Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

খেতাবি দৌড় থেকে ছিটকে যাইনি, জিতে বলে দিলেন জ়িদান

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১১ ফেব্রুয়ারি ২০২১ ০৬:৩৫
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

গত সপ্তাহেই প্রশ্ন উঠেছিল, বের্নাবাউয়ে আর কত দিন মেয়াদ রয়েছে তাঁর? মঙ্গলবার লা লিগায় খেতাফের বিরুদ্ধে ২-০ গোলে জয়ের পরে জ়িনেদিন জ়িদান শুনিয়ে দিলেন, তাঁর দল খেতাবি দৌড় থেকে কোনও অবস্থাতেই ছিটকে যায়নি। বরং অপেক্ষা করে রয়েছে আরও অনেক চমক।


২২ ম্যাচে ৪৬ পয়েন্ট নিয়ে টেবলের দুই নম্বরে উঠে এসেছে গতবারের লা লিগা জয়ীরা। তিন নম্বরে থাকা বার্সেলোনার ২১ ম্যাচে পয়েন্ট ৪৩। যদিও ম্যাচে প্রথম গোল পাওয়ার জন্য ৬৬ মিনিট অপেক্ষা করতে হয়েছে। করিম বেঞ্জেমা গোল করার পরেই রিয়ালের খেলার ধরন পাল্টে যায়। ছয় মিনিটের মধ্যে ব্যবধান বাড়িয়ে যান ফের্লান্দ মেন্দি। কিন্তু তার চেয়েও বড় বিষয়, মঙ্গলবার রিয়ালকে সম্পূর্ণ ভিন্ন এক কৌশলে খেলালেন জ়িদান। রাতারাতি ৩-৪-৩ প্রথায় দলকে সাজান তিনি। যা নিয়ে রীতিমতো আলোচনা শুরু হয়েছে স্পেনীয় সংবাদমাধ্যমে।


ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে সেই নতুন কৌশল নিয়ে প্রশ্ন উড়ে আসে জ়িদানের দিকে। যাঁরা নিয়মিত রিয়ালের অনুশীলন বা খেলার ধরনের সঙ্গে পরিচিত, তাঁরা কখনও দেখেননি জ়িজু তাঁর দলকে ৩-৪-৩ প্রথায় খেলাচ্ছেন। তা হলে এটাই কি তাঁর নতুন চমক? জ়িদান বলেছেন, “তা কিছুটা বলা যেতেই পারে। আমরা যে এই ছকে খুব অনুশীলন করেছি, তা-ও কিন্তু নয়। তবে আমার মনে হয়েছিল, রিয়াল দলটাকে সংহত করতে হলে প্রথাগত কৌশল ছেড়ে বেরিয়ে আসতে হবে। এতে মাঠে অনেকটা জায়গা নিয়ে ফুটবলাররা পাসিং ফুটবল খেলেছে। প্রতিপক্ষও আমাদের সামনে খুব একটা বাধা তৈরি করতে পারেনি।” বরং রসিকতা করেই তিনি যোগ করেন, “এখন তো দেখছি, যে ছকে দল আদৌ অভ্যস্ত নয়, তাতেই অনেক বেশি সপ্রতিভ ফুটবল উপহার দিয়েছে বেঞ্জামারা। এ বার থেকে তা হলে আমাকে আরও কিছু নতুন কৌশলের উদ্ভাবন করতে হবে।” যদিও জ়িদান এই ইঙ্গিতও দিয়েছেন, রবিবার ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে এই রণনীতি ফের পাল্টে যেতে পারে। তাঁর কথায়, “ম্যাচের গুরুত্ব বুঝে দলকে খেলতে হবে। আমি তা নিয়ে আগাম কোনও মন্তব্য করতে রাজি নই।”

Advertisement


দুই ম্যাচ কম খেলে ৫১ পয়েন্ট নিয়ে টেবলের এক নম্বরে রয়েছে আতলেতিকো দে মাদ্রিদ। যদিও তা নিয়ে উদ্বিগ্ন নন জ়িদান। বলেছেন, “আমি তো মনে করি, রিয়াল লিগ জয়ের দৌড়ে আগের মতোই রয়েছে। শুধু আমরা বলেই নয়, রিয়ালের কোনও সমর্থকই মনে করেন না যে, এ বারও আমরা চ্যাম্পিয়ন হব না। আমি মনেপ্রাণে বিশ্বাস করি, রিয়াল এ বারও লা লিগার খেতাব নিয়ে যাবে।’’

আরও পড়ুন

Advertisement