Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Tokyo Olympic 2020

Tokyo Olympics: রানিদের জয়ই সেরা অঘটন, পিছনে চলে গেল আমেরিকার বাস্কেটবল দল, সাঁতারে বিশ্বরেকর্ডের মালকিন লেডিকির হার

টোকিয়ো অলিম্পিক্সে অনেক অঘটন ঘটেছে। কিন্তু সব কিছুকেই ছাপিয়ে গিয়েছে তিন বারের সোনাজয়ী অস্ট্রেলিয়াকে হারিয়ে ভারতের মহিলা দলের শেষ চারে ওঠা।

মহিলা হকি দল সব থেকে বড় অঘটন ঘটাল।

মহিলা হকি দল সব থেকে বড় অঘটন ঘটাল। ছবি পিটিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২১ ১১:৩৩
Share: Save:

এ বারের টোকিয়ো অলিম্পিক্সে অনেক অঘটন ঘটেছে। কিন্তু অনেকেই মনে করছেন মহিলাদের হকির কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়াকে ভারতের হারিয়ে দেওয়াটা এখনও পর্যন্ত সবথেকে বড় অঘটন।

আমেরিকার বাস্কেটবল দল প্রথম ম্যাচেই ফ্রান্সের কাছে হেরে গিয়েছিল। যদিও এখনও আমেরিকাই বাস্কেটবলে সোনা জেতার সবথেকে বড় দাবিদার। কিন্তু প্রথম ম্যাচেই তাদের হোঁচট খাওয়াটা অবশ্য বড় অঘটন।

ফুটবলেও শুরুতে জোড়া অঘটন ঘটেছে। মহিলা ফুটবলে বিশ্বচ্যাম্পিয়ন আমেরিকা প্রথম ম্যাচে সুইডেনের কাছে ০-৩ ব্যবধানে হেরে যায়। এরপর অস্ট্রেলিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করে আমেরিকার মেয়েরা। যদিও তাতে আমেরিকার নকআউট পর্বে যেতে কোনও সমস্যা হয়নি, কিন্তু এই দুটি ফল অবশ্যই এ বারের অলিম্পিক্সে অন্যতম বড় অঘটন।

পুরুষদের ফুটবলেও সবার বিচারে এগিয়ে থাকা স্পেনকে প্রথম ম্যাচেই আটকে যেতে হয়েছে। মিশরের সঙ্গে তারা ড্র করে।

অঘটন ঘটেছে সাঁতারে ডাইভিংয়েও। এখানে চিনের একচ্ছত্র আধিপত্য, বিশেষ করে সিনক্রোনাইজড ডাইভিংয়ে। কিন্তু সেখানেই এ বার চিনের ছেলেদের হারতে হয়েছে গ্রেট ব্রিটেনের কাছে।

টেবিল টেনিসেও চিনের রমরমা। কিন্তু মিক্সড ডাবলসে তাদের হারিয়ে অঘটন ঘটিয়ে জাপান সোনা জিতে নিয়েছে।

এখনও পর্যন্ত এ বারের অলিম্পিক্সে সবথেকে বড় অঘটন ধরা হচ্ছিল সাঁতারে মহিলাদের ৪০০ মিটার ফ্রি স্টাইলে আমেরিকার কেটি লেডিকির সোনা না পাওয়া। গত বারের চ্যাম্পিয়ন এবং বিশ্ব রেকর্ডের মালকিন লেডিকি হেরে যান অস্ট্রেলিয়ার আরিয়ার্নে টিটমাসের কাছে।

কিন্তু এই সব কিছুকেই ছাপিয়ে গিয়েছে তিন বারের অলিম্পিক্স চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়ে ভারতের মহিলা দলের শেষ চারে ওঠা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

semifinal Tokyo Olympic 2020 women's hockey team
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE