Advertisement
২৪ জুন ২০২৪
চ্যাম্পিয়ন্স লিগ প্রি-কোয়ার্টার ফাইনাল

চেলসি বনাম বার্সেলোনা: যুযুধান দুই দলের তুলনা

লা লিগায় এইবারের বিরুদ্ধে গোল না করলেও দুর্দান্ত খেলেছেন মেসি। সুয়ারেস ও ফিলিপে কুটিনহোর সঙ্গে জুটি বেঁধে ঝড় তুলতে পারেন। চেলসি স্ট্রাইকার আলভারো মোরাতা হঠাৎ করেই ছন্দ হারিয়ে ফেলেছেন।

দুই দলের দুই গোলমেশিন মোরাতা ও মেসি।

দুই দলের দুই গোলমেশিন মোরাতা ও মেসি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০১৮ ০২:৩৯
Share: Save:

আক্রমণ বনাম আক্রমণ

বার্সেলোনার হয়ে চার বার চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন। অথচ চেলসির বিরুদ্ধে আটটি ম্যাচ খেললেও গোল করতে পারেননি মেসি (ডান দিকের ছবিতে)। মঙ্গলবার রাতে স্ট্যামফোর্ড ব্রিজে গোল করেই ছবিটা বদলাতে চান তিনি। লা লিগায় এইবারের বিরুদ্ধে গোল না করলেও দুর্দান্ত খেলেছেন মেসি। সুয়ারেস ও ফিলিপে কুটিনহোর সঙ্গে জুটি বেঁধে ঝড় তুলতে পারেন। চেলসি স্ট্রাইকার আলভারো মোরাতা (বাঁ দিকের ছবিতে) হঠাৎ করেই ছন্দ হারিয়ে ফেলেছেন। হতাশায় রিয়াল মাদ্রিদে ফেরার ইঙ্গিতও দিয়েছেন তিনি।

রেটিং: চেলসি ৮ বার্সেলোনা ১০

গোলরক্ষক বনাম গোলরক্ষক

দুরন্ত ফর্মে বার্সেলোনার শেষ প্রহরী মার্ক আন্দ্রে টার স্টেগান (ডান দিকের ছবিতে)। এই মরসুমে চ্যাম্পিয়ন্স লিগে পাঁচ ম্যাচে মাত্র একটি গোল খেয়েছেন। গোল পোস্টের নীচে দাঁড়িয়ে দুর্দান্ত নেতৃত্ব দেন। একের বিরুদ্ধে এক পরিস্থিতিতে অসাধারণ। চেলসির থিবো কুর্তোয়া অবশ্য (বাঁ দিকের ছবিতে) এই মরসুমে ছন্দে নেই। চ্যাম্পিয়ন্স লিগে ছয় ম্যাচে আট গোল খেয়েছেন। অ্যাটলেটিকো ডি মাদ্রিদে খেলায় সময় মেসির বিরুদ্ধে দুর্ভেদ্য হয়ে উঠেছিলেন চেলসি গোলরক্ষক।

রেটিং: চেলসি ৭ বার্সেলোনা ৯

রক্ষণ বনাম রক্ষণ

বিপক্ষের আক্রমণ সামলানোর পাশাপাশি, গোলও করতে পারেন জেরার পিকে (ডান দিকের ছবিতে)। এডেন অ্যাজার, আলভারো মোরাতা-দের বিরুদ্ধে বার্সেলোনা রক্ষণে প্রধান ভরসা তিনি। তবে ঝুঁকি নিতে গিয়ে অনেক সময় বিপদ ডেকে আনেন। চেলসি অধিনায়ক গ্যারি কাহিল (বাঁ দিকের ছবিতে) এই মরসুমে প্রত্যাশা অনুযায়ী খেলতে পারছেন না। চলতি ইপিএলে রক্ষণের ব্যর্থতাতেই ২০টি ম্যাচের ছ’টি হেরেছে চেলসি। তা সত্ত্বেও স্ট্যামফোর্ড ব্রিজে মঙ্গলবার লিওনেল মেসি, লুইস সুরারেস-দের বিরুদ্ধে অভিজ্ঞ কাহিল অন্যতম ভরসা হতে পারেন আন্তোনিও কন্তের।

রেটিং: চেলসি ৬.৫   বার্সেলোনা

আরও পড়ুন: ব্রাজিলে ফুটবল মাঠ রণক্ষেত্র, দশটি লাল কার্ড

মাঝমাঠ বনাম মাঝমাঠ

বার্সেলোনা মাঝমাঠের প্রধান অস্ত্র আন্দ্রে ইনিয়েস্তা (ডান দিকের ছবিতে)। লিওনেল মেসি, সুয়ারেসের সঙ্গে তাঁর দুর্দান্ত বোঝাপড়া প্রতিপক্ষের ডিফেন্ডারদের কাছে আতঙ্ক। চোটের কারণে চলতি চ্যাম্পিয়ন্স লিগে সব ম্যাচ খেলতে পারেননি ইনিয়েস্তা। সুস্থ হয়ে মাঠে ফেরায় চেলসি ডিফেন্ডার সিসার আতপিলিকুয়েতা বলেছেন, ‘‘আন্দ্রে এখনও প্রতিপক্ষের কাছে দুঃস্বপ্ন।’’ অস্ত্রোপচারের পরে ফের চেনা ছন্দে চেলসি তারকা এডেন অ্যাজার। চ্যাম্পিয়ন্স লিগে ছয় ম্যাচে তিনটি গোল করেছেন। সহায়তাও তিনটি। আক্রমণের পাশাপাশি দলকে সাহায্য করতে রক্ষণেও নেমে আসেন।

রেটিং: চেলসি ৮ বার্সেলোনা ৯

ম্যানেজার বনাম ম্যানেজার

অভিষেকের মরসুমেই চেলসিকে ইপিএল জিতিয়েছিলেন আন্তোনিও কন্তে (বাঁ দিকের ছবিতে)। কিন্তু এই মরসুমে ধারাবাহিক ব্যর্থতা এবং অন্দরমহলের অস্থিরতায় তাঁর ভবিষ্যৎ সঙ্কটে। তবে যে কোনও মুহূর্তে স্ট্যাটেজি বদলে ম্যাচের রং বদলে দিতে পারেন কন্তে। বার্সেলোনা ম্যানেজার আর্নেস্তো ভালভার্দে (ডান দিকের ছবিতে) অবশ্য বেশি ঝুঁকি নেন না। তাঁর কোচিংয়ে এই মরসুমে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগে এখনও পর্যন্ত অপরাজিত বার্সেলোনা।

রেটিং: চেলসি ৮ বার্সেলোনা ৭.৫

মোট রেটিং:

চেলসি ৩৭.৫/৫০ বার্সেলোনা ৪২.৫/৫০

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE