Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ অক্টোবর ২০২১ ই-পেপার

নেতা হিসাবে এখনও কিছুই অর্জন করেননি বিরাট, তীব্র আক্রমণ গম্ভীরের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৫ জুন ২০২০ ১৬:২৫
আইসিসি-র কোনও ট্রফি জিততে পারেননি অধিনায়ক বিরাট কোহালি। ছবি: এএফপি।

আইসিসি-র কোনও ট্রফি জিততে পারেননি অধিনায়ক বিরাট কোহালি। ছবি: এএফপি।

বিতর্কিত কথা বলেন সোজাসুজি। কখনও মহেন্দ্র সিংহ ধোনি, কখনও শাহিদ আফ্রিদি— গৌতম গম্ভীরের তোপের মুখে পড়েছেন অনেকেই। এ বার ভারত অধিনায়ক বিরাট কোহালিকে একহাত নিলেন তিনি।

প্রাক্তন জাতীয় ওপেনার গৌতম গম্ভীর সমালোচনা করছেন ‘নেতা’ কোহালির। এক ক্রিকেট শোয়ে সাফ বলেছেন, “ক্রিকেট দলগত খেলা। নিজে রান করে চলা যেতেই পারে। ব্রায়ান লারা যেমন প্রচুর রান করেছে। আবার জ্যাক কালিসও রয়েছে, যে কিনা কিছুই জিতে উঠতে পারেনি। আর সত্যি কথা বলতে বিরাট কোহালিও অধিনায়ক হিসেবে কিছু জিততে পারেনি। ওর অনেক কিছু রয়েছে জেতার জন্য। বড় রান করে যেতই পারে ও। কিন্তু আমার মতে বড় ট্রফি না জিতলে ক্রিকেট কেরিয়ার পূর্ণতা পাবে না।”

আরও পড়ুন: বিরাটের ‘প্রাক্তন বান্ধবী’র সঙ্গে কথা বলায় ও স্লেজ করেছিল, দাবি ইংল্যান্ডের প্রাক্তন ওপেনারের​

Advertisement

আরও পড়ুন: গ্রেগ গোটা দলটাকে ধ্বংস করে দিয়েছিল, বিস্ফোরক অভিযোগ হরভজনের​

এর আগে আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়ক হিসেবে ট্রফি না জেতার জন্য বিরাট কোহালির সমালোচনা করেছিলেন গম্ভীর। প্রশ্ন তুলেছিলেন নেতা কোহালির যোগ্যতা নিয়ে। টিম ইন্ডিয়ার অধিনায়ক হিসেবেও কোহালি কোনও আইসিসি প্রতিযোগিতায় জেতেননি। ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে হেরেছিলেন পাকিস্তানের কাছে। গত বছর বিশ্বকাপের সেমিফাইনালে হারতে হয়েছিল নিউজিল্যান্ডের কাছে।

গম্ভীর বলেছেন, ক্রিকেটারদের শক্তি ও দুর্বলতা বুঝতে হবে কোহালিকে। নিজের সঙ্গে সতীর্থদের তুলনা করলে চলবে না। প্রাক্তন বাঁহাতির কথায়, “কোহালি বাকিদের থেকে আলাদা। ওর মতো দক্ষতা অনেকেরই নেই। তাই কে কেমন ক্রিকেটার সেটা বুঝতে পারা খুব গুরুত্বপূর্ণ গুণ। নিজের সঙ্গে ওদের বা নিজের তাগিদ, উদ্যমের সঙ্গে বাকিদের তুলনা করলে চলবে না। কারণ প্রত্যেক ব্যক্তিই আলাদা। প্রত্যেকেরই নিজস্ব সুবিধা-অসুবিধা, শক্তি-দুর্বলতা রয়েছে।”

আরও পড়ুন

Advertisement