Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

ব্যাটিং কোচকে কৃতিত্ব নায়কের, মুগ্ধ ওয়ার্ন-লক্ষ্মণ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৬ ফেব্রুয়ারি ২০২১ ০৬:৪২
জুটি: চাপের মুখে দলকে টেনে তুললেন অশ্বিন-কোহালি। বিসিসিআই

জুটি: চাপের মুখে দলকে টেনে তুললেন অশ্বিন-কোহালি। বিসিসিআই

বিরাট কোহালি ফিরে যাওয়ার পরে দ্রুত তিনটি উইকেট হারায় ভারত। ব্যাটিং লাইন-আপের শেষ প্রহরী মহম্মদ সিরাজ যখন ব্যাট করতে আসেন, তখনও সেঞ্চুরি থেকে ২০ রান দূরে অশ্বিন। তাই সিরাজকে তিনি বুঝিয়ে দেন, কী ভাবে এই উইকেটে মোকাবিলা করতে হয়। অশ্বিনের নির্দেশ অনুযায়ী উইকেটে টিকে থাকেন সিরাজ। তাঁর সতীর্থ সেঞ্চুরি পূরণ করার পরে তিনিও উৎসবে মেতে ওঠেন।


সিরাজের এই আচরণেই স্পষ্ট, দলীয় সংহতিতে কোনও খামতি নেই ভারতের। অশ্বিন নিজেও মুগ্ধ সিরাজের আচরণে। তৃতীয় দিনের শেষে সম্প্রচারকারী চ্যানেলে বললেন, “ইশান্তের সঙ্গেও আগে ব্যাট করেছি। সেঞ্চুরিও করেছি। তাই এই পরিস্থিতিতে কী নির্দেশ দিয়ে ব্যাট করতে হয় তা জানি। সিরাজকে বলি, বলের লাইনে গিয়ে শুধু ব্যাটকে রেখে যাও। ওর ধৈর্যশীল ব্যাটিংয়ে সত্যি খুশি। আমার সেঞ্চুরির পরে ওকে উৎসব করতে দেখে প্রচণ্ড খুশি হয়েছি। দলের প্রত্যেকে হয়তো আমার পারফরম্যান্সে উত্তেজিত।”


জ্যাক লিচকে সামলাতে সুইপকে অস্ত্র করেন অশ্বিন। সাধারণত এই শট নিতে দেখা যায় না তাঁকে। কিন্তু সোমবার ঘূর্ণি সামলাতে সুইপকেই অস্ত্র হিসেবে বেছে নেন। ব্যাটিংয়ে তাঁর উন্নতির জন্য ব্যাটিং কোচ বিক্রম রাঠৌরকে ধন্যবাদ জানাতে ভোলেননি অশ্বিন। দিনের নায়কের প্রতিক্রিয়া, “শেষ সুইপ শট হয়তো মেরেছি ১৯ বছর বয়সে। আজ লিচের বিরুদ্ধে আমার সুইপের পরিকল্পনা কার্যকরী হয়ে উঠেছে। ব্যাটিংয়ে আমার উন্নতির নেপথ্যে বিক্রম রাঠৌরের অবদান প্রচুর। ওর সঙ্গে বিশেষ প্রস্তুতি নিচ্ছি গত চার-পাঁচটি টেস্ট ম্যাচের আগে। তাই হয়তো এই সাফল্য।”

Advertisement


অশ্বিনের দুরন্ত সেঞ্চুরির প্রশংসা ছড়িয়ে পড়ে বিশ্বজুড়ে। প্রাক্তন নাইট অধিনায়ক দীনেশ কার্তিকের টুইট, “সারা বিশ্বের পণ্ডিতেরা যখন উইকেট নিয়ে সমালোচনা করে, অশ্বিন তখন সেঞ্চুরি করে প্রমাণ করে দেয়, স্পিন খেলার সঠিক টেকনিক থাকলে চেন্নাইয়ের পিচেও সফল হওয়া যায়।”


প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণও মুগ্ধ। তিনি লিখেছেন, “সুবিধাজনক পরিস্থিতির মধ্যে সেরা কাজ করা যায় না। অশ্বিন তুমি আবারও প্রমাণ করেছ এই পিচে ব্যাট করা কঠিন হলেও অসম্ভব নয়। তোমার এই ইনিংসকে কুর্নিশ জানাই।” কিংবদন্তি লেগস্পিনার শেন ওয়ার্নও অশ্বিনের ব্যাটিং উপভোগ করেছেন। ওয়ার্নের টুইট, “অপূর্ব ইনিংস। এ রকম ঘূর্ণি পিচে নিজের সেরা ইনিংসটা খেলে গেল অশ্বিন।” প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভন পিচ নিয়ে মন্তব্য করতে ভোলেনলি। তবুও অশ্বিনের ইনিংস নিয়ে তাঁর মত, “দুরন্ত অশ্বিন। এই পরিস্থিতিতে ব্যাট করার মতো ভারতীয় দলে সত্যি প্রচুর ক্রিকেটার আছে।”


সীমিত ওভারের ক্রিকেটে ভারতীয় দলের ওপেনার শিখর ধওয়নের টুইট, “চিপক তোমাকে কুর্নিশ জানায়। সারা দেশ তোমাকে কুর্নিশ জানায়। একেই বলে অলরাউন্ড পারফরম্যান্স।” মহিলা ক্রিকেটে ভারতের ওয়ান ডে দলের অধিনায়ক মিতালি রাজের টুইট, “দুর্দান্ত অশ্বিন। কী ভাবে এই ইনিংস ব্যাখ্যা করব জানি না।”

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement