×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

ফের ব্যর্থ, শুভমনকে সতর্কবার্তা লক্ষ্মণের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৫ মার্চ ২০২১ ০৮:২৭
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে দ্বিতীয় বার শূন্য রানে আউট হলেন শুভমন গিল। বৃহস্পতিবার ভারতীয় ইনিংসের তৃতীয় বলে জেমস অ্যান্ডারসনের ইনসুইং সামলাতে না পেরে এলবিডব্লিউ হয়ে ফিরে যান শুভমন। সিরিজের একটি ম্যাচেও বড় রান না থাকায়, ওপেনিংয়ে তাঁর জায়গা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণ জানিয়েছেন, মায়াঙ্ক আগরওয়াল, কে এল রাহুলরা সুযোগের অপেক্ষায় রয়েছেন। ওপেনিংয়ে নিজের জায়গা ধরে রাখার জন্য শুভমনকেও তো রান করতে হবে।

তরুণ ভারতীয় ওপেনারের টেকনিকেও বেশ কিছু গলদ তুলে ধরলেন লক্ষ্মণ। বৃহস্পতিবার প্রথম দিনের শেষে সম্প্রচারকারী চ্যানেলকে তিনি বলেছেন, ‘‘ভিতরের দিকে সুইং করে আসা বল সামলানোর প্রস্তুতি নিতে হবে শুভমনকে। মোতেরায় এই ম্যাচের পিচ কিন্তু শেষ দু'টি ম্যাচের তুলনায় সহজ। এই পিচে শুভমনের ব্যর্থ হওয়ার কথা নয়।’’ লক্ষ্মণ যোগ করেন, ‘‘টেকনিকে কিছু গলদ লক্ষ্য করা গিয়েছে শুভমনের। ওর মাথা ঝুঁকে যাচ্ছে। ডান পায়ের উপরে বেশি ভর দিচ্ছে। তাই আড়াআড়ি পা বাড়াচ্ছে। এলবিডব্লিউ হওয়ার এটাই মূল কারণ।’’

Advertisement

প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে হাফসেঞ্চুরি করার পরের ইনিংসগুলোয় শুভমনের রান ০, ১৪, ১১, ১৫ (অপরাজিত) ও ০। ভারতের মাটিতে ওপেন করতে নেমে কেন এত কম রানে ফিরে যেতে হচ্ছে তাঁকে? ইনিংস ভাল শুরু করেও বড় রানে পরিণত করতে পারছেন না। লক্ষ্মণ জানিয়েছেন, এই প্রবণতাই চাপ বাড়াবে শুভমনের। তাঁর কথায়, ‘‘আমি লক্ষ্য করেছি, শুরুটা ভাল করলেও বড় ইনিংস খেলতে ব্যর্থ হচ্ছে শুভমন। এ ভাবে ব্যর্থ হতে থাকলে ওর মধ্যে চাপ বাড়বে। মনে রাখতে হবে, মায়াঙ্ক আগরওয়াল, কে এল রাহুলরা সুযোগের
অপেক্ষায় আছে।’’

ভারতীয় দলের প্রথম একাদশে উমেশ যাদব সুযোগ না পাওয়ায় হতাশ লক্ষ্মণ। তিনি মনে করেন, উমেশের দুর্ভাগ্য যে, ভারতের মাটিতে ওর মতো সফল পেসারকে প্রথম একাদশের বাইরে থাকতে হচ্ছে। লক্ষ্মণ যদিও সিরাজের সুযোগ পাওয়ার বিরোধিতা করছেন না।

Advertisement