Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

রোহিতকে কেন টেস্ট দল থেকে বাদ দেওয়া হয়েছিল, নির্বাচকদের প্রশ্ন সহবাগের

নিজস্ব প্রতিবেদন
১১ নভেম্বর ২০১৮ ১৫:৪১
রোহিত কি অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজে রান পাবেন? ফাইল চিত্র।

রোহিত কি অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজে রান পাবেন? ফাইল চিত্র।

সাদা বলের ক্রিকেটে যতই বাদশা হন, লাল বলের দুনিয়ায় এখনও নিজেকে প্রতিষ্ঠা করতে পারেননি রোহিত শর্মা। অস্ট্রেলিয়ায় ভারতের টেস্ট সিরিজের স্কোয়াডে অবশ্য রয়েছেন তিনি। টেস্টে নিয়মিত হয়ে ওঠার জন্য এই সিরিজ মুম্বইকরের কাছে মরণ-বাঁচনের।

আর এই আবহেই জাতীয় নির্বাচকদের সমালোচনায় মুখর হয়েছেন বীরেন্দ্র সহবাগ। কেন এর আগে রোহিতকে টেস্ট দল থেকে বাদ দেওয়া হয়েছিল, সেই প্রশ্ন তুলেছেন প্রাক্তন ক্রিকেটার।

সহবাগ বলেছেন, "শ্রীলঙ্কার বিরুদ্ধে হোম সিরিজে রোহিত একটা সেঞ্চুরি ও একটা হাফ-সেঞ্চুরি করেছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দুটো টেস্টে রান না পাওয়ায় ওকে ছেঁটে ফেলা হল। এমনকী, ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টের দলেও রাখা হয়নি। এর আগে কতজন ব্যাটসম্যান দক্ষিণ আফ্রিকায় রান করেছে? কেন শুধু রোহিত শর্মাকেই বাদ দেওয়া হল? জাতীয় নির্বাচকদের এর উত্তর দিতে হবে। একদিনের ক্রিকেটে যে তিনখানা ডাবল সেঞ্চুরি করেছে, সে টেস্ট দলে আসারও যোগ্য নয়? আমার তা মনে হয় না। বিশ্বে এমন কোনও ক্রিকেটার নেই যে কিনা ওয়ানডে ফরম্যাটে রান করা সত্ত্বেও টেস্ট দলের বাইরে রয়েছে।এর উল্টোটাই বরং ঘটে।"

Advertisement

আরও পড়ুন: অধিনায়ক রোহিত কি আজ টপকে যাবেন ধোনি-বিরাটকে?

আরও পড়ুন: আজ পাকিস্তানের বিরুদ্ধে কি ওপেন করতে পারেন মিতালি রাজ?​

২০১৩ সালে টেস্ট অভিষেকেই সাড়া ফেলেছিলেন রোহিত। প্রথম দুই টেস্টে করেছিলেন সেঞ্চুরি। কিন্তু কেরিয়ারের তৃতীয় সেঞ্চুরির জন্য তাঁকে অপেক্ষা করতে হয়েছে ২০১৭ পর্যন্ত। এই সময়ের মধ্যে অনেকবার টেস্টের এগারো থেকে বাদ পড়েছেন তিনি। চোটের জন্যও ভুগতে হয়েছে তাঁকে। গত বছর ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজে সাফল্যের পর বছরের গোড়ায় দক্ষিণ আফ্রিকায় টেস্ট দলের সহ-অধিনায়ক অজিঙ্ক রাহানের পরিবর্তে খেলানো হয়েছিল তাঁকে। কিন্তু, তিনি প্রথম দুই টেস্টে ব্যর্থ হন। বাদ পড়েন তৃতীয় টেস্টে। তারপর আফগানিস্তানের বিরুদ্ধে একমাত্র টেস্ট ও ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ টেস্টের সিরিজে স্কোয়াডে জায়গা পাননি তিনি। দলীপ ট্রফির স্কোয়াড ও ভারত এ দলেও তাঁকে রাখেননি জাতীয় নির্বাচকরা। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজেও স্কোয়াডে ছিলেন না তিনি। অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজের দলে তাঁকে রাখার নেপথ্যে ওভারের ক্রিকেটের পারফরম্যান্সই কারণ বলে মনে করা হচ্ছে।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

আরও পড়ুন

Advertisement