্যমন্ত্রীর পদ থেকে সরানোর আবেদন জানিয়ে শুক্রবার দিল্লি হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে। ওই মামলায় কেন্দ্র এবং দিল্লি সরকারের কাছে জানতে চাওয়া হয়েছে, কোন আইন বলে গ্রেফতারির পর কেজরীকে মুখ্যমন্ত্রী রাখা হবে? অন্য দিকে, শুক্রবার নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করেন বিরোধী জোট ‘ইন্ডিয়া’র প্রতিনিধিরা। বৈঠকের পর বেরিয়ে তাঁরা জানান, কেজরীর গ্রেফতারিতে কমিশনের হস্তক্ষেপ চেয়েছেন তাঁরা।

রাজ্যে কেন্দ্রীয় এজেন্সির তৎপরতা

বাংলায় ‘অ্যাকশন মোড’-এ ইডি, সিবিআই, আয়কর-সহ কেন্দ্রীয় এজেন্সিগুলি। চেতলা থেকে বীরভূম, লেকটাউন— শুক্রবার দিনভর অভিযান চলেছে দিকে দিকে। কেন্দ্রীয় বাহিনী দিয়ে ঘিরে মন্ত্রী চন্দ্রনাথ সিংহের বীরভূমের বাড়িতে ম্যারাথন তল্লাশি। তিন দিন ধরে অরূপ বিশ্বাসের ভাই স্বরূপের বাড়িতে আয়কর তল্লাশি। এ ছাড়াও আরও একাধিক ব্যক্তির বাড়িতে তল্লাশি অভিযান ইডির। আজ নজরে থাকবে রাজ্যে কেন্দ্রীয় এজেন্সির তৎপরতা সংক্রান্ত খবর।

আবহাওয়া কেমন?

বিক্ষিপ্ত বৃষ্টি চলছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। শুক্রবারও উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা বৃষ্টি হয়েছে। ওই পাঁচ জেলায় হলুদ সতর্কতা জারি হয়েছে। তবে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলি যেমন, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান এবং বীরভূমের আবহাওয়া মোটামুটি শুষ্ক। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আজও উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম এবং মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। তবে কলকাতায় বৃষ্টির সম্ভাবনা নেই। আবার সোমবারের পর হালকা বৃষ্টি হতে পারে শহরে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE