Advertisement
২৫ মে ২০২৪

ফ্রান্সের পরে ‘ভার’ বাঁচাল সুইডেনকেও

প্রায় গোটা ম্যাচেই দাপট দেখানোর পরে দ্বিতীয়ার্ধের মাঝামাঝি পোনাল্টি পায় সুইডেন। বক্সের মধ্যে সুইডেনের ভিক্টর ক্লাসনকে ফাউল করেন বিপক্ষের কিম মিন উ।

উল্লাস: ভিডিয়ো অ্যাসিসট্যান্ট রেফারির সাহায্যে পেনাল্টি থেকে অধিনায়ক গ্রাঙ্কভিস্তের গোলের পরে উচ্ছ্বাস সুইডেনের ফুটবলারদের।ছবি:  গেটি ইমেজেস

উল্লাস: ভিডিয়ো অ্যাসিসট্যান্ট রেফারির সাহায্যে পেনাল্টি থেকে অধিনায়ক গ্রাঙ্কভিস্তের গোলের পরে উচ্ছ্বাস সুইডেনের ফুটবলারদের।ছবি:  গেটি ইমেজেস

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ জুন ২০১৮ ০৪:৩৫
Share: Save:

সুইডেন ১ : দক্ষিণ কোরিয়া ০

সুইডেনের ৬০ বছরের আক্ষেপ মেটালেন আন্দ্রেয়াস গ্রাঙ্কভিস্ত। বিশ্বকাপে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে দেশকে পেনাল্টি থেকে গোল করে জেতালেন তিনি। যে পেনাল্টি আবার তাঁরা পায় ভিডিয়ো অ্যাসিসট্যান্ট রেফারির (ভার) সাহায্য নিয়ে। রাশিয়া বিশ্বকাপে প্রথম যা দেখা গিয়েছিল ফ্রান্স-অস্ট্রেলিয়া ম্যাচে।

প্রায় গোটা ম্যাচেই দাপট দেখানোর পরে দ্বিতীয়ার্ধের মাঝামাঝি পোনাল্টি পায় সুইডেন। বক্সের মধ্যে সুইডেনের ভিক্টর ক্লাসনকে ফাউল করেন বিপক্ষের কিম মিন উ। সালভাদোরের রেফারি জোয়েল আগুইলার প্রথমে সুইডিশদের আবেদন শুনতে চাননি কিন্তু ভিডিয়ো অ্যাসিসট্যান্ট রেফারির সঙ্গে পরামর্শ করার পরে তিনি পেনাল্টি দেওয়ার সিদ্ধান্ত নেন। এই নিয়ে বিশ্বকাপে তৃতীয় বার ভার-এর সাহায্যে পেনাল্টির সিদ্ধান্ত নেওয়া হল। সুইডেনের ৩৩ বছর বয়সি অধিনায়ক গ্রাঙ্কভিস্ত কোনও ভুল করেননি সুযোগ কাজে লাগাতে। গোলটা হতেই গ্যালারিতে হলুদ ঝড় ওঠে সুইডিশ সমর্থকদের। গত তিন ম্যাচে গোল করতে ব্যর্থ সুইডিশ দল প্রথম ম্যাচে একই ভাবে পরাস্ত না হয়, ভয় ছিল সমর্থকদের। সেটা অবশ্য হয়নি। ফলে ১৯৫৮ সালের পরে বিশ্বকাপে প্রথম ম্যাচে ফের জিতল সুইডেন।

ম্যাচের প্রথম দিকে অবশ্য দাপট দেখায় দক্ষিণ কোরিয়াই। আক্রমণে ঝড় তুলে চাপে ফেলে দেওয়ার চেষ্টা করেন সন হেয়ং মিনরা। অসুস্থতার জন্য নির্ভরযোগ্য ডিফেন্ডার ভিক্টর লিন্ডেলফ না থাকলেও দক্ষিণ কোরিয়ার আক্রমণ স্বচ্ছন্দেই সামলাচ্ছিল সুইডিশ রক্ষণ।

শুধু তাই নয়, প্রথমার্ধের মাঝামাঝি মার্কাস বার্গ খুব কাছ থেকে গোল লক্ষ্য করে শট নিলেও দক্ষিণ কোরিয়ার গোলকিপার চো পা দিয়ে বাঁচান। জয়টা ভীষণ জরুরি ছিল সুইডেনের জন্য। কারণ, এই গ্রুপেরই খেলায় রবিবার জার্মানিকে হারিয়ে অপ্রত্যাশিত ৩ পয়েন্ট পেয়েছে মেক্সিকো। হারের পরে জার্মানি প্রবল ভাবে ফিরে আসবে, এটাই ভাবা হচ্ছে। তাই দ্বিতীয় স্থানের জন্য লড়াই সুইডেন এবং মেক্সিকোর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE