Advertisement
১১ মে ২০২৪
Russia

অ্যাথলেটিক্স সংস্থার নিষেধাজ্ঞা রাশিয়াকে

জার্মানির ক্রীড়াসরঞ্জাম প্রস্তুতকারী সংস্থা রুশ ফুটবল সংস্থার সঙ্গে চুক্তি ছিন্ন করেছে।

ছবি সংগৃহীত।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২২ ০৮:৫১
Share: Save:

ইউক্রেনের উপরে আক্রমণের পরে ক্রীড়াবিশ্ব থেকে ক্রমশ বিচ্ছিন্ন হয়ে পড়ছে রাশিয়া। সোমবার কাতার বিশ্বকাপ থেকে ভ্লাদিমির পুতিনের দেশকে বহিষ্কার করেছে ফিফা। মঙ্গলবার বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থাও ঘোষণা করেছে, সমস্ত প্রতিযোগিতায় রুশ ও বেলারুশের অ্যাথলিটদের অংশগ্রণে নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে।

‘‘রাশিয়া ও বেলারুশের সমস্ত অ্যাথলিট, সাপোর্ট স্টাফ এবং কর্মকর্তাদের বিশ্ব অ্যাথলেটিক্স সিরিজ়ের প্রতিযোগিতা থেকে নির্বাসিত করা হচ্ছে,’’ বিবৃতিতে জানিয়েছে বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থা। পাশাপাশি সংস্থার প্রেসিডেন্ট সেবাস্তিয়ান কো বলেছেন, ‘‘এই যুদ্ধ থামাতে আমাদেরও এগিয়ে আসতে হবে। আমরা চুপ করে বসে থাকতে পারি না এই পরিস্থিতিতে।’’

জার্মানির ক্রীড়াসরঞ্জাম প্রস্তুতকারী সংস্থা রুশ ফুটবল সংস্থার সঙ্গে চুক্তি ছিন্ন করেছে। আন্তর্জাতিক স্কেটিং সংস্থা জানিয়ে দিয়েছে, বিশ্বপর্যায়ের প্রতিযোগিতায় রুশ এবং বেলারুশের স্কেটারদের অংশ নিতে দেওয়া হবে না। মঙ্গলবার আন্তর্জাতিক হকি সংস্থাও জানিয়ে দিল, আসন্ন মহিলা জুনিয়র বিশ্বকাপ হকিতেও অংশ নিতে দেওয়া হবে না রুশ দলকে। তার সঙ্গে রুশ প্রেসিডেন্টের ব্ল্যাক বেল্ট সম্মান কেড়ে নিয়েছে আন্তর্জাতিক
তাইকোন্ডো সংস্থা।

এক বিবৃতিতে আন্তর্জাতিক হকি সংস্থা বলেছে, “আমাদের তরফে ইউক্রেন হকি সংস্থার সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। আসন্ন বিশ্বকাপে ইউক্রেনের দল যাতে খেলতে পারে, তার জন্য সর্বাত্মক ব্যবস্থা গ্রহণ করা হবে। এফআইএইচ মনে করে, এই পরিস্থিতির অবসান হবে।”

রাশিয়ার অন্দরেও পুতিন বিরোধিতার আবহও তৈরি হতে শুরু করেছে। মহিলা টেনিস তারকা আনাস্তাসিয়া পাভলিউচেঙ্কোভা গণমাধ্যমে লিখেছেন, “যা ঘটছে, তা দেখে আমি আতঙ্কিত। যুদ্ধ থামাতেই হবে।” সদ্য বিশ্ব র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে উঠে আসা টেনিস তারকা দানিল মেদভেদেভ, আইস হকির কিংবদন্তি অালেক্স ওভেচকিন-সহ একাধিক রুশ খেলোয়াড় তাঁদের দেশকে যুদ্ধ থামানোর অনুরোধ করেছেন।

তারই মধ্যে নতুন সঙ্কটের মুখে পড়েছে চেলসি। রোমান আব্রামোভিচের সাহায্য চেয়েছে ইউক্রেন। রুশ ধনকুবের রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের খুবই ঘনিষ্ঠ। ইউক্রেনীয় প্রশাসনের বিশ্বাস, চেলসি ক্লাবের মালিক উদ্যোগ নিলে সে দেশে শান্তি ফিরতেও পারে। মঙ্গলবার সাংবাদিক সম্মেলনে সেই প্রসঙ্গ নিয়ে অস্বস্তিকর প্রশ্ন উড়ে আসে ম্যানেজার টমাস টুহলের দিকে। বিরক্ত চেলসি কোচ বলেন, “আমিও শান্তি চাই। রোমান আব্রামোভিচ ভবিষ্যতে ক্লাবের ফুটবলের সঙ্গে যুক্ত থাকবেন কি না, সেটা আমার জানার কথা নয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Ukraine Athletics
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE