Advertisement
০৮ ফেব্রুয়ারি ২০২৩
Sports News

দ্বিতীয় ভারতীয় হিসেবে ৯০০ রেটিং পয়েন্টে বিরাট

এখনও এই তালিকায় সেরা ডন ব্র্যাডম্যানেই। তাঁর পয়েন্ট ৯৬১। এর পর রয়েছেন স্টিভ স্মিথ। ৯৪৭ পয়েন্ট নিয়ে এই মুহূর্তে টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে শীর্ষে তিনিই।

বিরাট কোহালি। ছবি: এএফপি।

বিরাট কোহালি। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০১৮ ১৯:১৮
Share: Save:

তিনিই দ্বিতীয় ভারতীয় যাঁর ঝুলিতে এল ৯০০ পয়েন্ট। থাকলেন দ্বিতীয় স্থানে। বৃহস্পতিবারই আইসিসির প্লেয়ার অফ দি ইয়ার হয়েছেন। আর সে দিনই রেটিং পয়েন্টও ৯০০ ছুঁলো তাঁর। এর আগে এই মাইল স্টোন ছুঁয়েছিলেন সুনীল গাওস্কর। তাঁর ৫০তম টেস্টে। ১৯৭৯ সালে ওভারে। সেই ম্যাচে গাওস্কর প্রথম ইনিংসে ১৩ ও দ্বিতীয় ইনিংসে ২২১ রান করেছিলেন। ৮৮৭ পয়েন্ট থেকে এক লাফে উঠে এসেছিলেন ৯১৬তে। সেটাই ছিল তাঁর সেরা রেটিং পয়েন্ট।

Advertisement

বিরাট কোহালি অবশ্য ৯০০ রেটিং পয়েন্টে পৌঁছলেন ৬৫তম টেস্টে। ৮৮০ থেকে তিনি পৌঁছলেন ৯০০তে। এর আগে ৯০০র কাছাকাছি পৌঁছেছিলেন আরও ভারতের আরও দু’জন। ২০০২এ তেন্ডুলকর ৮৯৮এ উঠেছিলেন আর ২০০৫এ রাহুল দ্রাবিড় পৌঁছেছিলেন ৮৯২এ। বিশ্ব ক্রিকেটের ইতিহাসে কোহালি ৩১তম ব্যাটসম্যান যিনি ৯০০ রেটিং পয়েন্ট ছুঁলেন। এক জন ব্যাটসম্যানের রান ও রানের গড়ের উপর নির্ধারিত হয় এই রেটিং পয়েন্ট।

এখনও এই তালিকায় সেরা ডন ব্র্যাডম্যানেই। তাঁর পয়েন্ট ৯৬১। এর পর রয়েছেন স্টিভ স্মিথ। ৯৪৭ পয়েন্ট নিয়ে এই মুহূর্তে টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে শীর্ষে তিনিই। লেন হুটনের পয়েন্ট ছিল ৯৪৫। রিকি পন্টিং ও জ্যাক কালিসের সর্বোচ্চ ৯৪২। কোহালি এই মুহূর্তে স্মিথের থেকে ৪৭ পয়েন্ট পিছিয়ে রয়েছেন। তিন নম্বরে রয়েছেন জো রুট।

আরও পড়ুন
কোহালিদের এমন বিপর্যয় কেন হল

Advertisement

টেস্ট বোলিং র‌্যাঙ্কিংয়ে এই মুহূর্তে শীর্ষে রয়েছেন জেমস অ্যান্ডারসন। দ্বিতীয় স্থানে কাগিসো রাবাডা। তিন নম্বরে ভারতের রবীন্দ্র জাডেজা। যদিও তিনি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম দুটো টেস্টে খেলার সুযোগ পাননি। চারে জোস হেজেলউড। দুই টেস্টে খেলেও পাঁচ নম্বরে রবিচন্দ্রন অশ্বিন। অল-রাউন্ডারের তালিকায় খুব একটা পরিবর্তন হয়নি। শীর্ষে সেই সাকিব আল হাসানই। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রবীন্দ্র জাডেজা ও রবিচন্দ্রন অশ্বিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.