Advertisement
০২ মে ২০২৪
Wrestling Controversy

ব্রিজভূষণ-ঘনিষ্ঠ ভারতীয় কুস্তির দায়িত্ব পেতেই মোদীকে আর্জি বিনেশদের, কী দাবি কুস্তিগিরদের

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে আর্জি জানালেন বিনেশ ফোগট ও সাক্ষী মালিক। ব্রিজভূষণ শরণ সিংহকে ক্রীড়া প্রশাসন থেকে সরিয়ে দেওয়ার দাবি তুলেছেন তাঁরা।

sports

বিনেশ ফোগট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৪ ১৯:৫০
Share: Save:

আবার ভারতীয় কুস্তি সংস্থার দায়িত্ব পেয়েছেন সঞ্জয় সিংহ। এই সঞ্জয় সংস্থার প্রাক্তন সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহের ঘনিষ্ঠ। ভারতীয় অলিম্পিক্স সংস্থা কুস্তির মাথায় থাকা অ্যাড-হক কমিটিকে সরিয়ে দেওয়ায় আবার সঞ্জয়দের হাতে দায়িত্ব ফিরে গিয়েছে। তাতেই চটেছেন বিনেশ ফোগট ও সাক্ষী মালিক। দুই প্রতিবাদী কুস্তিগির সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আবেদন করেছেন, ব্রিজভূষণকে ক্রীড়া প্রশাসন থেকে সরিয়ে দেওয়া হোক।

বিনেশ এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে লেখেন, “প্রধানমন্ত্রী স্পিনের মাস্টার। উনি জানেন কী ভাবে মহিলা শক্তি প্রদর্শন করে বিরোধীদের জবাব দিতে হয়। মোদীজি, আমরাও মহিলাদের শক্তি দেখতে চাই।” বিনেশ আরও লেখেন, “মহিলাদের অসম্মান করা ব্রিজভূষণ আবার কুস্তির দায়িত্ব পেয়েছে। আশা করছি প্রধানমন্ত্রী মহিলাদের ঢাল হিসাবে ব্যবহার করবেন না। বদলে দেশের ক্রীড়া প্রশাসন থেকে ব্রিজভূষণকে সরিয়ে দেবেন।”

সাক্ষীর অভিযোগ, ভারতীয় কুস্তি সংস্থার দায়িত্বে থাকা আধিকারিকেরা এমন ব্যবহার করছেন যেন তাঁরা আইনের ঊর্ধ্বে। তিনি বলেন, “ইতিহাস সাক্ষী যে ভারতের ক্ষমতায় থাকা ব্যক্তিরা মহিলাদের সম্মান নিয়ে ছিনিমিনি খেলেছেন। কুস্তির দায়িত্বে যাঁরা রয়েছেন তাঁরা নিজেদের আইনের ঊর্ধ্বে মনে করেন। কেন্দ্রীয় সরকার নতুন কমিটিকে বরখাস্ত করার পরে ক্রমাগত ব্রিজভূষণ ও তাঁর দলবল যে ভাবে সেই নির্দেশের বিরুদ্ধে কথা বলেছে, তার থেকে এটাই প্রমাণিত হয়।”

সামনেই প্যারিস অলিম্পিক্স। তার কথা মাথায় রেখেই সঞ্জয় সিংহের কমিটির উপর থেকে অ্যাড-হক কমিটি সরিয়ে নিয়েছে অলিম্পিক্স সংস্থা। অর্থাৎ, দুই প্রতিবাদী কুস্তিগির বজরং পুনিয়া ও বিনেশ অলিম্পিক্সের ছাড়পত্র পাবেন কি না সে বিষয়ে শেষ সিদ্ধান্ত নেবেন সঞ্জয়। সেই কারণেই হয়তো প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করেছেন প্রতিবাদী কুস্তিগিরেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vinesh Phogat Sakshi Malik PM Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE