Advertisement
১৮ জুন ২০২৪

চেলসির বিরুদ্ধে লড়বেন ওজ়িলরা, আশা এমেরির

প্রথম ম্যাচে হারের পরিপ্রেক্ষিতে এমেরির সমালোচনাও শুরু হয়ে গিয়েছে। প্রাক্তন ইংল্যান্ড ম্যানেজার স্যাম অ্যালারডাইস তো তাঁকে ‘নিবোর্ধ’ পর্যন্ত বলে ফেলেছেন।

চাপে: ইপিএলে দ্বিতীয় ম্যাচেও কঠিন লড়াই এমেরির। ফাইল চিত্র

চাপে: ইপিএলে দ্বিতীয় ম্যাচেও কঠিন লড়াই এমেরির। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ অগস্ট ২০১৮ ০৪:৪০
Share: Save:

ইংলিশ প্রিমিয়ার লিগে উনাই এমেরির শুরুটা বেশ কঠিন হয়ে উঠছে। প্রথম ম্যাচেই এমেরির আর্সেনাল ০-২ হেরেছে গত বারের চ্যাম্পিয়ন ম্যাঞ্চেস্টার সিটির কাছে। শনিবার আবার তাদের স্ট্যামফোর্ড ব্রিজে গিয়ে খেলতে হবে শক্তিশালী চেলসির বিরুদ্ধে।

প্রথম ম্যাচে হারের পরিপ্রেক্ষিতে এমেরির সমালোচনাও শুরু হয়ে গিয়েছে। প্রাক্তন ইংল্যান্ড ম্যানেজার স্যাম অ্যালারডাইস তো তাঁকে ‘নিবোর্ধ’ পর্যন্ত বলে ফেলেছেন। যাবতীয় সমালোচনার কারণ বেয়ার লিভারকুসেন থেকে প্রায় ১৭৯ কোটি টাকায় কেনা বার্নড লেনোকে না খেলানো। এমেরি ভরসা রাখছেন, ৩৬ বছরের পেতঁ চেহর উপর। কিন্তু সিটির বিরুদ্ধে তিনি বিশেষ আত্মবিশ্বাস নিয়ে খেলতে পারেননি। একবার তো বিশ্রী ভাবে আত্মঘাতী গোল করে ফেলছিলেন। স্বভাবতই লেনোকে কেন খেলাচ্ছেন না তিনি, তা নিয়ে প্রশ্ন উঠেছে। এমেরি কিন্তু বলছেন, ‘‘প্রথম ম্যাচ হেরেছি বলেই নিজের মানসিকতা বদলে ফেলার কোনও দরকার নেই। আমি চাই ধারাবাহিকতা।’’

বোঝাই যাচ্ছে চেলসিতে বহু দিন খেলে আসা চেহকে তিনি শনিবারও নামাচ্ছেন। সঙ্গে ম্যান সিটি ম্যাচ নিয়ে তাঁর মন্তব্য, ‘‘সিটির বিরুদ্ধে ছেলেরা পরিকল্পনা অনুযায়ী খেলেছে। নব্বই মিনিট ওদের উৎসাহে খামতি ছিল না। আমি চাই চেলসির বিরুদ্ধেও এই লড়াইটা ছেলেরা দেখাক।’’ বাইশ বছর পরে আর্সেন ওয়েঙ্গার ম্যানেজারের দায়িত্বে নেই। নতুন ম্যানেজার এমেরিও কিন্তু খুব খারাপ দল পাননি। আর্সেনালের আক্রমণে রয়েছেন পিয়ের এমেরিক আবুমেয়ং, আলেকজান্দ্রে লাকাজেত, হেনরিখ মাখিতারিয়ান এবং মেসুত ওজ়িল। যাঁদের যোগ্যতা নিয়ে প্রশ্নই উঠতে পারে না। মোটামুটি এ বারের দল নিয়েই গত বার ওয়েঙ্গার ‘গানার্স’-দের ইপিএলে প্রথম চারে রাখতে পেরেছিলেন। এ বার এমেরির পরীক্ষা। যা নিয়ে স্পেনীয় ম্যানেজার বলছেন, ‘‘প্রতিপক্ষ চেলসি। ওরা দারুণ দল। তার উপর ওদের মাঠে খেলতে হবে। আমার ছেলেদের সামনে নিজেদের প্রমাণ করার বড় সুযোগ। আশা করছি ওরা পারবে।’’

আর্সেনালের মতোই নতুন ম্যানেজার চেলসিতেও। আন্তোনিয়ো কন্তেকে সরিয়ে সেখানে আনা হয়েছে মাওরিসিয়ো সাররিকে। কন্তে গত দু’টি মরসুমে চেলসিকে ৩-৫-২ ছকে খেলিয়েছেন। সাররি কিন্তু খেলাচ্ছেন ৪-৩-৩। এবং নতুন ছকে প্রথম ম্যাচে হাডার্সফিল্ডকে কার্যত উড়িয়ে তারা জিতেছে ৩-০। এখন দেখার আর্সেনালের বিরুদ্ধে শুরু থেকে এডেন অ্যাজারকে খেলানো হয় কি না। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো রিয়াল মাদ্রিদ ছাড়ায় অ্যাজারের স্পেনে চলে যাওয়া নিয়ে এখনও জল্পনা চলছে। ম্যান সিটির বিরুদ্ধে তাঁকে শেষ পনেরো মিনিটের জন্য নামান সাররি। এখনও অ্যাজার পুরোপুরি ম্যাচ ফিট নন যুক্তি দিয়ে। একই সঙ্গে তিনি চেষ্টা চালিয়ে যাচ্ছেন বেলজিয়ামের মহাতারকাকে ধরে রাখার। এবং সেটা করতে এ’মরসুমে নেতৃত্বের আর্মব্যান্ডটাও অ্যাজারকেই দিতে চান বলে খবর।

আজ ইপিএলে

• টটেনহ্যাম বনাম ফুলহ্যাম (সন্ধে ৭-৩০)।

• চেলসি বনাম আর্সেনাল (রাত ১০টা)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football Unai Emery Arsenal EPL Mesut Ozil
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE