Advertisement
১১ মে ২০২৪
Tokyo Olympics 2020

Tokyo Olympics: ঘণ্টার পর ঘণ্টা চোখ ইউটিউবে, কাকে দেখে জ্যাভলিন শিখলেন নীরজ?

জ্যাভলিন খেলা শুরু করার পর থেকে জেলেনিই হয়ে উঠেছিলেন নীরজের ধ্যান-জ্ঞান। জেলেনি অলিম্পিক্স এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপে তিন বার করে সোনা জিতেছেন।

সোনার পদক গলায় নীরজ।

সোনার পদক গলায় নীরজ। ছবি পিটিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২১ ১৯:২০
Share: Save:

টোকিয়ো অলিম্পিক্সে সোনা জিতে গোটা দেশকে গর্বিত করেছেন নীরজ চোপড়া। হরিয়ানার এক কৃষকের পরিবারের মোটাসোটা গোলগাল চেহারার ছেলে কী ভাবে ওজন কমাতে অ্যাথলেটিক্সে এসেছিলেন, তা ইতিমধ্যেই গোটা দেশ জেনে গিয়েছে। কিন্তু এর পিছনে হাত রয়েছে আর একজনের, যাঁর সম্পর্কে কেউই জানেন না।

তিনি চেক প্রজাতন্ত্রের প্রাক্তন জ্যাভলিন থ্রোয়ার ইয়ান জেলেনি। নীরজের সঙ্গে তাঁর কোনও যোগাযোগ নেই। নীরজকে কোনও রকম পরামর্শও তিনি দেননি। কিন্তু ছোটবেলার ইউটিউবে তাঁর ভিডিয়ো দেখেই জ্যাভলিন রপ্ত করেছিলেন নীরজ। তাঁকে দেখেই নিজের টেকনিক শুধরে নিয়েছিলেন।

জ্যাভলিন খেলা শুরু করার পর থেকে জেলেনিই হয়ে উঠেছিলেন নীরজের ধ্যান-জ্ঞান। জেলেনি অলিম্পিক্স এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপে তিন বার করে সোনা জিতেছেন। তাই সারাক্ষণ শুধুই জেলেনির ভিডিয়ো দেখতেন নীরজ। তাঁর মতো করেই জ্যাভলিন থ্রো করা শিখেছিলেন। কিন্তু ২০১৮-য় চোট পাওয়ার পর থেকে নিজের স্টাইল বদলাতে বাধ্য হন।

পঞ্চকুলার তাউ দেবী লাল স্টেডিয়ামে স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়ার ক্যাম্পাসে জ্যাভলিন অনুশীলন করতেন নীরজ। চার বছর সেখানে শেখেন এবং বয়সভিত্তিক প্রতিযোগিতায় একের পর এক রেকর্ড ভেঙে দেন। ২০১৪-য় ৭০ মিটার এবং ২০১৫-য় ৮০ মিটারের দূরত্ব পেরোন নীরজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Youtube Javelin Tokyo Olympics 2020
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE