Advertisement
২৫ এপ্রিল ২০২৪
2020 Tokyo Olympics

সিন্ধু, মেরিদের জন্য কড়া ফতোয়া, অলিম্পিক্স নিয়ে জোর লেগে গেল ভারত-জাপানের

দেশ ছাড়ার সাত দিন আগে থেকে রোজ কোভিড পরীক্ষা করতে হবে সিন্ধুদের।

সিন্ধু, মেরিদের জন্য কড়া ফতোয়া।

সিন্ধু, মেরিদের জন্য কড়া ফতোয়া।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২১ ২১:১৪
Share: Save:

জাপান সরকারের ওপর বেজায় ক্ষুব্ধ ভারতীয় অলিম্পিক্স অ্যাসোসিয়েশন (আইওএ)। কারণ অলিম্পিক্সে অংশ নিতে চলা ভারতীয় অ্যাথলিট ও কর্তাদের জন্য আলাদা করে কিছু কড়া নিয়ম জারি করেছে জাপান। ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের পর এই পদক্ষেপ নিয়েছে তারা। এর ফলে পি ভি সিন্ধু, মেরি কমদের প্রস্তুতি বিরাট ধাক্কা খাবে বলে মনে করছেন আইওএ কর্তারা।

জাপান সরকারের নতুন নির্দেশে বলা হয়েছে, ভারত ছাড়ার সাত দিন আগে থেকে প্রত্যেক অ্যাথলিট, কোচ ও কর্মকর্তাকে রোজ কোভিড পরীক্ষা করাতে হবে। জাপানে পৌঁছনোর পর ভারতীয় দলের কেউ বিদেশি কারও সঙ্গে তিন দিন দেখা করতে পারবেন না। মোট ১১টি দেশ, যেখানে করোনাভাইরাসের নতুন ধরনের খোঁজ পাওয়া গেছে, তাদের জন্য এই ফতোয়া জারি করেছে জাপান সরকার।

করোনার প্রভাব বেশি, এরকম দেশগুলিকে জাপান সরকার কয়েকটি বিভাগে ভাগ করেছে। ভারত প্রথম গ্রুপে রয়েছে। ভারত ছাড়াও এই গ্রুপে রয়েছে আফগানিস্তান, মলদ্বীপ, নেপাল, পাকিস্তান এবং শ্রীলঙ্কা।

আইওএ সভাপতি নরিন্দর বাত্রা এবং সচিব রাজীব মেহতা একটি বিবৃতি জারি করে বলেছেন, ‘ইভেন্টের মাত্র পাঁচ দিন আগে অ্যাথলিটদের গেমস ভিলেজে ঢুকতে দেওয়া হবে। এর ওপর তিনটে দিন পুরো নষ্ট হবে। এই সময়ই তো চূড়ান্ত প্রস্তুতি সরতে হয়। এটা ভারতীয় অ্যাথলিটদের জন্য খুব খারাপ হল। এই তিন দিন আমাদের অ্যাথলিটদের জন্য খাবার আসবে কোথা থেকে? যদি প্রত্যেকের ঘরের বাইরে খাবার দিয়েও যাওয়া হয়, কোন খেলোয়াড়ের কী খাবার দরকার, সেটা কে ঠিক করবে? যেখানে প্রত্যেকে কোভিডের টিকা নিয়ে ভারত ছাড়বে, তার সাত দিন আগে থেকে রোজ সবার কোভিড পরীক্ষা হবে, সেখানে নিয়মের বাড়তি কড়াকড়ির কোনও দরকার ছিল কি? বিশেষ করে যখন অ্যাথলিটদের চূড়ান্ত প্রস্তুতি সারার সময়, তখন আমাদের খেলোয়াড়রা কিছুই করতে পারবে না। এটা ভারতীয় অ্যাথলিটদের প্রতি অত্যন্ত অন্যায় হচ্ছে।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE