Advertisement
২২ জুন ২০২৪
Virat Kohli

ডিম-বিতর্কে কোহালি, ব্যাখ্যা দিলেন টুইটারে

নিরামিষাশীরা মাছ, মাংস কিছু খান না। কিন্তু তাঁরা দুধ, ছানা, মাখন ইত্যাদি খান।

কোহালি কি শুধুই নিরামিষাশী নাকি ‘ভিগান’ও?

কোহালি কি শুধুই নিরামিষাশী নাকি ‘ভিগান’ও? —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২১ ০৪:৪৩
Share: Save:

বিরাট কোহালির খাদ্যাভ্যাস নিয়ে হঠাৎ বিতর্ক গণমাধ্যমে। বিতর্কের কারণ, ডিম! যা থামাতে স্বয়ং ভারত অধিনায়ককেই আসরে নামতে হল।

গত কয়েক দিন ধরে গণমাধ্যমে একটা প্রশ্ন উঠতে শুরু করেছে। কোহালি কি শুধুই নিরামিষাশী নাকি ‘ভিগান’ও? তাঁর খাদ্য তালিকায় নিয়মিত ডিম থাকে, এই ব্যাপারটা ভারত অধিনায়ক জানিয়ে দেওয়ার পরেই প্রশ্ন ওঠা শুরু হয়েছে। এত দিন অনেকেই জানতেন, কোহালি এবং তাঁর স্ত্রী অনুষ্কা শর্মা— দু’জনেই ‘ভিগান’। কিন্তু বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান এই ধারণা ভেঙে দিলেন।

নিরামিষাশীরা মাছ, মাংস কিছু খান না। কিন্তু তাঁরা দুধ, ছানা, মাখন ইত্যাদি খান। ‘ভিগান’রা মাছ-মাংসের পাশাপাশি বর্জন করেন সব ধরনের প্রাণীজ খাদ্যই। যার মধ্যে ডিম তো আছেই, সঙ্গে দুধ বা দুগ্ধজাত কোনও খাদ্যও ‘ভিগান’রা খান না। যেমন, মাখন, চিজ, ক্রিম ইত্যাদি। সমস্যা শুরু হয় দিন কয়েক আগে। যখন ইনস্টাগ্রামে একটি প্রশ্নোত্তর পর্বে নিজের খাদ্য তালিকার কথা জানাতে গিয়ে কোহালি ডিমের কথা বলেন। এক ভক্ত জানতে চেয়েছিলেন, আপনি কী খান? যার জবাবে কোহালি বলেছিলেন, ‘‘প্রচুর সব্জি, ডিম, দু’কাপ কফি। দোসাও খুব ভাল লাগে।’’ তালিকায় ডিম থাকা নিয়েই যত বিভ্রাট।

এর পরে অনেকেই প্রশ্ন তুলতে থাকেন, কোহালি তো ‘ভিগান।’ তা হলে তিনি ডিম খান কেন? এই নিয়ে গণমাধ্যমে বিতর্ক শুরু হওয়ার পরে মঙ্গলবার একটি টুইট করেন কোহালি। যেখানে তিনি লেখেন, ‘‘কখনওই বলিনি, আমি ভিগান। আমি নিরামিষাশী। একটা বড় শ্বাস নিন আর প্রচুর নিরামিষ খাদ্য খান (যদি ইচ্ছা করেন)!’’ ডিম আবার নিরামিষের তালিকায় থাকবে কি না, তা নিয়েও প্রশ্ন উঠছে। কারও কারও কাছে ডিম আমিষের তালিকায় পড়ে। কেউ কেউ মনে করেন, ডিম নিরামিষ। কোহালির এই টুইটে এখন বিতর্ক থামে কি না, সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Vegan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE